নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৯ জুন ২০২২, ১২:৫০ পূর্বাহ্ন

ক্রিকেটে ভারত যা বলবে, তা-ই হবে: শহীদ আফ্রিদি

ক্রীড়া ডেস্ক
মঙ্গলবার, ২১ জুন, ২০২২, ১০:৫২ অপরাহ্ন

বিশ্ব ক্রিকেটে যে ভারতের আধিপত্য চলছে তা অস্বীকার করার উপায় নেই। বিশেষ করে আইপিএলের কারণে আর্থিক দিক থেকে তাদের অবস্থান এখন আরও উঁচুতে।

ক্রিকেটের সবচেয়ে ব্যবসাসফল এই টুর্নামেন্টের কারণেই ভারত বিশ্ব ক্রিকেটে এখন অদ্বিতীয়। আধিপত্যের এই ব্যাপারটি এবার মেনে নিলেন ‘ভারত-বিরোধী’ হিসেবে খ্যাত সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদি।

অর্থকরী টুর্নামেন্ট আইপিএলের তিন বছরের মিডিয়া স্বত্বের জন্য এবার রীতিমত কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত রেকর্ড ৪৮ হাজার ৩৯০ কোটি রুপিতে বিক্রি হয়েছে আইপিএলের মিডিয়া স্বত্ব। ফলে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল লিগের পর (এনএফএল) বিশ্বের দ্বিতীয় মূল্যবান ক্রীড়া টুর্নামেন্টের স্বীকৃতি পেয়েছে জাঁকজমকপূর্ণ লিগটি। রেকর্ড গড়া এই আর্থিক অর্জনের পর বিসিসিআই-এর সচিব জয় শাহ জানান, ২০২৪ সাল থেকে বাড়ছে আইপিএলের দৈর্ঘ্য। এজন্য আইসিসির পক্ষ থেকে নাকি আড়াই মাসের উইন্ডো (ফাঁকা সূচি) পাচ্ছে আইপিএল। ফলে বাড়ছে আইপিএলের ম্যাচের সংখ্যাও।

জয় শাহর এমন ঘোষণার প্রেক্ষিতে পাকিস্তানের ‘সামা টিভি’-এর শো ‘গেম সেট ম্যাচ’-এ আফ্রিদি বলেন, ‘এখন সবকিছুতে বাজার ও অর্থনীতি চলে এসেছে। ভারতের ক্রিকেট বাজার সবচেয়ে বড়, তারা যা বলবে, তা-ই হবে। ’ আফ্রিদির এই দুঃখের পেছনে কারণটা স্পষ্ট। আইপিএলের মতো এত জমকালো টুর্নামেন্টে খেলতে পারছেন না পাকিস্তানের ক্রিকেটাররা। দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে প্রথম আসরের পর থেকে আর কোনো পাকিস্তানি ক্রিকেটার সেখানে খেলতে যেতে পারেননি।

২০০৮ সালে যাত্রা শুরু করা আইপিএল এখন সবচেয়ে লাভজনক ক্রিকেট টুর্নামেন্ট। দিন দিন এর আয় বেড়েই চলেছে। এবারের মিডিয়া স্বত্ব বিক্রির পর তো বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী জানালেন, ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও আয় বেশি আইপিএলের। ওয়াল্ট ডিজনি কোম্পানি ইন্ডিয়ার মালিকানাধীন স্টার টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে। অন্যদিকে ‘ভায়াকম এইটিন’ ২৩ হাজার ৭৫৮ হাজার কোটি রুপিতে কিনে নিয়েছে ডিজিটাল স্বত্ব। 

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ