খালি পেটে চা পানে যে ক্ষতি ডেকে আনে

স্বাস্থ্য ডেস্ক
মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২, ৭:২৫ পূর্বাহ্ন

আমাদের মধ্যে অনেকের অভ্যাস রয়েছে সকালে ঘুম থেকে উঠেই চায়ের কাপে চুমুক দেয়ার। অনেকের মনে আবার এই প্রশ্ন জাগতে পারে যে, সকালে খালি পেটে চা পান করা কি ক্ষতিকর?

আপনিও যদি এমন অভ্যাসে অভ্যস্ত হয়ে থাকেন তবে তা বাদ দেয়ার সময় হয়েছে। কারণ খালি পেটে চা পান করা মোটেও উপকারী অভ্যাস নয়। এই অভ্যাস পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, চা বা কফিতে ক্যাফেইন থাকার কারণে তা খালি পেটে পান করলে বুকে জ্বালাপোড়া সৃষ্টি হতে পারে। সেইসাথে এটি হজমেও সমস্যা সৃষ্টি করে। যাদের এ ধরনের অভ্যাস আছে তাদের জেনে রাখা জরুরি, এই পানীয় খালি পেটে পান করলে তা পেট ফাঁপার সমস্যা ডেকে আনতে পারে। যে কারণে পেটে অস্বস্তি তৈরি হয়। খালি পেটে চা পানের অভ্যাস গ্যাস্ট্রিকের সমস্যাও বাড়িয়ে তোলে।

যেহেতু চা বা কফি অম্লীয় প্রকৃতির, তাই এটি খালি পেটে পান করলে কিছু সমস্যা দেখা দেয়। এটি খালি পেটে অ্যাসিডিক বেসিক ভারসাম্যকে বাধাগ্রস্ত করে। ফলে দেখা দিতে পারে অ্যাসিডিটি। চায়ে থাকে থিওফিলিন নামক একটি যৌগ, যা পানিশূন্যতার কারণ হতে পারে।

শরীরচর্চার আগে কফি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ পরিশ্রমের আগে এটি আপনাকে দ্রুত শক্তি জোগাতে কাজ করবে। সেইসাথে অতিরিক্ত ক্যালোরি ঝরাতেও সাহায্য করবে। ঘুমের আগে চা বা কফি পানের অভ্যাস বাদ দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এটি ঘুমকে বাধাগ্রাস্ত করে।

খাবার খাওয়ার এক-দুই ঘণ্টা পর হতে পারে চা পান করার সর্বোত্তম সময়, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সকালেও চা পান করা যাবে, তবে অবশ্যই খালি পেটে নয়। খালিপেটে চা পান করার কারণে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হতে পারে। ঘুম থেকে ওঠার পর শরীরে খাবার ও পানির পরিমাণ একেবারেই কমে যায়।

তাই এসময় চা পান করলে শরীরের ক্ষতি হতে পারে। সকালের খাবার খাওয়ার ঘণ্টাখানেক পর চা পান করুন। সন্ধ্যায় চা পান করা যেতে পারে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com