নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩৪ পূর্বাহ্ন

এই ঈদে পায়ের যত্নে ফুট স্ক্রাব

স্বাস্থ্য ডেস্ক
সোমবার, ২ মে, ২০২২, ১২:০৯ অপরাহ্ন

ঈদ উপলক্ষে ত্বক-চুলের যত্নে ব্যস্ত থাকেন সবাই। তবে গরমে ঘেমে যে পায়ের অবস্থাও খারাপ সেদিকে বেশিরভাগ মানুষই নজর দেন না। তবে পার্লারে গিয়ে ফুট স্ক্রাব বা পেডিকিওর করানো অনেকটাই সময় এবং খরচ সাপেক্ষ ব্যাপার। সেক্ষেত্রে বাড়িতেই একটু সময় করে করতে পারেন ফুট স্ক্রাব।

এপসম সল্ট এবং পিপারমিন্ট ফুট স্ক্রাব : পিপারমিন্ট অয়েল ব্যথা-যন্ত্রণা কমাতে সহায়ক। এটি পায়েও ম্যাসাজ করতে পারেন। নারকেল তেল এবং অলিভ অয়েলও পা নরম এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। এই স্ক্রাবটি সমস্ত ধরনের ত্বকের জন্য উপযুক্ত।

এক কাপ এপসম সল্ট, এক টেবিল চামচ অলিভ অয়েল কিংবা নারকেল তেল এবং ৩-৪ ফোঁটা পিপারমিন্ট অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে একটি কাঁচের পাত্রে রাখুন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে পায়ে ১০ মিনিটের মতো স্ক্রাব করে, আরও ১০ মিনিট রেখে দিন। তারপর পা ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

নারকেল তেল এবং লবণের ফুট স্ক্রাব : পা ফাটা সারাতে এই ফুট স্ক্রাব অত্যন্ত কার্যকর। এটি সব ধরনের ত্বকের জন্য নিরাপদ। নারকেল তেল ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ত্বকের ক্ষত নিরাময় করতেও সহায়তা করে।ৱ

এই স্ক্রাবটি তৈরি করতে এক কাপ এপসম সল্ট কিংবা যে কোনও ধরনের বাথ সল্ট নিন। তাতে ১/৪ কাপ নারকেল তেল, ৩-৪ ফোঁটা যে কোনও এসেনশিয়াল অয়েল এবং ১/৪ কাপ ভিটামিন ই অয়েল মিশিয়ে একটি কাঁচের পাত্রে কয়েকদিন আলাদা করে রাখুন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে কমপক্ষে ২০ মিনিট পায়ে স্ক্রাব করুন।

ব্রাউন সুগার এবং অলিভ অয়েল : এই ফুট স্ক্রাবটি পায়ের ক্লান্তি দূর করে এবং পায়ের ত্বককে ময়েশ্চারাইজ রাখতেও সহায়তা করে।

এক টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ চা চামচ বেকিং সোডা এবং ২ ফোঁটা ক্যামোমাইল বা পিপারমিন্ট এসেনশিয়াল অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি নিয়ে কমপক্ষে ২০ মিনিট আলতো হাতে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। পা ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

আরও পড়ুন : রোজায় ত্বকের যত্ন নিন পার্লার ছাড়া

ওটমিল ফুট স্ক্রাব : ওটমিল পায়ের ত্বককে নরম করে এবং ব়্যাশ, চুলকানি কমায়।

দুই টেবিল চামচ বাথ সল্ট, ২ চা চামচ ওটমিল, ১ চা চামচ বেকিং সোডা এবং ২-৩ টেবিল চামচ পানি নিয়ে ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি নিয়ে ১০ মিনিট পায়ে স্ক্রাব করে ধুয়ে ফেলুন। ভালো করে পা মুছে, ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

লেবু এবং চিনির ফুট স্ক্রাব: লেবু প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। এটি ত্বক থেকে যেকোনও ধরণের দাগ পরিষ্কার করতে পারে। চিনি পায়ের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার করে এবং নারকেল তেল পায়ের ত্বককে নরম ও ময়েশ্চারাইজ রাখতে সহায়তা করে।

এটি তৈরি করতে প্রথমে ২ কাপ চিনি, ১/৪ কাপ নারকেল তেল, ৯-১০ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল এবং আধা চা-চামচ লেমন জেস্ট নিয়ে ভালো করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণ থেকে সামান্য কিছুটা নিয়ে পায়ে কিছুক্ষণ স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

বেকিং সোডা ফুট স্ক্রাব : বেকিং সোডায় থাকা এক্সফোলিয়েটিং উপাদান ব়্যাশ এবং চুলকানি কমাতে সাহায্য করে। এছাড়া,গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে পা ভিজিয়ে রাখতে পারেন এবং ফুট স্ক্রাব ব্যবহার করতে পারেন। গরম পানি ক্লান্ত পেশি রিল্যাক্স করতে সাহায্য করে।

তিন টেবিল চামচ বেকিং সোডা এবং ১ টেবিল চামচ পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি পায়ে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ