ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

চুলোচুলি

খন্দকার ফিরোজ আহম্মেদ।।

ছেলেপক্ষ মেয়ে দেখতে গেছে। ছেলের বয়স একটু বেশি, কিন্তু সমস্যা বয়স নিয়ে নয়; সমস্যা হলো ছেলের মাথার ক্যাপ, ক্যাপের নিচে টাক। ছেলে ভালো। মেয়ে পক্ষ এ নিয়ে আর ঘাটাঘাটি করলো না। বিয়ের সব কিছু প্রায় ঠিক। মেয়ের মা ভাবলো, মেয়েকে বিয়ে দেবে, নিজ চোখে হবু জামাইকে একবার দেখে আসাই ভালো। মেয়ের মা বসার ঘরে ঢুকে পাত্রকে দেখেই চেঁচিয়ে উঠে বললো, ওমা! এতো পল্টু স্যার! মাথায় একটাও চুল নেই! ওতো আমাকেও দেখতে গেছিলো বিয়ে করার জন্য!

মেয়েকে টানতে টানতে অন্দরে নিয়ে গেলো কনের মা। বললো, এই বিয়ে হবে না।

এই হলো চুলের মহাত্ব্য। চুল চেনেন তো! চেনেন না! আশ্চর্য! আগে চুল চিনিয়ে দিই। মানুষের মাথায় সূতোর মতো লম্বা যে আশীয় পদার্থ থাকে, তাকে চুল বলে। আরো একটু সহজ করে বলি, মানুষের মাথায় দুটো জিনিস থাকে- একটা হলো টাক, অন্যটা চুল। মাথায় যদি টাক না থাকে তাহলে বুঝবেন যে চুল আছে সেখানে। মজার ব্যাপার হলো লক্ষী আর স্বরস্বতীর মতো টাক আর চুল একসাথে মাথায় অবস্থান করে না।
হয়তো বলবেন, দুনিয়ায় এতো জিনিস থা্কতে কেন চুলের পেছনে লাগলাম। যা-ই বলেন না কেন, চুল হিউম্যান বডির গুরুত্বপূর্ণ একটা অংশ। মেয়ে দেখতে গেলে আগে খোঁজ পড়ে মেয়ের মাথার চূলের। মাথায় ঘন কালো চুল আছে তো মেয়ের অনেক দোষ মাফ। ছেলের মাথার চুলের ছোটত্ব বড়ত্ব নিয়ে কেউ মাথা ঘামায় না; কিন্তু যদি মাথায় চুল না থাকে, তাহলেই সমস্যা। তোর বর টাক! ব্যস, প্রেস্টিজ শেষ!
দেশ বিদেশের অর্থনীতিতে চুলের বিশাল গুরুত্ব রয়েছে। টিভি খুললেই দেখতে পাবেন, হরেক রকম নারকেল তেল, শ্যাম্পু সাবান, চুল কালারের পদার্থ- সবই কিন্তু চুলের খেদমতে নিয়োজিত। কোটি কোটি টাকার ব্যবসা হয় এই চুলকে কেন্দ্র করে। দেশে কতো লক্ষ নাপিতালয় আছে, তার ইয়ত্তা নেই। এরা আছে চুলের সাইজ করার জন্য। আহারে! কতো রকম স্টাইল! এই সাইজিং আগে ছেলেদের মধ্যে সীমাবদ্ধ ছিলো, ইদানিং মেয়েদের জন্যও নাপিতালয় হয়েছে বলে শোনা যায়।

অরিজিনাল নাম চুল, কাব্যিক নাম কেশ। কতো কবি কতো রকমভাবে প্রিয়ার চুলের বর্ণনা দিয়েছেন। কুচ বরণ কন্যা মেঘরবণ কেশ। আরো কতো কী! এই চুলের আবার বিভিন্ন ডাকনাম আছে। যেমন মাথায় থাকলে চুল, চোখের উপরে ভ্রু, নাকের নিচে গোঁফ, থুতনীতে দাড়ি, বুকে পশম। আর নিচে না নামাই বেটার। কবি চুলকে মেঘের বরণের সাথে তুলনা করলেও ইদানিং বিভিন্ন রঙের চুল দেখা যায়। কটা, লাল, লালচে, কালচে, সাদাটে। এক্কেবারে বিশুদ্ধ চুল হলো পাকা চুল। তবে যখন চুল পেকে যায়, তখন মাথায় খুব বেশি থাকে না।
এছাড়া চুলের আরো অনেক মহাত্ম আছে। কিন্তু চুলের সবচে প্রেস্টিজিয়াস বিষয় হলো চুলোচুলি। চুলোচুলি একটা বহুজাতিক প্রবলেম। দুইজনের সংসার থেকে শুরু করে পরিবার সমাজ রাষ্ট্র, রাষ্ট্রের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক পরিধিতেও চুলোচুলির অবাধ বিচরণ। আর এটা মূল কারণ হলো ক্ষমতা, প্রভাব, শক্তি প্রদর্শন। অনেক ক্ষুদ্র ক্ষুদ্র কারণে চুলোচুলি শুরু হয়, পরে ব্যাপক বিস্তার লাভ করে। জাতীয় রাজনীতিতেও এই চুলোচুলি দৃশ্যমান।

চুল থাকে মাথায়, কিন্তু আপনি চিরুনী থেকে শুরু করে সব জায়গায় চুল পাবেন। ভালোবাসা শ্রদ্ধা সহনশীলতা যতো কমে, চুলোচুলি ততো বাড়ে। মাথায় চুলের পরিমান যতো কমবে, খাবার টেবিলে, তরকারির বাটিতে, জামা কাপড়ে চুলের ছড়াছড়ি ততো বাড়বে। আমরা চুলোচুলি চাই না, মাথার জিনিস, মাথায়ই থাকুক। এটা পরিহার করা প্রয়োজন।

একটা অতি গুরুত্বপূর্ণ তথ্য হলো- মাথায় চুল না থাকলে নাপিতের যেমন দরকার পড়ে না, তেমনি শ্যাম্পুরও দরকার হয় না। সমাজের মানুষ যদি আপনার দ্বারা কষ্ট পায় তাহলে আপনি খসে পড়া চুলের মতো সমাজের উচ্ছিষ্ট এবং পেট খারাপের কারণ।

Facebook Comments


শিরোনাম
রোমাঞ্চকর ম্যাচে রংপুরকে হারালো সিলেট রঙিন ডে-নাইটের আবিস্কারক ‘ক্যারি প্যাকার’… বাংলাদেশ শিক্ষক সমিতির মহা-সচিব, ইয়াদ আলী খাঁনের মৃত্যুতে শিক্ষক ফোরামের শোক প্রকাশ নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত এমপিওভুক্তির আশ্বাস দিলেন শিক্ষামন্ত্রী রাজশাহীর তানোর বাধাইড় ইউপিতে আ’লীগের কর্মী সভা  রাঙ্গুনিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে উপজেলা ইসলামী ফ্রন্টের নগদ অর্থ ও ত্রাণ বিতরণ রামপালে পৌষসংক্রান্তি মেলা ও বাস্তপুজা সততাই শক্তি, সততা আর নিষ্ঠা দিয়েই দেশেকে উন্নতির শীর্ষে নিয়ে যাওয়া যায়: খাদ্যমন্ত্রী বাগেরহাটের রামপালে ট্রাকের ধাক্কায় নিহত ১ ঝিনাইদহে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৩৯টি প্রকল্পের টাকা লুটপাটের অভিযোগ মায়েদের জয় উৎসর্গ করলো রাজশাহী কিংস বৃহস্পতিবার (১৭ জানুয়ারী) জনপ্রশাসন মন্ত্রণালয়ে অফিস করবেন প্রধানমন্ত্রী ৬ষ্ঠ শ্রেনীর মেধাবী ছাত্র তুহিন মন্ডল বাঁচতে চাই তিন মাসের মধ্যে বিনামূল্যে ওয়াই-ফাই পাচ্ছে ৫৪৭ শিক্ষাপ্রতিষ্ঠান অল্প পুঁজিতে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে দিলো রাজশাহী কিংস মহেশপুর সরকারি হাইস্কুল ৭৫ রানে জিতেছে ভিকারুননিসায় দুদক রাঙ্গুনিয়ায় মাসব্যাপী অনুর্ধ -১৬ ক্রিকেট প্রশিক্ষণ ক্যাম্পের শুভ উদ্বোধন করলেন মাসুদুর রহমান কক্সবাজারে অস্ত্র মামলায় এক অপরাধীর ১৪ বছর সশ্রম কারাদণ্ড কোটচাঁদপুরে ঝিনাইদহ জেলা পুলিশের উদ্যোগে শীত বস্ত্র বিতরণ রাঙ্গুনিয়ায় অগ্নিকান্ডে বসতবাড়ী ও দোকান ভস্মীভূত  ঈশ্বরদীতে পুলিশের বিরুদ্ধে নারী পুলিশকে শ্লীলতাহানির অভিযোগ! পাবনাতে নারীদের ই-কমার্স ট্রেনিং শুরু পোরশা উপজেলা বিএনপি’র সভাপতি ওহাব চৌধুরীর ইন্তেকাল অসহায় মযলুম মানুষের খিদমতে নিজেকে উৎসর্গ করুন: আল্লামা ইমাদ উদ্দিন ফুলতলী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com