নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে পিছপা হবে না সরকার: শিক্ষামন্ত্রী

অন্যদৃষ্টি অনলাইন
শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪, ৬:৫৪ অপরাহ্ন

সমালোচনার ভয়ে সঠিক সিদ্ধান্ত বাস্তবায়ন থেকে সরকার পিছপা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, ভালো কিছু করার লক্ষ্যে সরকার দৃঢ়তার সঙ্গে কিছু বিষয়ে অবশ্যই সিদ্ধান্ত নেবে। নতুন শিক্ষা কারিকুলামের সমালোচনা হলেও এর বাস্তবায়ন ছাড়া কোনো বিকল্প নেই।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রামের স্থানীয় প্রশাসনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এ সময় সাংবাদিকরা নতুন শিক্ষাক্রম নিয়ে বিভিন্ন ধরনের সমালোচনা, অপপ্রচার ও চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের চ্যালেঞ্জটা একটু কমপ্লেক্স। সরকারে থাকলে চ্যালেঞ্জ একটু কমপ্লেক্স হয়, কিছু সমালোচনাও হয়। সেই সমালোচনা নেওয়ার সক্ষমতা রাজনীতিবিদদের থাকতে হবে। সক্ষমতা আমাদের আছে। আমরা সেটা পারব।

তিনি বলেন, শিক্ষাবিদ-বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করে যে যথার্থ সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা সমালোচিত হব এই ভয়ে নেব না, তা হতে দেওয়া যায় না। দৃঢ়ভাবে কিছু সিদ্ধান্ত বাস্তবায়ন আমাদের অবশ্যই করতে হবে। এটার কোনো বিকল্প নেই।

এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন, প্রয়োজনে নতুন শিক্ষাক্রমে পরিবর্তন আসতে পরে। এ প্রসঙ্গে তিনি বলেন, একটা চ্যালেঞ্জের বিষয় হচ্ছে আসলে, নেগেটিভ জিনিস ভাইরাল হয় বেশি। এটা একটা। আরেকটা বিষয় হচ্ছে, নিবন্ধিত এবং আইনত স্বীকৃত গণমাধ্যম যেভাবে একটা বিষয় যাচাই-বাছাই অনুসন্ধান করে গণমাধ্যমে দেয়, সেভাবে কিন্তু সাধারণ মানুষ, যারা অপপ্রচার করে তারা বা আমরা যারা ব্যবহারকারী তারাও দিই না।

তরুণ সমাজকে আরও বেশি কর্মমুখী, শিক্ষাব্যবস্থাকে ইন্ডাস্ট্রির সঙ্গে আরও বেশি সম্পৃক্ত করা যায় সে লক্ষ্যে কাজ করবেন বলে জানান নওফেল। তিনি বলেন, সবার সঙ্গে আলোচনা করেই করণীয় নির্ধারণ করবেন।

চট্টগ্রামের শিক্ষাব্যবস্থা নিয়ে মন্ত্রী বলেন, আমাদের নেতৃবৃন্দ এখানে যারা আছেন। যারা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ এবং প্রগতিশীল অন্যান্য রাজনৈতিক দলসমূহের যারা আছেন, তাদের সবার সঙ্গে আলোচনা করে একটা ইকোনমিক ইকোসিস্টেম আমরা যাতে করতে পারি।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com