উচ্চ মাধ্যমিক শ্রেণিতে শারীরিক শিক্ষা বিষয়টি অন্তর্ভূক্তি অপরিহার্য

মোঃ ইমরুল কায়েস
বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩, ১০:১০ পূর্বাহ্ন

স্বাস্থ্যই সকল সুখের মূল শারীরিক ও মানুষিক সুস্থতার জন্য নিয়মিত শরীরচর্চা ও খেলাধুলার কোন বিকল্প নেই। নিয়মিত শরীরচর্চা  যেমন একজন মানুষের সুস্থ থাকার জন্য অপরিহার্য  তেমনি চিত্তবিনোদন ও মানুষিক সুস্থতার জন্য নিয়মিত খেলাধুলা করাও একজন সুস্থ  মানুষের জন্য অতিপ্রয়োজনীয়।

আমরা যদি উন্নত বিশ্বের দিকে তাকাই দেখতে পাবো যে দেশ যতো বেশি উন্নত সে দেশের খেলাধুলা ও ততো বেশি সমৃদ্ধ তার জ্বলন্ত  উদাহরণ অলিম্পিকের মতো বড়ো বড়ো আশর গুলোতে আমেরিকা, চিন, জাপান, অস্ট্রেলিয়ার আধিপত্য।

তাছাড়া  বর্তমান বিশ্বের সব গুলো জনপ্রিয় খেলা ফুটবল, ক্রিকেট, হকি, টেনিস, হ্যান্ডবল সকল ক্ষেত্রেই উন্নত দেশগুলোর প্রাতিষ্ঠানিক পৃষ্ঠপোষকতা লক্ষণীয়। তাদের ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান গুলোও অনেক বেশি সক্রিয়। কিন্তু আমদের দেশের ক্রীড়া শিক্ষার ক্ষেত্র সম্পূর্ণ ভিন্ন এখানে প্রাতিষ্ঠানিক ক্রিড়া শিক্ষার তেমন কোন ক্ষেত্র নেই|

মাধ্যমিক বিদ্যালয়ে শারীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা (শরীরচর্চা) বিষয়টি অন্তর্ভুক্ত থাকলেও তা মাধ্যমিকের গন্ডি পেরুতে না পারায় একেবারেই গুত্বহীন। এছাড়া উচ্চমাধ্যমিক কলেজগুলোতে একজন শারীরিক শিক্ষার শিক্ষক থাকলেও এবিষয়ে কোন পাঠ্যবই ও পাঠ্যসূচি না থাকায় কলেজের ক্রীড়া শিক্ষক বছরে একটা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা ছাড়া সারা বছরই থাকেন কর্মহীন। এমনকি অধিকাংশ কলেজে এই বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতাটাও হয়না।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে প্রাতিষ্ঠানিকভাবে ক্রীড়া শিক্ষা ও ক্রীড়া চর্চার সুযোগ না থাকায় দেশের আনাচে-কানাচেতে ছড়িয়ে থাকা অনেক আন্তর্জাতিক মানের ক্রীড়া প্রতিভা বিকশিত হওয়ার সুযোগ পাচ্ছে না। প্রাতিষ্ঠানিক সুযোগ না থাকায় যারা ব্যক্তি উদ্যোগে ক্রীড়া চর্চা করে তাদেরকে সামাজিক ও পারিবারিক ভাবে হেয় প্রতিপন্ন করা হয়।

ফলে অতি সামান্য সংখ্যাক ক্রীড়া প্রতিভা আলোর মুখ দেখে। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের মানুষকে স্বাস্থ্য সচেতন তথা সঠিক স্বাস্থ্য শিক্ষা ও দেশের খেলাধুলাকে আন্তর্জাতিক মানে উন্নত করা এবং সুস্থ্য জাতি গঠনের লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে শরীর চর্চা ও ক্রীড়া শিক্ষা বিষয়টির গুরুত্ব বাড়ানো, উচ্চ মাধ্যমিক শ্রেণিতে শারীরিক শিক্ষা বিষয়টি অন্তর্ভূক্তি অপরিহার্য এবং এ বিষয়ে উচ্চ শিক্ষা ও ডিগ্রি অর্জনের সুযোগ সৃষ্টি করা জরুরি।

লেখক

শারীরিক শিক্ষা শিক্ষক

আমিনুর রহমান কলেজ, মহম্মদপুর, মাগুরা।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com