ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আজ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী

এন আই শান্ত,কোটচাঁদপুর, ঝিনাইদহ।।

আজ রোববার (২৮ অক্টোবর) বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী হামিদুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানিদের একটি ব্যাংকারে গ্রেনেড হামলা চালিয়ে ফেরার পথে পাকিস্তানি সেনাদের গুলিতে শহীদ হন তিনি।

হামিদুর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষে মহেশপুর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, বিজিবি ব্যাটালিয়ন তাঁর স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাবেন।

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের জন্ম ১৯৪৫ সালে ভারতের নদীয়া জেলার ডুমুরিয়া গ্রামে। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর পিতা আক্কাস আলী মণ্ডলের সঙ্গে হামিদুর রহমান পরিবারসহ ঝিনাইদহের মহেশপুর উপজেলার খর্দ খালিশপুর গ্রামে চলে আসেন এবং বসতি গড়েন। দরিদ্রতার কারণে তিনি পড়াশুনা করতে পারেননি। কৃষি কাজ শুরু করেন কিশোর হামিদুর রহমান। এরপর আনসার বাহিনীতে যোগ দেন। মুক্তিযুদ্ধ শুরু হলে মুক্তিবাহিনীতে যোগ দিয়ে ভারতে প্রশিক্ষণ নেন। তারপর তিনি বাংলাদেশ সেনা বাহিনীতে অন্তর্ভুক্ত হন। তাকে জেড ফোর্সের অধিন্যস্ত করা হয়।

১৯৭১ সালের ২৮ অক্টোবর মৌলভীবাজার জেলার সীমান্তে ধলাই পাক সেনা ঘাঁটি আক্রমণ করে মুক্তি বাহিনী। পাক সেনাদের দুটি মেশিনগান পোস্ট থেকে অবিরাম গুলিবর্ষণের মুখে ঘাঁটি দখল করা কষ্টকর হয়ে পড়ে। ওই দুটি মেশিনগান পোস্ট ধ্বংসের দায়িত্বপড়ে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ওপর। তিনি জীবনবাজি রেখে গ্রেনেড চার্জ করে পাক সেনাদের মেশিনগান পোস্ট দুটি ধ্বংস করেন।এ সময় পাক সেনাদের গুলিতে তিনি শহীদ হন।

১৯৭১সালের মুক্তিযুদ্ধের পর ধলাই সীমান্ত ফাঁড়ির বিজিবির (তৎকালীন বিডিআর) পক্ষে স্থানীয়ভাবে একটি নাম ফলক স্বরুপ স্মৃতিস্তম্ভ স্থাপন করা হয় বিজিবির সীমান্ত ফাঁড়ির সামনে।২০০৫ সালে তৎকালীন বিএনপি সরকারের অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমান ধলাই সীমান্ত এলাকায় বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুররহমানের স্মৃতি সৌধের ভিত্তি প্রস্তর স্থাপন করে ধলাই সীমান্তে ধলাই চা বাগানের জমি অধিগ্রহণ করে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে দিয়েছিলেন।

ওই সময় স্থানীয় সাংবাদিকদের লিখিত আবেদনে ও এলাকাবাসীর দাবিতে তৎকালীন সরকার ভারতের ত্রিপুরা রাজ্যের আমবাসা গ্রাম থেকে বীরশ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের মরদেহ বাংলাদেশে এনে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করেন।

Facebook Comments


শিরোনাম
প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র যেভাবে পাবেন এবছরে তিন দফা শিক্ষক নিয়োগের পরিকল্পনা-অন্যদৃষ্টি রাবিতে গণহত্যা দিবসে ঘাতক দালাল নির্মূল কমিটির মোমবাতি প্রজ্জ্বলন আরো দু’টি বাচ্চা প্রসব, প্রসবের ২৬ দিন পর ১লা এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ লক্ষ্মীপুরে অটো রিকশা চাপায় শিশু নিহত র‌্যাবের জালে মাওনার শীর্ষ সন্ত্রাসী শওকত ফকির ইমরানকে গাড়ি উপহার দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির নওগাঁয় ঘুমন্ত ভূমিহীনদের বাড়ীঘর পুড়িয়ে দিয়েছে প্রভাবশালী, আহত-৬ রাবিতে শাজাহানপুর উপজেলা ছাত্রকল্যাণ সমিতির নবীনবরণ অনুষ্ঠিত পার্বতীপুরে প্রাথমিক বিদ্যালয়ে স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে! ওয়াসিম হত্যার বিচার চাই কুষ্টিয়ায় স্কুলছাত্রীকে অপহরণ ও ধর্ষণ: একজনের ১৪ বছরের কারাদণ্ড বাকশাল জাতীয় ঐক্য সৃষ্টির প্লাটফর্ম : প্রধানমন্ত্রী ১ এপ্রিল থেকে ৬ মে সব কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্ জ্ঞানহীন মানুষের হাতেই শুরু শিক্ষা ও সাক্ষরতা নওগাঁয় মৌসুমী উজ্জীবিত প্রকল্প থেকে সদস্যদের মাঝে অনুদানের চেক প্রদান নিয়ামতপুরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দলের বর্ধিত সভা নিয়ামতপুরে অন্তঃসত্তা গৃহবধূর আত্মহত্যা, বাবার অভিযোগ হত্যা নওগাঁয় গনহত্যা দিবস পালিত নওগাঁয় সেলাই মেশিন ও স্কুলে পানির ফিল্টার-ডাষ্টবিন বিতরন মহান স্বাধীনতা দিবসে রাবি প্রশাসনের দিনব্যাপী কর্মসূচি ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুবিতে সেশনজটের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ      জাতীয় গনহত্যা দিবস
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com