নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২০ জানুয়ারী ২০২২, ১০:২৩ পূর্বাহ্ন

কৌশলগত অংশীদারিত্বের দিকে ইরান ও রাশিয়া

অন্যদৃষ্টি ডেস্ক
সোমবার, ১০ জানুয়ারী, ২০২২, ৮:১৬ অপরাহ্ন
কাস্পিয়ান সাগরের মাধ্যমে ইরান থেকে রাশিয়ায় পণ্য রপ্তানি করা হচ্ছে

আমেরিকার পক্ষ থেকে দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করার কারণে ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং রাশিয়া কূটনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পর্কের দিক দিয়ে ঘনিষ্ঠ হয়েছে।

বর্তমানে এই সম্পর্ক জোরালোভাবে কৌশলগত অংশীদারিত্ব দিকে এগিয়ে যাচ্ছে। ইরানের প্রেস টিভি এ খবর দিয়েছে।

ইরান থেকে রাশিয়ায় চলতি ফার্সি বছরের ৯ মাসে যে বাণিজ্য হয়েছে তা পর্যালোচনা করে দেখা গেছে, আগের বছরের চেয়ে এবার সামগ্রিকভাবে রপ্তানি বাণিজ্য বেড়েছে শতকরা ৫৮ ভাগ। এর মধ্যে শুধুমাত্র কৃষি ও খাদ্যপণ্য রপ্তানি বেড়েছে শতকরা ৬২ ভাগ।

আয়তনের দিক দিয়ে রাশিয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় দেশ। কাস্পিয়ান সাগরের দুই তীরে দু দেশের অবস্থান হওয়ায় রাশিয়ার সঙ্গে ইরানের বাণিজ্যের ক্ষেত্রে কাস্পিয়ান সাগর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। চলতি বছরের ৯ মাসে ইরান থেকে রাশিয়ায় ৪৩ কোটি ২০ লাখ ডলার মূল্যের ৮ লাখ ২৮ হাজার ৬০২ টন পণ্য রপ্তানি করা হয়েছে।

অন্যদিকে, রাশিয়া থেকে ইরান একই সময়ে ১২০ কোটি ডলার মূল্যের ২৭ লাখ টন পণ্য আমদানি করেছে। ইরান যেসমস্ত খাদ্য পণ্য রাশিয়ায় রপ্তানি করেছে তার মধ্যে সিফুড এবং দুগ্ধজাত পণ্য ছিল শতকরা ৬২ ভাগ।

ইরান ও রাশিয়ার মধ্যে যখন বাণিজ্য সম্পর্ক উন্নতির দিকে তখন দেশ দুটি ২০ বছর মেয়াদী কৌশলগত চুক্তি করতে যাচ্ছে। এই সম্পর্ক আঞ্চলিক এবং আন্তর্জাতিক অঙ্গনে বিরাট প্রভাব ফেলবে বলে মনে করা হয়। দেশ দুটি তেল, গ্যাস, পরমাণু ও রেলওয়ের মতো বড় বড় খাতে যৌথ প্রকল্প হাতে নেয়ার পরিকল্পনা নিচ্ছে। -পার্সটুডে

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ