নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
২৭ জানুয়ারী ২০২৩, ০৮:৩৩ পূর্বাহ্ন

একাদশে ভর্তির আবেদন ৮ ডিসেম্বর শুরু

অন্যদৃষ্টি ডেস্ক
মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২, ৬:২৯ অপরাহ্ন

ফল প্রকাশের পর শুরু ভর্তির চিন্তা।  একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ৮ ডিসেম্বর থেকে। তবে এর আগে আগামী ১ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আয়োজিত এক বৈঠকে ভর্তির বিষয়ে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

পাস করা শিক্ষার্থীদের কলেজে ভর্তি প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, প্রতিবার উচ্চ মাধ্যমিকে ভর্তি যে প্রক্রিয়ায় হয়, এবারো সেভাবেই হবে। সেখানে কোনো ব্যত্যয় নেই। আসন সংকট হওয়ার কোনো কারণ নেই।

সংশ্লিষ্টরা বলেছেন, উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়া আরো সহজ করতে যাচ্ছে সরকার। ভর্তির খসড়া নীতিমালায় বলা হয়েছে, উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে ১৩০ টাকা নিশ্চয়ন ফি দিতে হবে। ভর্তির জন্য এবারো অনলাইনে ১০টি কলেজ বা মাদরাসা পছন্দ করতে পারবে শিক্ষার্থীরা। এজন্য তাদের ১৫০ টাকা দিতে হবে। অর্থাৎ পুরো ভর্তি প্রক্রিয়াটি সম্পন্ন করতে একজন শিক্ষার্থীর খরচ পড়বে ২৮০ টাকা।

ঢাকা মেট্রোপলিটন এলাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে ভর্তি ফি ৫ হাজার টাকা নির্ধারণ করে দিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়া ঢাকার মধ্যে আংশিক এমপিওভুক্ত ও এমপিওবিহীন প্রতিষ্ঠানের বাংলা মাধ্যম ভর্তির জন্য ৯ হাজার ও ইংরেজি মাধ্যমের ভর্তি ফি ১০ হাজার টাকা নির্ধারণ করা হবে। সব প্রতিষ্ঠানের জন্য উন্নয়ন ফি ৩ হাজার টাকার বেশি করা যাবে না।

এছাড়া মফস্বল ও পৌর এলাকার জন্য ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা, পৌর জেলা সদরে ২ হাজার টাকা, ঢাকা ব্যতীত অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি নেয়া যাবে না বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

কোটা পদ্ধতি বাতিল করা প্রসঙ্গে খসড়ায় বলা হয়েছে, শতভাগ মেধা কোটা ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ কোটা হিসেবে ৫ শতাংশ মুক্তিযোদ্ধা, বিকেএসপি শূন্য দশমিক ৫ এবং প্রবাসী শূন্য দশমিক ৫ শতাংশ কোটা বহাল রাখা হবে।

এছাড়া বিভাগীয়, জেলা সদর ও শিক্ষা মন্ত্রণালয়ের অধঃস্তন দপ্তরসমূহের কোটা বাতিল করা হয়েছে। অনলাইনে একাদশ শ্রেণির প্রথম ধাপের ভর্তি আবেদন আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু হবে।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ