ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

চুলোচুলি

খন্দকার ফিরোজ আহম্মেদ।।

ছেলেপক্ষ মেয়ে দেখতে গেছে। ছেলের বয়স একটু বেশি, কিন্তু সমস্যা বয়স নিয়ে নয়; সমস্যা হলো ছেলের মাথার ক্যাপ, ক্যাপের নিচে টাক। ছেলে ভালো। মেয়ে পক্ষ এ নিয়ে আর ঘাটাঘাটি করলো না। বিয়ের সব কিছু প্রায় ঠিক। মেয়ের মা ভাবলো, মেয়েকে বিয়ে দেবে, নিজ চোখে হবু জামাইকে একবার দেখে আসাই ভালো। মেয়ের মা বসার ঘরে ঢুকে পাত্রকে দেখেই চেঁচিয়ে উঠে বললো, ওমা! এতো পল্টু স্যার! মাথায় একটাও চুল নেই! ওতো আমাকেও দেখতে গেছিলো বিয়ে করার জন্য!

মেয়েকে টানতে টানতে অন্দরে নিয়ে গেলো কনের মা। বললো, এই বিয়ে হবে না।

এই হলো চুলের মহাত্ব্য। চুল চেনেন তো! চেনেন না! আশ্চর্য! আগে চুল চিনিয়ে দিই। মানুষের মাথায় সূতোর মতো লম্বা যে আশীয় পদার্থ থাকে, তাকে চুল বলে। আরো একটু সহজ করে বলি, মানুষের মাথায় দুটো জিনিস থাকে- একটা হলো টাক, অন্যটা চুল। মাথায় যদি টাক না থাকে তাহলে বুঝবেন যে চুল আছে সেখানে। মজার ব্যাপার হলো লক্ষী আর স্বরস্বতীর মতো টাক আর চুল একসাথে মাথায় অবস্থান করে না।
হয়তো বলবেন, দুনিয়ায় এতো জিনিস থা্কতে কেন চুলের পেছনে লাগলাম। যা-ই বলেন না কেন, চুল হিউম্যান বডির গুরুত্বপূর্ণ একটা অংশ। মেয়ে দেখতে গেলে আগে খোঁজ পড়ে মেয়ের মাথার চূলের। মাথায় ঘন কালো চুল আছে তো মেয়ের অনেক দোষ মাফ। ছেলের মাথার চুলের ছোটত্ব বড়ত্ব নিয়ে কেউ মাথা ঘামায় না; কিন্তু যদি মাথায় চুল না থাকে, তাহলেই সমস্যা। তোর বর টাক! ব্যস, প্রেস্টিজ শেষ!
দেশ বিদেশের অর্থনীতিতে চুলের বিশাল গুরুত্ব রয়েছে। টিভি খুললেই দেখতে পাবেন, হরেক রকম নারকেল তেল, শ্যাম্পু সাবান, চুল কালারের পদার্থ- সবই কিন্তু চুলের খেদমতে নিয়োজিত। কোটি কোটি টাকার ব্যবসা হয় এই চুলকে কেন্দ্র করে। দেশে কতো লক্ষ নাপিতালয় আছে, তার ইয়ত্তা নেই। এরা আছে চুলের সাইজ করার জন্য। আহারে! কতো রকম স্টাইল! এই সাইজিং আগে ছেলেদের মধ্যে সীমাবদ্ধ ছিলো, ইদানিং মেয়েদের জন্যও নাপিতালয় হয়েছে বলে শোনা যায়।

অরিজিনাল নাম চুল, কাব্যিক নাম কেশ। কতো কবি কতো রকমভাবে প্রিয়ার চুলের বর্ণনা দিয়েছেন। কুচ বরণ কন্যা মেঘরবণ কেশ। আরো কতো কী! এই চুলের আবার বিভিন্ন ডাকনাম আছে। যেমন মাথায় থাকলে চুল, চোখের উপরে ভ্রু, নাকের নিচে গোঁফ, থুতনীতে দাড়ি, বুকে পশম। আর নিচে না নামাই বেটার। কবি চুলকে মেঘের বরণের সাথে তুলনা করলেও ইদানিং বিভিন্ন রঙের চুল দেখা যায়। কটা, লাল, লালচে, কালচে, সাদাটে। এক্কেবারে বিশুদ্ধ চুল হলো পাকা চুল। তবে যখন চুল পেকে যায়, তখন মাথায় খুব বেশি থাকে না।
এছাড়া চুলের আরো অনেক মহাত্ম আছে। কিন্তু চুলের সবচে প্রেস্টিজিয়াস বিষয় হলো চুলোচুলি। চুলোচুলি একটা বহুজাতিক প্রবলেম। দুইজনের সংসার থেকে শুরু করে পরিবার সমাজ রাষ্ট্র, রাষ্ট্রের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক পরিধিতেও চুলোচুলির অবাধ বিচরণ। আর এটা মূল কারণ হলো ক্ষমতা, প্রভাব, শক্তি প্রদর্শন। অনেক ক্ষুদ্র ক্ষুদ্র কারণে চুলোচুলি শুরু হয়, পরে ব্যাপক বিস্তার লাভ করে। জাতীয় রাজনীতিতেও এই চুলোচুলি দৃশ্যমান।

চুল থাকে মাথায়, কিন্তু আপনি চিরুনী থেকে শুরু করে সব জায়গায় চুল পাবেন। ভালোবাসা শ্রদ্ধা সহনশীলতা যতো কমে, চুলোচুলি ততো বাড়ে। মাথায় চুলের পরিমান যতো কমবে, খাবার টেবিলে, তরকারির বাটিতে, জামা কাপড়ে চুলের ছড়াছড়ি ততো বাড়বে। আমরা চুলোচুলি চাই না, মাথার জিনিস, মাথায়ই থাকুক। এটা পরিহার করা প্রয়োজন।

একটা অতি গুরুত্বপূর্ণ তথ্য হলো- মাথায় চুল না থাকলে নাপিতের যেমন দরকার পড়ে না, তেমনি শ্যাম্পুরও দরকার হয় না। সমাজের মানুষ যদি আপনার দ্বারা কষ্ট পায় তাহলে আপনি খসে পড়া চুলের মতো সমাজের উচ্ছিষ্ট এবং পেট খারাপের কারণ।

Facebook Comments


শিরোনাম
নওগাঁয় মানবেতর জীবন-যাপনকারী আদিবাসী সুরেন পাহানের চিকিৎসার অর্থ সংগ্রহে সাংবাদিক  ইবির ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ নওগাঁয় সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে আশ্রয় আমাদের প্রকল্পের ফেডারেশনের মত বিনিময় সভা নওগাঁয় ২দিন ব্যাপী নবান্ন উৎসবের উদ্বোধন বন্ধন’ এক্সপ্রেস থেকে ভারতীয় বিপুল পরিমাণ  কাপড় উদ্ধার শ্রীলংকার পার্লামেন্টে হট্টগোল, বিশৃঙ্খলা, হাতাহাতি কোন ষড়যন্ত্রই নির্বাচন বানচাল করতে পারবে না: প্রধানমন্ত্রী সিরিজের ২য় টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়ে সিরিজে সমতা বাংলাদেশের নয়াপল্টনের ঘটনায় মির্জা আব্বাস আসামি, মামলা, গ্রেফতার ৫০ রায়পুরের সাংসদ মোহাম্মদ নোমানের মনোনয়নপত্র সংগ্রহ রাংগুনিয়ায় মরহুম হাজী অাবদুল শুক্কু’র বার্ষিক ফাতেহা শরীফ অনুষ্ঠিত ঝিনাইদহে আ’লীগ বিএনপির ১০১ প্রার্থীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ঝিনাইদহে ৪৮  জন গ্রেফতার নতুন করে আতংক ! যশোরে সড়ক দুর্ঘটনায় তীর্থযাত্রী নিহত লক্ষ্মীপুর-২ আসনে বিএনপির মনোনয়ন নিলেন ৮ জন যশোর বেনাপোলে ২৮৬ বোতল ফেন্সিডিল উদ্বার আজ ১৫ নভেম্বর শতাব্দির সেরা সাইক্লোন সিডরের ১১ বছর বেনাপোলে বিকেএসপির প্রমিলা ফুটবল দলকে ফুলেল শুভেচ্ছা জানালো নব দিগন্ত প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল বাংলাদেশের শিক্ষাব্যবস্থাঃ জাতীয়করণের হাতছানি পোরশায় গলায় ফাঁস দিয়ে এক ব্যাক্তির আত্নহত্যা সাহানা পারভীন’র কবিতা কক্সবাজার -০৩ (সদর ও রামু) আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী ৩১জন বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ শাখার পরিচিতি সভা অনুষ্ঠিত নওগাঁয় ইজতেমা শান্তিপূর্ন ভাবে পালনের জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনে মা-ছেলে প্রতিদ্বিন্দ্বী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com