দেউলিয়া সিলিকন ভ্যালি ব্যাংক, কী হবে আমানতকারীদের

অন্যদৃষ্টি অনলাইন
রবিবার, ১২ মার্চ, ২০২৩, ৯:১২ পূর্বাহ্ন

দেউলিয়া হওয়ায় সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের আর্থিক নিয়ন্ত্রক সংস্থা।   গুজবে প্রভাবিত গ্রাহক ও বিনিয়োগকারীরা সমানে নিজেদের সঞ্চয়ের অর্থ তুলে নেওয়ায় মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে পড়েছে সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি), যেটি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে স্বীকৃত।

২০০৮ সালের বৈশ্বিক মন্দার পর এই প্রথম যুক্তরাষ্ট্রে এত অল্প সময়ের মধ্যে একটি বৃহৎ ও একক ব্যাংকিং ইউনিটের পতন ঘটল। মার্কিন বিভিন্ন সংবাদমাধ্যম তাদের প্রতিবেদনে এসভিবির এই ঘটনাকে আকস্মিক, হতবুদ্ধিকর এবং সম্পূর্ণ ধস বলে বলে উল্লেখ করেছে।

কী কারণে বন্ধ হলো এসভিবি

বুধবার বিকেলের দিকে এসভিবির এক বিবৃতিতে বলা হয়, ব্যাংকের ব্যালান্সশিটে ভারসাম্য আনতে ২২৫ কোটি ডলারের প্রয়োজন এবং ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে—শেয়ার বিক্রয় ও বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে এই অর্থের সংস্থান করা হবে।

ব্যাংক কর্তৃপক্ষের এই ঘোষণায় উপস্থিত গ্রাহক ও উদ্যোক্তা পুঁজিপতিরা আতঙ্কিত হয়ে পড়েন এবং ব্যাংকে নিজেদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলা শুরু করেন। এদিকে অনেক উদ্যোক্তা পুঁজিপতি ইমেইলের মাধ্যমে তাদের গ্রাহকদের ব্যাংক থেকে টাকা তুলে নেওয়ার পরামর্শ দেন। ইমেইলবার্তায় তারা বলেন, ‘এসভিপি গুরুতর তারল্য সংকটে ভুগছে। যদি ব্যাংকটিতে আপনার টাকা থেকে থাকে— দ্রুত তুলে নিন।’

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমের সুবাদে এই ইমেইলবার্তা ভাইরাল হয়ে যাওয়ার পর ব্যাংকটির বিভিন্ন শাখায় গ্রাহকদের টাকা তোলার হিড়িক পড়ে যায়। বুধবার বিকেলের দিকেও ব্যাংকটিতে মোট সঞ্চিত অর্থের পরিমাণ ছিল ৪ হাজার ২০০ কোটি ডলারের বেশি। কিন্তু শুক্রবার সকালের দিকে সঞ্চিত তারল্য এসে ঠেকে মাত্র ৯৮ কোটি ৯০ লাখ ডলারে। সঞ্চিত তারল্য তলানিতে এসে ঠেকায় শুক্রবারই দেশজুড়ে ব্যাংকের সব কার্যালয় বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

কী হবে আমানতকারীদের

যেসব আমানতকারী  তাদের ব্যাংক অ্যাকাউন্টের বীমা করিয়েছিলেন এবং এখনও তাদের অর্থ তুলতে পারেননি তাদেরকে সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের সরকারি সঞ্চয়ী সংস্থা ফেডারেল ডিপোজিট  ইন্স্যুরেন্স কর্পোরেশন (এফডিআইসি)। তবে এক্ষেত্রে অবশ্যই আমানতকারীর অর্থ ২ লাখ ৫০ হাজার ডলারের বেশি হতে হবে।

নিয়ন্ত্রক সংস্থা দ্য ফেডারেল ডিপোজিট ইন্স্যুরেন্স করপোরেশ (এফডিআইসি) বলেছে, তারা ব্যাংকটিতে রাখা আমানতের প্রায় ১৭৫ বিলিয়ন মার্কিন ডলারের দায়িত্ব নিয়েছে। যা যুক্তরাষ্ট্রের ১৬তম বৃহত্তম আমানত। সাধারণত এ সংস্থাটি আড়াই লাখ মার্কিন ডলার পর্যন্ত আমানতের সুরক্ষা দিতে পারবে।

সংস্থাটি আরও জানায়, ব্যাংকটির বিভিন্ন শাখা কার্যালয়গুলো খোলা হবে। তবে বিমাকৃত আমানতকারীরা সোমবার সকালের আগে তহবিলে প্রবেশাধিকার পাবে না। আর ব্যাংকের সম্পদ বিক্রি করে পাওয়া অর্থ বিমা করেনি এমন আমানতকারীদের দেওয়া  হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com