নোটিশ :
সংবাদকর্মী নিচ্ছে অন্যদৃষ্টি। আগ্রহীগন সিভি পাঠান- 0nnodrisrtynews@gmail.com
৩০ সেপ্টেম্বর ২০২২, ০৫:০৭ পূর্বাহ্ন

ইফতারে স্বাদ বাড়াতে কিমা আলুর চপ

স্বাস্থ্য ডেস্ক
বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০২২, ৯:৩৬ পূর্বাহ্ন

ইফতারে স্বাদ বাড়াতে বাড়িতে তৈরি করতে পারেন বিফ কিমা আলুর চপ । মজার এই খাবারটি চাইলে বানিয়ে ফ্রিজেও সংরক্ষণ করতে পারেন পরে খাওয়ার জন্য। বিফ কিমা আলুর চপটি তৈরি করতে কয়েকটি ধাপ অনুসরণ করতে হবে।

প্রথম ধাপ

উপকরণ:গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম,  আদা-রসুন পেস্ট ২ চা চামচ, ভিনেগার ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চামচ

পুর তৈরির পদ্ধতি : কিমা ধুয়ে ভাল করে ধুয়ে নিন। এবার এতে লবণ, হলুদ, আদা-রসুন বাটা এবং ভিনেগার ভালো করে মিশিয়ে নিন। ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার অল্প আঁচে ৩০ মিনিট রান্না করুন। তারপর ঠান্ডা করুন।

দ্বিতীয় ধাপ

উপকরণ: পেঁয়াজ (কুঁচি করে কাটা) ৪টি মাঝারি, রসুন (কুঁচি করে কাটা) 8 টি, কাঁচা মরিচ কুঁচি ২ থেকে ৪টি,সবুজ ধনে পাতা (সূক্ষ্মভাবে কাটা) আধা কাপ, হলুদ গুঁড়া সামান্য,  কালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, দারুচিনি গুঁড়া আধা চা চামচ, লবঙ্গ গুঁড়া আধা চা চামচ, ভিনেগার ১ চা চামচ, তেল পরিমাণমতো, চিনি এক চা চামচ, লবণ স্বাদমতো

তৃতীয় ধাপ

একটি প্যানে তেল গরম করুন এবং রসুন, পেঁয়াজ ও কাঁচা মরিচ যোগ করুন। মাঝারি আঁচে এক মিনিটের জন্য ভাজুন। হলুদ যোগ করুন এবং পেঁয়াজ বাদামি না হওয়া পর্যন্ত ৫ থেকে ৬ মিনিট ভাজতে থাকুন।

আরও দেখুন : খুব সহজে বানিয়ে ফেলুন কাঁচা আমের পুডিং

গরুর মাংসের আলুর চপ তৈরি

তেলে গোলমরিচ, দারুচিনি, লবঙ্গ গুঁড়ো যোগ করুন এবং  এক মিনিটের জন্য ভাজুন। তারপর আগে থেকে রান্না করা কিমা যোগ করুন। লবণ, চিনি এবং ভিনেগার দিয়ে সিজন করুন। কম আঁচে ঢেকে ৫ মিনিট রান্না করুন। এবার এতে ধনে পাতা যোগ করুন। আরও ৪ থেকে ৫ মিনিট রান্না করুন। তারপর ঠান্ডা করে গোল করুন।

চতুর্থ ধাপ

উপকরণ:  আলু (খোসা ছাড়ানো এবং অর্ধেক করা) ২ কেজি, মাখন ৪ চা চামচ, লবণ স্বাদমতো

রান্নার পদ্ধতি : একটি বড় পাত্রে আলু সিদ্ধ করুন। আলুগুলো থেতলে এতে লবণ যোগ করুন। থেতলানো আলুর সঙ্গে মাখন যোগ করুন।  আলুগুলো একটি বলের আকার দিন। বলের মাঝখানে চাপ দিয়ে কিমা ভর্তি করে মুখ আটকে দিন।

এবার দুইটি ডিম চামচ দিয়ে বিট করুন। এক প্লেটে ব্রেড ক্রাম্বস ছড়িয়ে দিন। প্রতিটি আলুর চপ ফেটানো ডিমে ডুবিয়ে তারপর ব্রেডক্রাম্প মাখিয়ে তেলে ভাজুন। বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। চাইলে আলুর কিমাগুলো ফ্রিজে সংরক্ষণ করে রেখে দিতে দিন। পরে প্রয়োজন অনুসারে ভাজতে পারেন।

Facebook Comments
Print Friendly, PDF & Email
সংবাদটি শেয়ার করুন


আরো সংবাদ