নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০৩ অগাস্ট ২০২১, ১২:৪৯ পূর্বাহ্ন

আন্তর্জাতিকীকরণের পথে ইবি

অন্যদৃষ্টি ডেস্ক
শুক্রবার, ১২ অক্টোবর, ২০১৮, ৩:৪৭ অপরাহ্ন

আরাফাত, ইবি।।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই এর মুল এজেন্ডার মধ্যে অন্যতম ছিল আধুনিকায়ন ও আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা যেন দেশ-বিদেশের শিক্ষার্থীরা এখানে পড়ালেখার সুযোগ পায়। কিন্তু প্রতিষ্ঠার পর থেকেই বিশ্ববিদ্যালয়টি নানা জটিলার জন্য তার কাঙ্খীত লক্ষ্যে পৌছতে পারেনি।

বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয় ( ইবি)  আন্তর্জাতিক করণের পথে। বিশ্ববিদ্যালয়ে দেশীয় শিক্ষার্থীদের পাশাপাশি পড়াশুনা করছে বিদেশের নানা দেশ থেকে আসা শিক্ষার্থী। সময়ের দাবিতে খোলা হয়েছে নতুন বিভাগ আনা হচ্ছে নানা পরিবর্তন। আর এ সব পরিবর্তন আসার পিছনে যাদের অবদান অতুলনীয় তাদেরকে বলা হয় আধুনিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের রুপকার। রুপকার তিনজন হলেন, ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর ড. মো. হারুন- উর- রশিদ আসকারি, উপ- উপাচার্য প্রফেসর ড. মো.শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. সেলিম তোহা।

আধুনিক ইসলামী বিশ্ববিদ্যালয় তৈরীতে রুপকারদের অবদান ১.সান্ধ্যকালীন কোর্স বন্ধ ২. অফিস সময় সূচি পরিবর্তন ৩. ৫০০ কোটি টাকার মেগা প্রকল্প প্রাপ্তি ৪.চতুর্থ সমাবর্তন ২০১৮ সমাপ্ত ৫. বঙ্গবন্ধু চেয়ার স্থাপন ৬. বঙ্গবন্ধুর মুরাল ‘মৃত্যুন্জয়ী মুজিব ও দৃষ্টি নন্দন ফোয়ারা নিমার্ণ ৭. সেশন জট মুক্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রণ ৮. বিশ্ব বাজারে চাহিদা সসম্পন্ন নতুন ৮ টি বিভাগ খোলা ৯. কেন্দ্রীয় লাইব্রেরীতে মুক্তিযুদ্ধ কর্ণার, বঙ্গবন্ধু কর্ণার, একুশে কর্ণার স্থাপন ১০. ৩ টি আবাসিক হলের নাম সংযোজন করা ১১. বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের নামে কেন্দ্রীয় অডিটোরিয়ামের নাম করণ করা ১২. ক্যাম্পাসকে সন্ত্রাস ও মাদক মুক্তত করণ ১৩. দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা ১৪. পরিবহন পুলে নতুন ৮ টি গাড়ি সংযোজন ১৫. প্রতিটা ক্ষেত্রে শতভাগ মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন  ১৬. শিক্ষক ও কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির কর্মশালা ১৭. নিয়োগ ও ভর্তির ক্ষেত্রে লিখিত পরীক্ষা গ্রহন ১৮. মেধা সম্পন্ন ও দক্ষ জনবল নিয়োগ ১৯. নিয়মিত ডায়েরী ও জার্নাল প্রকাশ ২০. পরীক্ষা নিয়ন্ত্রণ অফিস সহ বিভিন্ন অফিসে তথ্র প্রযুক্তির ব্যবহার ২১. বিশ্ববিদ্যালয়ের মরা গাছের কাঠ দিয়ে দৃষ্টিনন্দন ফার্নিচার তৈরি ো বিভিন্ন বিভাগে/ অফিসে সরবরাহ ২২. গ্রীণ ক্যাম্পাস তৈরীতে বৃক্ষরোপন কর্মসূচী বাস্তবায়ন ২৩. নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চার ব্যবস্থা ২৪. বিশুদ্ধ পানির জন্য ” আরও ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন ২৫. ক্যাম্পাসের বিভিন্ন পুকুরে মাছের পোনা অবমুক্ত করণ ২৬. দেশরত্ন শেখ হাসিনা হলের ৫ তলা বিশিষ্ট বি- ব্লক নিমার্ণ ২৭. ৫ তলা বিশিষ্ট শেখ রাসেল হল নিমার্ণ ২৮. ২ তলা বিশিষ্ট রবীন্দ্র- নজরুল একাডেমিক ভবন নিমার্ণ ২৯. কেন্দ্রীয় জামে মসজিদের সম্প্রসারণ ৩০. ৫ তলা বিশিষ্ট শিক্ষক কর্মকর্তাদের জন্য কোয়াটার নিমার্ণ ৩১. ৪ তলা বিশিষ্ট প্রভোস্ট কোয়াটার নিমার্ণ ৩২. গেস্ট হাউজ উধ্বমুখী করণ ৩৩. চিকিৎসা কেন্দ্রের ২ তলা সম্প্রসারণ ৩৪. ৫০০ কেভিএ সাবস্টেশন নিমার্ণসহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক নিমার্ণ ৩৫. ব্যাপক পরিসরে জাতীয় দিবস সমূহ পালন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ