ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইবির ভর্তি পরীক্ষায় বন্ধ থাকবে মোবাইল নেটওয়ার্ক

আরাফাত, ইবি।।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ইং শিক্ষাবর্ষের স্নাতক প্রথম শ্রেণীর ভর্তি পরীক্ষা আগামী ৪ ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে গেছে ক্যাম্পাসের ১৭৫ একরের প্রতিটি প্রান্ত। শুধু তাই না পরীক্ষার দিনগুলোতে বন্ধ থাকবে মোবাইল নেটওয়ার্ক।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমান বলেন, “আমরা ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ক্যাম্পাসে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করছি। কোন চক্র চেষ্টা চালালে আমরা তাদের প্রশমিত করার চেষ্টায় আছি। আবার যদি সেই চক্র কোন প্রকার চক্রান্তের চেষ্টা করে, তবে সে নিশ্চিত ফাঁদে পড়বে। তিনি আরো বলেন, এ বছর ভর্তি পরীক্ষার একটু পরিবর্তন আনা হয়েছে যার ফলে ডিজিটাল জালিয়াতি করার কোন সুযোগ নেই।

ভর্তি পরীক্ষার প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অন্যবারের তুলনায় এবারে প্রক্সিবাজ ও জালিয়াতকারীদের প্রশ্ন জালিয়াতি ঠেকাতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পাশাপাশি ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে বিএনসিসি,রোভার স্কাউট, পুলিশ, পোশাকধারী, সাদা পোশাকধারী র‌্যাব , ডিএসবি সহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কড়া নজরদারী থাকবে। এতোমধ্যে ক্যাম্পাসে বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও র‌্যাব তাদের গোয়েন্দা নজরদারী শুরু করেছে। বর্তমানে পুরো ক্যাম্পাস অত্যাধুনিক পিটিজেট ও বুলেট ক্যামেরার আওতায় রয়েছে। এদিকে ভর্তি পরীক্ষার নিরাপত্তা সংক্রান্ত নিয়মাবলী প্রকাশ করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানা যায়। যার মাধ্যমে যেকোন অপরাধীকে তাৎক্ষণিকভাবে সনাক্ত করা সম্ভব। প্রধান ফটক ও ভবন সমূহের গেটে পরীক্ষার্থীদের ইলেক্ট্রিক ডিভাইস শনাক্তকরণের জন্য আর্চওয়ে গেট ও মেটাল ডিটেক্টরের মাধ্যমে সার্চ করা হবে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, ইউনিটের পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যতীত পরীক্ষা শুরুর পর হতে শেষ না হওয়া পর্যন্ত কোন শিক্ষক- কর্মকর্তা-কর্মচারী ভবন থেকে বাইরে আসতে পারবে না। পরিদর্শন কাজে নিয়োজিত কোন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নির্ধারিত কক্ষের বাইরে অবস্থান করতে পারবে না। অতিরিক্ত প্রশ্নপত্র ও ওএমআর শিট পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ হতে বাইরে আনা যাবে না। কোন অবস্থাতেই পরীক্ষার হলে দ্বায়িত্বরত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগন মোবাইল ফোনের ক্যামেরা ব্যবহার করতে পারবে না। পরীক্ষা চলাকালীন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীগণের ব্যক্তিগত যানবহন বিশ্ববিদ্যালয়ের তিন নম্বর গেইটের নির্ধারিত স্থানে রাখতে হবে এবং যত্রতত্র চলাচল করতে পারবে না। বিশ্ববিদ্যালয়ের নিয়মিত শিক্ষার্থীরা থানা গেইট, লালন শাহ ও বঙ্গবন্ধু হল সংলগ্ন মুভিং গেইট ব্যবহার করবে।

অভিভাবকদের জন্য ইবি থানা সংলগ্ন মাঠে বসার ব্যবস্থা থাকবে এবং পরীক্ষার্থীর ব্যাগ, মোবাইল ও অন্যান্য সামগ্রী রাখার জন্য মূল ফটকের দু’পার্শ্বে হেল্প ডেস্ক থাকবে। ভর্তি পরীক্ষার কাজে দ্বায়িত্বপ্রাপ্ত কোন শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী দ্বায়িত্ব পালনে অপারগ হলে পরীক্ষার ১২ ঘন্টা পূর্বে সংশ্লিষ্ট ইউনিটকে অবহিত করবেন।

Facebook Comments


শিরোনাম
বেপরোয়া থেকে বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা । মানসম্মত শিক্ষায় শিক্ষকদের ভূমিকাই মুখ্য: ড. দীপু মনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ এরিত্রিয়ায় ন্যূনতম দু’টি বিয়ে করতেই হবে, না হলে জেল! ইয়ুথ এন্টারটেইনমেন্ট এর ব্যানারে মুক্তি পেল মনির মুন্নার “নারী” শিক্ষকদের অতিরিক্ত ৪% কর্তন বন্ধে আজ বৃহস্পতিবার কারিগরি শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালকের নিকট স্মারকলিপি প্রদাণ প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালু করে স্কুল সময় কমিয়ে আনা হবে — গনশিক্ষা প্রতিমন্ত্রী  রাবিতে কিশোরগঞ্জ জেলা ফোরামের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট রায়পুরে নৌকার সমর্থনে মানুষের ঢল রামগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাকিবুল হাসান মাসুদের গনসংযোগ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিএনপি’র বিক্ষোভ মিছিল  ইসলামের জন্য একসাথে কাজ করবার অঙ্গীকার করলেন, ইমরান – মহাথির মাগুরা শ্রীপুরে প্রচার-প্রচারনায় শেষ দিনে নিজেদের পছন্দের প্রতিকে ভোট চাইছেন প্রার্থীরা মাগুরা শ্রীপুরে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে মোটর সাইকেল শোভাযাত্রা পন্ড শার্শায় সাংবাদিক কল্যান সংস্থার মতবিনিময় সভা এক জন শিক্ষক হিসেবে জানুন… জাতীয়করণের দাবি যৌক্তিক, প্রধানমন্ত্রীকে যথাযথ প্রক্রিয়ায় জানাতে হবে: শিরীন আখতার এমপি নওগাঁয় ১ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে সদর সহকারী পুলিশ সুপার কার্যালয়ের শুভ উদ্ধোধন এমপিওভুক্তির দাবিতে প্রখর রোদে জাতীয় প্রেসক্লাবের সামনে নন এমপিও শিক্ষকরা অনাথ ভবঘুরে এতিম শিশুদের ইচ্ছা পুরণে ঝিনেদার আঞ্চলিক ভাষা গ্রুপের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান স্বাধীনতার ৪৮ বছরেও নওগাঁর ১০ বীরাঙ্গনার ভাগ্যে মিলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি আমি আগেও আওয়ামী লীগে ছিলাম, এখনও আছি: সুলতান মনসুর পঞ্চম শ্রেণির বৃত্তির ফল আগামী রোববার (২৪ মার্চ)  নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com