ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

টাইটানিককে আবার ২০২২ সালে দেখা যাবে

অন্যদৃষ্টি অনলাইন।।

টাইটানিকডুবে যাওয়া টাইটানিকের মতো অবিকল আরেকটি জাহাজ দেখার সাধ কার না হয়! চমকপ্রদ খবর হলো, তেমন একটি বিশাল নৌযান তৈরিতে এখন কাজ চলছে। ১৯৯৭ সালে টাইটানিক ছবিতে সেলিন ডিওনের গানের কথার মতো বললে, ভ্রমণের এই প্রকল্প ‘গো অন অ্যান্ড অন’! অর্থাৎ এগিয়ে যাচ্ছে নির্মাণ কাজ। ক্রুজ অ্যারাবিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২২ সালে সাগরে ভাসবে নতুন টাইটানিক। প্রথম যাত্রায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে যাত্রী নিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক যাবে এটি।

ব্লু স্টার লাইন জানিয়েছে, ২ হাজার ৪৩৫ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন নয় ডেকের এই জাহাজে থাকছে ৮৩৫টি কেবিন। মূল টাইটানিকের মতোই প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির টিকিট পাওয়া যাবে এতে। সাজসজ্জাও হচ্ছে একইরকম। জেমস ক্যামেরনের ‘টাইটানিক’ ছবিতে দেখা বিশাল সিঁড়িও থাকবে নতুন জাহাজে।

‘টাইটানিক’ ছবিতে লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট১৯১২ সালে বরফখণ্ডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় টাইটানিক। এ ঘটনায় দেড় হাজারেরও বেশি মানুষের প্রাণহানি ঘটে। ওই বিয়োগান্তক ইতিহাস নিয়ে ১৯৯৭ সালে ‘টাইটানিক’ ছবিটি তৈরি হয়। এতে অভিনয় করেন লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইন্সলেট। পুরনো বিপর্যয়ের পুনরাবৃত্তি যেন না হয় সেজন্য টাইটানিক-টু’র সঙ্গে প্রচুর লাইফবোট যুক্ত থাকবে। জাহাজের কাঠামোতে দেখা যাবে পরিবর্তন। সেই সঙ্গে আধুনিক রাডার সরঞ্জাম রাখা হবে।

টাইটানিক-টু তৈরিতে অর্থলগ্নি করছেন অস্ট্রেলীয় ধনকুবের ও রাজনীতিবিদ ক্লাইভ পালমার। গত মাসে (সেপ্টেম্বর) তিনি নিশ্চিত করেছেন, এই জাহাজ তৈরির কাজ পুনরায় শুরু হয়েছে। তার কথায়, ‘আগের টাইটানিকের মতোই নতুন জাহাজ ইংল্যান্ডের সাউদাম্পটন থেকে নিউ ইয়র্কের উদ্দেশে যাত্রী নিয়ে যাবে। এই নৌযান পৃথিবীর জলপথ প্রদক্ষিণের মাধ্যমে সবার মধ্যে আকর্ষণ তৈরি করবে।’

ডুবে যাওয়া টাইটানিকের মতো অবিকল একটি জাহাজ বানানোর লক্ষ্যে ২০১২ সালে পরিকল্পনা শুরু হয়। চীনের কিজাং নদীর জলাধারে স্থায়ীভাবে রাখার জন্য এমন একটি নৌযান তৈরির প্রক্রিয়া চলছে। এজন্য বাজেট ধরা হয়েছে সাড়ে ১৪ কোটি মার্কিন ডলার (১ হাজার ২৩৭ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৫০০ টাকা)।

টাইটানিকএদিকে সাগরের তলদেশে ডাইভ দিয়ে মূল টাইটানিকের ধ্বংসাবশেষ দেখার সুযোগ পেতে যাচ্ছেন পর্যটকরা। অবশ্য এজন্য ব্যয় করতে হবে প্রচুর অর্থ। আমেরিকান প্রতিষ্ঠান ওশানগেট ২০১৯ সালে এই সেবা চালু করবে। এক্ষেত্রে জনপ্রতি লাগবে ১ লাখ ৫ হাজার ১২৯ মার্কিন ডলার (৮৯ লাখ ৭২ হাজার টাকা)। এছাড়া দ্য ব্লুফিশের প্রতিষ্ঠাতা স্টিভ সিমস ২০১৯-২০ মৌসুমে ধ্বংসপ্রাপ্ত টাইটানিকের ভেতরে পর্যটকদের ভ্রমণ আয়োজনের আশা করছেন।

বাস্তবতা হলো, টাইটানিক-টু আদৌ আলোর মুখ দেখবে কিনা তা পরিষ্কার নয়। এছাড়া আগামী বছর ধ্বংসপ্রাপ্ত জাহাজটিতে ভ্রমণের সুযোগ চালু হওয়ার সম্ভাবনাও তেমন জোরালো নয়। তবে একটা ব্যাপার নিশ্চিত, শতাধিক বছর পেরিয়েও বিশ্বব্যাপী এখনও টাইটানিক জাহাজ নিয়ে ব্যাপক আগ্রহ।

Facebook Comments


শিরোনাম
যৌন উত্তেযোক মাদক নিয়ে টানা ৫ ঘন্টা যৌন মিলন, সঙ্গী তরুণির মৃত্যু ! মধ্যরাতের আগুনে কেড়ে নিল বাসু-পূর্ণিমার সর্বস্ব শার্শায় ঘাতক চালককে আটক ও নিরাপদ সড়কের দাবিতে সড়ক অবরোধে ছাত্র-ছাত্রীরা ঝিনাইদহের শহীদ নুর আলী কলেজে ২৫ মার্চের গনহত্যার স্মৃতিচারণ ও ছাত্র/ছাত্রীদের জন্য দোয়া অনু্ষ্ঠান আওয়ামী লীগ ক্ষমতায় গেলে শিক্ষকদের আর রাজপথে আন্দোলনে নামতে হবে না: শেখ হাসিনা চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিশ্বমানের হেল্থ সিটি প্রকল্পের পরিদর্শন করেন আমিরাত রাষ্ট্রদূত মাহিরী ২৬শেমার্চ উপলক্ষে ঝিনাইদহ জেলা বি এনপির প্রস্তুতি সভা অনুষ্ঠিত নওগাঁয় জেলা পুলিশের বার্ষিক পুলিশ সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত ডাঃ শাহাদাত হোসেনের সাথে রাংগুনিয়া উপজেলা বিএনপির নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ প্রাথমিক শিক্ষাকে ঢেলে সাজানো ও শিক্ষকদের বেতন বৈষম্য দূর হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী রাঙ্গামাটির লংগদু উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক মোঃ আবুল হাসেম দশটা টাহা দে কিছু খাইমু: খালু পাগলা স্বর্ণ পাচারকারীকে নয়, স্বর্ণ পদক প্রাপ্তকে ভোট দিন: আতাউর রহমান আতা বেপরোয়া থেকে বেপরোয়া হচ্ছে রোহিঙ্গারা মানসম্মত শিক্ষায় শিক্ষকদের ভূমিকাই মুখ্য: ড. দীপু মনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুজিবনগর দিবস উদযাপনের নির্দেশ এরিত্রিয়ায় ন্যূনতম দু’টি বিয়ে করতেই হবে, না হলে জেল! ইয়ুথ এন্টারটেইনমেন্ট এর ব্যানারে মুক্তি পেল মনির মুন্নার “নারী” শিক্ষকদের অতিরিক্ত ৪% কর্তন বন্ধে আজ বৃহস্পতিবার কারিগরি শিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালকের নিকট স্মারকলিপি প্রদাণ প্রাথমিক বিদ্যালয়ে এক শিফট চালু করে স্কুল সময় কমিয়ে আনা হবে — গনশিক্ষা প্রতিমন্ত্রী  রাবিতে কিশোরগঞ্জ জেলা ফোরামের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট রায়পুরে নৌকার সমর্থনে মানুষের ঢল রামগঞ্জে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাকিবুল হাসান মাসুদের গনসংযোগ বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে বিএনপি’র বিক্ষোভ মিছিল 
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com