ঝিনাইদহে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

এম এ কবীর
মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৪, ৮:৫১ অপরাহ্ন

‘গ্রন্থাগারে বই পড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে ঝিনাইদহে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় ঝিনাইদহ জেলা প্রশাসক ও জেলা সরকারি গণগ্রন্থগারের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ দিবস পালন করা হয়।

 অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রথীন্দ্রনাথ রায় এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবীদ সরকারী কেসি কলেজের সাবেক অধ্যক্ষ ড.বি এম রেজাউল করিম। জেলা সরকারী গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান মঞ্জুর আলম এর স্বাগত বক্তব্যের পর অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঝিনাইদহ পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক ও সাংবাদিক এড. শেখ সেলিম,ঝিনাইদহ জেলা রিপোর্টার্স ইউনিটির সভাপতি এম এ কবীর, ভ্রাম্যমান লাইব্রেরীর ঝিনাইদহ প্রতিনিধি এবং ইমরান হোসেন। অনুষ্ঠানটির সার্বিক উপস্থাপনা করেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট শামসুন্নাহার শিলা।

অনুষ্ঠানে বিভিন্ন সরকারী অফিস প্রধান, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও বেসরকারি পাঠাগারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষে জেলা সরকারি গণগ্রন্থগারের আয়োজনে অনুষ্ঠিত বই পড়া প্রতিযোগিতা,উপস্থিত বক্তৃতা,রচনা প্রতিযোগিতা সহ বিভিন্ন প্রতিযোগিতায় বিশ^ বিদ্যালয়,কলেজ এবং স্কুলের ১৮ জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়।

প্রধান অতিথি বলেন যুুগে যুগে লাইব্রেরীর অবদান অনস্বীকার্য। আধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে পাঠক চাহিদা পূরণ করতে পারলে মানুষ লাইব্রেরীমুখী হবে। লাইব্রেরীতে থাকে শত জ্ঞানী মানুষের লেখা বই। তিনি বলেন, বাংলা ভাষায় রচিত সাহিত্য অনুবাদ করতে না পারলে বিশ্ব দরবারে আমাদের সাহিত্যকে যেমন তুলেধরা সম্ভব হবে না তেমনি আমাদেরকে ভিন্ন ভাষার লেখকদের রচনাও পড়তে হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com