ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

টাইটানিককে আবার ২০২২ সালে দেখা যাবে

অন্যদৃষ্টি অনলাইন।।

টাইটানিকডুবে যাওয়া টাইটানিকের মতো অবিকল আরেকটি জাহাজ দেখার সাধ কার না হয়! চমকপ্রদ খবর হলো, তেমন একটি বিশাল নৌযান তৈরিতে এখন কাজ চলছে। ১৯৯৭ সালে টাইটানিক ছবিতে সেলিন ডিওনের গানের কথার মতো বললে, ভ্রমণের এই প্রকল্প ‘গো অন অ্যান্ড অন’! অর্থাৎ এগিয়ে যাচ্ছে নির্মাণ কাজ। ক্রুজ অ্যারাবিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২ সালে সাগরে ভাসবে নতুন টাইটানিক। প্রথম যাত্রায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে যাত্রী নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক যাবে এটি।

ব্লু স্টার লাইন জানিয়েছে, ২ হাজার ৪৩৫ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন নয় ডেকের এই জাহাজে থাকছে ৮৩৫টি কেবিন। মূল টাইটানিকের মতোই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির টিকিট পাওয়া যাবে এতে। সাজসজ্জাও হচ্ছে একইরকম। জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ ছবিতে দেখা বিশাল সিঁড়িও থাকবে নতুন জাহাজে।

‘টাইটানিক’ ছবিতে লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট১৯১২ সালে বরফখণ্ডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় টাইটানিক। এ ঘটনায় দেড় হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে। ওই বিয়োগান্তক ইতিহাস নিয়ে ১৯৯৭ সালে ‘টাইটানিক’ ছবিটি তৈরি হয়। এতে অভিনয় করেন লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট। পুরনো বিপর্যয়ের পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য টাইটানিক-টু’র সঙ্গে প্রচুর লাইফবোট যুক্ত থাকবে। জাহাজের কাঠামোতে দেখা যাবে পরিবর্তন। সেই সঙ্গে আধুনিক রাডার সরঞ্জাম রাখা হবে।

টাইটানিক-টু তৈরিতে অর্থলগ্নি করছেন অস্ট্রেলীয় ধনকুবের ও রাজনীতিবিদ ক্লাইভ পালমার। গত মাসে (সেপ্টেম্বর) তিনি নিশ্চিত করেছেন, এই জাহাজ তৈরির কাজ পুনরায় শুরু হয়েছে। তার কথায়, ‘আগের টাইটানিকের মতোই নতুন জাহাজ ইংল্যান্ডের সাউদাম্পটন থেকে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রী নিয়ে যাবে। এই নৌযান পৃথিবীর জলপথ প্রদক্ষিণের মাধ্যমে সবার মধ্যে আকর্ষণ তৈরি করবে।’

ডুবে যাওয়া টাইটানিকের মতো অবিকল একটি জাহাজ বানানোর লক্ষ্যে ২০১২ সালে পরিকল্পনা শুরু হয়। চীনের কিজাং নদীর জলাধারে স্থায়ীভাবে রাখার জন্য এমন একটি নৌযান তৈরির প্রক্রিয়া চলছে। এজন্য বাজেট ধরা হয়েছে সাড়ে ১৪ কোটি মার্কিন ডলার (১ হাজার ২৩৭ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৫০০ টাকা)।

টাইটানিকএদিকে সাগরের তলদেশে ডাইভ দিয়ে মূল টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার সুযোগ পেতে যাচ্ছেন পর্যটকরা। অবশ্য এজন্য ব্যয় করতে হবে প্রচুর অর্থ। আমেরিকান প্রতিষ্ঠান ওশানগেট ২০১৯ সালে এই সেবা চালু করবে। এক্ষেত্রে জনপ্রতি লাগবে ১ লাখ ৫ হাজার ১২৯ মার্কিন ডলার (৮৯ লাখ ৭২ হাজার টাকা)। এছাড়া দ্য ব্লুফিশের প্রতিষ্ঠাতা স্টিভ সিমস ২০১৯-২০ মৌসুমে ধ্বংসপ্রাপ্ত টাইটানিকের ভেতরে পর্যটকদের ভ্রমণ আয়োজনের আশা করছেন।

বাস্তবতা হলো, টাইটানিক-টু আদৌ আলোর মুখ দেখবে কিনা তা পরিষ্কার নয়। এছাড়া আগামী বছর ধ্বংসপ্রাপ্ত জাহাজটিতে ভ্রমণের সুযোগ চালু হওয়ার সম্ভাবনাও তেমন জোরালো নয়। তবে একটা ব্যাপার নিশ্চিত, শতাধিক বছর পেরিয়েও বিশ্বব্যাপী এখনও টাইটানিক জাহাজ নিয়ে ব্যাপক আগ্রহ।

Facebook Comments


শিরোনাম
নওগাঁয় মানবেতর জীবন-যাপনকারী আদিবাসী সুরেন পাহানের চিকিৎসার অর্থ সংগ্রহে সাংবাদিক  ইবির ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ নওগাঁয় সরকারী সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সাথে আশ্রয় আমাদের প্রকল্পের ফেডারেশনের মত বিনিময় সভা নওগাঁয় ২দিন ব্যাপী নবান্ন উৎসবের উদ্বোধন বন্ধন’ এক্সপ্রেস থেকে ভারতীয় বিপুল পরিমাণ  কাপড় উদ্ধার শ্রীলংকার পার্লামেন্টে হট্টগোল, বিশৃঙ্খলা, হাতাহাতি কোন ষড়যন্ত্রই নির্বাচন বানচাল করতে পারবে না: প্রধানমন্ত্রী সিরিজের ২য় টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানে হারিয়ে সিরিজে সমতা বাংলাদেশের নয়াপল্টনের ঘটনায় মির্জা আব্বাস আসামি, মামলা, গ্রেফতার ৫০ রায়পুরের সাংসদ মোহাম্মদ নোমানের মনোনয়নপত্র সংগ্রহ রাংগুনিয়ায় মরহুম হাজী অাবদুল শুক্কু’র বার্ষিক ফাতেহা শরীফ অনুষ্ঠিত ঝিনাইদহে আ’লীগ বিএনপির ১০১ প্রার্থীর দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ঝিনাইদহে ৪৮  জন গ্রেফতার নতুন করে আতংক ! যশোরে সড়ক দুর্ঘটনায় তীর্থযাত্রী নিহত লক্ষ্মীপুর-২ আসনে বিএনপির মনোনয়ন নিলেন ৮ জন যশোর বেনাপোলে ২৮৬ বোতল ফেন্সিডিল উদ্বার আজ ১৫ নভেম্বর শতাব্দির সেরা সাইক্লোন সিডরের ১১ বছর বেনাপোলে বিকেএসপির প্রমিলা ফুটবল দলকে ফুলেল শুভেচ্ছা জানালো নব দিগন্ত প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল বাংলাদেশের শিক্ষাব্যবস্থাঃ জাতীয়করণের হাতছানি পোরশায় গলায় ফাঁস দিয়ে এক ব্যাক্তির আত্নহত্যা সাহানা পারভীন’র কবিতা কক্সবাজার -০৩ (সদর ও রামু) আসনে আওয়ামীলীগ এর মনোনয়ন প্রত্যাশী ৩১জন বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ শাখার পরিচিতি সভা অনুষ্ঠিত নওগাঁয় ইজতেমা শান্তিপূর্ন ভাবে পালনের জন্য প্রধানমন্ত্রীর নিকট আবেদন নওগাঁ-৩ মহাদেবপুর-বদলগাছী আসনে মা-ছেলে প্রতিদ্বিন্দ্বী
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com