নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৫ পূর্বাহ্ন

এসএসসি পরীক্ষা ১১টায়, পরীক্ষার্থীদের কেন্দ্রে ঢুকতে হবে সাড়ে দশটায়

অন্যদৃষ্টি ডেস্ক
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২, ৫:১৮ অপরাহ্ন

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে। প্রচলিতভাবে সকাল ১০টায় পাবলিক পরীক্ষা শুরু হলেও এবারের এসএসসি ও সমমানে প্রতি বিষয় ও পত্রের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। সে হিসেবে সকাল সাড়ে দশটার মধ্যে এসএসসি ও সমমান পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ঢুকতে হবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসএসসি ও সমমান পরীক্ষা নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জানা গেছে, চলতি বছরের এসএসসি ও সমমানে প্রতিটি পত্রের পরীক্ষার জন ২ ঘণ্টা করে সময় পাবেন শিক্ষার্থীরা। এর মধ্যে ২০ মিনিট নৈর্ব্যক্তিক বা এমসিকিউ অংশের আর ১ ঘণ্টা ৪০ মিনিট রচনামূলক অংশের পরীক্ষা দেয়ার সুযোগ পাবেন তারা।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা শুরু হওয়ার সময় সকাল ১১টা এবং শেষ হওয়ার সময় দুপুর ১টা। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদেরকে অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থীকে এর পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

তিনি আরও জানান, ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে।

মন্ত্রী জানান, কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু কেন্দ্ৰ সচিব ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ছাড়া অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

জানা গেছে, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। আর এসএসসি ব্যবহারিক পরীক্ষা চলবে ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা চলবে ৩ অক্টোবর পর্যন্ত। আর ১০ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দাখিলের ব্যবহারিক পরীক্ষা চলবে। আর এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত। ১১ অক্টোবর থেকে ১৮ অক্টোবর পর্যন্ত এসএসসি ও দাখিল ভোকেশনালের ব্যবহারিক পরীক্ষা চলবে।

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় ২০ লাখ ২১ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করছেন। এদের মধ্যে নয়টি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১৫ লাখ ৯৯ হাজার শিক্ষার্থী। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৬৮ হাজার শিক্ষার্থী। আর  কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষা দেবে ১ লাখ ৫৩ হাজারের বেশি শিক্ষার্থী।

নয়টি সাধারণ বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষা দেবেন। ১৭ হাজার ৬৮০টি স্কুলের এসব পরীক্ষার্থী মোট ২ হাজার ২৪৭টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেবেন। আর মাদরাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় অংশ নেবেন ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন পরীক্ষাথী। ৯ হাজার ৯৩টি মাদরাসার এসব পরীক্ষার্থী ৭১৫টি কেন্দ্রে দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আর ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী কারিগরি শিক্ষা বোর্ডর অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষায় অংশ নেবেন। ২ হাজার ৮১৮টি কারিগরি প্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী পরীক্ষা দেবেন ৮২৮টি কেন্দ্রে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ