নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
০২ ডিসেম্বর ২০২১, ০২:৫৫ পূর্বাহ্ন

উজ্জ্বল ত্বক ফিরিয়ে দিতে আলু!

স্বাস্থ্য ডেস্ক
সোমবার, ২৫ অক্টোবর, ২০২১, ১২:৩৩ অপরাহ্ন

অনেকেই বলে থাকেন আলু হলো রান্নার কাজে সহজ তরকারি। কেননা শাকসব্জি কিংবা আমিষ জাতীয় যে ধরণের খাবার হোক না কেনো আলু অতি সহজেই মিশে যায়।

ঠিক তেমনি ত্বকের জৌলুসতা বাড়াতে এই আলু ও খুব সহযে ত্বকের সাথে মিশিয়ে ত্বকের জৌলুসতা বাড়ায়। ঘরোয়া উপাদানে যদি ত্বকের যত্ন নেয়ার কথা বলি তাহোলে বলব আলু হলো আমাদের হাতের কাছে সবচেয়ে সহজ উপাদান। যার মাধ্যমে ত্বকের যত্ন নিতে পারব।

কেন উপকারী আলু?

শুধু খাওয়া নয়, রূপচর্চাতেও আলুর খুব কদর। আলুতে প্রচুর পরিমাণে প্রোট্রিন, ভিটামিন এবং মিনারেল থাকায় নারীদের ত্বকের যত্নে এবং ত্বকের জৌলুসতা বাড়াতে এই আলু হতে পারে অপরিহার্য উপাদান। ত্বকের ব্রণ থেকে শুরু করে ব্ল্যাক হেডস পর্যন্ত সবকিছু দূর হবে এই আলু দিয়ে। ভিটামিন সি, ভিটামিন বি-এর অন্যতম উৎস হলো আলু। ভিটামিন সি ত্বকের কোলাজেন বৃদ্ধি করে যা তাপ, সূর্যের আলোর কারণে সৃষ্টি হওয়া কালো দাগ দূর করে দেয়। ভিটামিন বি ত্বকের কোষ ট্রান্সফরমেশন করে ত্বকের কালো দাগ এবং পিম্পলের দাগ দূর করে থাকে। এই কালো দাগ দূর হলে তবেই ত্বকের জৌলুসতা বৃদ্ধি পায়।

চোখের তরতাজা ভাব বজায় রাখতে- চোখে চাকা চাকা করে কাটা শসা দিয়ে অনেকেই ক্লান্তি দূর করেন। কিন্তু জানেন কি আলুতেও রয়েছে এই একই গুণ। আলু পাতলা করে কেটে নিয়ে চোখের উপর চাপা দিয়ে ১৫ মিনিট রাখুন। এতেই তমবে চোখের ফোলাভাব। সেই সঙ্গে আলু থেঁতো করে নিয়ে চোখের নীচে মলমের মতো লাগান। এতে কমবে ডার্ক সার্কলও। আলুর রস তৈরি করে ফ্রিজে রাখুন। কোথাও যাওয়ার আগে ফ্রিজ থেকে তা বের করে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। ব্যাস মুখ দেখাবে ঝকঝকে।

দাগছোপ দূর করতে- আলু কুরিয়ে রস বের করে নিন। এই রসটা সারা মুখে মেখে মিনিট ১৫ রেখে দিন, শুকনো হয়ে যাবে। তারপর জল দিয়ে ধুয়ে নিলেই হল। নিয়মিত মাসদুয়েক লাগালেই সমস্ত দাগ হালকা হতে হতে উঠে যাবে।

ত্বক উজ্জ্বল রাখতে- আলুর রসে রয়েছে এমন কিছু গুণ যা ত্বক উজ্জ্বল রাখে স্বাভাবিক ভাবেই। আলু থেঁতো করে রস বার করে নিন। এবার ওর মধ্যে এক চামচ লেবুর রস আর দুচামচ মধু মিশিয়ে নিন। এবার ওই মিশ্রণ মুখে গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে মুখ পরিষ্কারও হবে আর নরম থাকবে।

ত্বকের বয়স বাড়তে দেয় না- আলুর অ্যান্টি-অক্সিডান্ট আর ভিটামিন সি সফলভাবে বলিরেখার আনাগোনা রুখে দিতে পারে। আলুর খোসা ছাড়িয়ে থেঁতো করে নিন, এবার সেই পেস্টটা মুখে মাখুন। ২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। নিয়মিত করলে চমকপ্রদ ফল পাবেন।

ট্যান তুলতে- সানস্ক্রিন মেখে বেরোলেও অনেক সময় মুখে ট্যান পড়ে যায়। আলু খুব পাতলা করে কেটে নিয়ে মুখে রাখুন কিছুক্ষণ। এতেই দাগ দূর হয়ে যাবে। এছাড়াও আলুর রস, বেসন, লেবুর রস, মধু, টমেটো মিশিয়ে পেস্ট বানিয়েও লাগাতে পারেন। এতেও ভালো কাজ হয়।

কী ভাবে বানাবেন আলুর রসের রূপটান?

আলুর রসের রূপটান বানাতে লাগবে ২ চা চামচ আলুর রস, ২ চা চামচ চালের গুঁড়ো, ২ চা চামচ দুধ ও ১/২ চা চামচ মধু। একটি পাত্রে চালের গুঁড়ো, দুধ ভাল করে মিশিয়ে নিন। এ বার তার সঙ্গে আলুর রস ও মধু মেশান। মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন। হয়ে গেলে হাতে সামান্য জল দিয়ে ভাল করে মাসাজ করুন। তার পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিয়ে ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


এ জাতীয় আরো সংবাদ