২৩ জুলাই ২০১৮ || সোমবার || ০২:০৪ অপরাহ্ন

এইচএসসি পরীক্ষা প্রস্তুতি (ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা)

 

প্রিয় শিক্ষাথীবৃন্দ। শুভেচ্ছা নিও। নিশ্চয় পড়ালেখা নিয়ে ব্যস্ত রয়েছো। ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ের প্রথমপত্র  হতে  তোমাদের সুবিধার্থে  জ্ঞানমূলক প্রশ্ন, জ্ঞানমূলক প্রশ্নের উত্তর, জ্ঞান মূলক প্রশ্নের উত্তর থেকে একটি উদ্দীপক তৈরী, উদ্দীপক থেকে গ ও ঘ নং প্রশ্ন তৈরী এবং উদ্দীপক থেকে উক্ত প্রশ্নের জ্ঞানমূলক উত্তর বের করে কিভাবে উক্ত প্রশ্নের উত্তর সাজিয়ে উপস্থাপন করতে হবে তা নিম্নে আলোচনা করা হলো।

জ্ঞানমূলক প্রশ্নের বিভিন্ন উপাদানের আলোকে উদ্দীপক তৈরী: বাংলাদেশ নদী মাতৃক দেশ। এই নদীমাতৃক দেশে ঢাকার আশেপাশে অনেক নদ-নদী রয়েছে। এই সব নদ-নদীর পানি দূষিত বললেই চলে।  বিভিন্ন কল কারখানা ছাড়াও হাজারীবাগ এলাকার ট্যানারী থেকে দূষিত বর্জ্য নদ-নদীতে নির্গমনের ফলে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এজন্য এলাকার মানুষ আন্দোলনে নেমেছে। সরকারের নিকট নানান দাবি জানাচ্ছে। তাই বাধ্য হয়ে পরিবেশ অধিদপ্তর তাদের বিরুদ্ধে মামলা করেছে। তাই ট্যানারী শিল্পের মালিকেরা বাধার মুখে পড়েছে।

ঘ) উপরের উদ্দীপকে কোন ব্যবসায় পরিবেশের ক্ষমতা বলে পরিবেশ অধিদপ্তর ট্যানারী শিল্পের মালিকদের বিরুদ্ধে মামলা করতে পেরেছে বলে তুমি মনে করো? তোমার মতামত দাও।

উদ্দীপকের ঘ নং প্রশ্নের উত্তর:— উপরের উদ্দীপকে আইনগত পরিবেশের ক্ষমতা বলে পরিবেশ অধিদপ্তর মামলা করতে পেরেছে। (জ্ঞানমূলক)

শিল্প আইন, বাণিজ্যিক আইন, পরিবেশ সংক্রান্ত আইন সর্বোপরি আন্তর্জাতিক বিভিন্ন আইনের সন্মিলনে যে পরিবেশ গড়ে উঠে তাকে আইনগত পরিবেশ বলে। অর্থাত্ জনগণের কল্যাণে বিভিন্ন ধরনের আইনের সমন্বয় যে পরিবেশ গড়ে উঠে তাকে আইনগত পরিবেশ বলে। (অনুধাবনমূলক)

উপরের উদ্দীপকে হাজারীবাগ এলাকার ট্যানারি শিল্প থেকে দূষিত বর্জ্য নির্গমনের ফলে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘঠেছে। এর ফলে ভৌগোলিকগত সমস্যা প্রকট আকারে দেখা দিয়েছে। তাই জনগণ বাধ্য হয়ে এর থেকে পরিত্রান পাওয়ার জন্য আন্দোলনে নেমেছে। আর পরিবেশগত সমস্যার সমাধানের জন্য পরিবেশ অধিদপ্তর আইনগত কর্তৃপক্ষ। তাই পরিবেশ অধিদপ্তর বাধ্য হয়ে এই সকল ট্যানারী শিল্পের মালিকদের বিরুদ্ধে আইনগত কর্তৃপক্ষের নিকট মামলা করেছে। যাতে এই ধরনের পরিবেশ বিপর্যয়ের হাত থেকে নদ-নদী বা সাধারণ মানুষ রক্ষা পায়।  (প্রয়োগমূলক)

প্রকৃতি তার সকল সম্পদ মানুষের জন্য অকাতরে বিলিয়ে দেয়। আর তাই প্রকৃতির বিপর্যয় মানে পরিবেশের বিপর্যয় আর পরিবেশের বিপর্যয় মানে সাধারণ মানুষের বিপর্যয়। তাই সাধারণ মানুষকে রক্ষা করতে হলে পরিবেশ বিপর্যয় রোধ করা জরুরী। উদ্দীপকে পরিবেশ বিপর্যয় রোধে আইনগত কর্তৃপক্ষ পরিবেশ অধিদপ্তর এগিয়ে এসেছে। তবে শিল্প কারখানা যেহেতু পরিবেশের একটি অংশ তাই শিল্প কারখানার মালিকদের এই ব্যাপারে একটু সচেতন হলে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষা পাবে। আমরা আশা করি অদূর ভবিষ্যতে আমাদের দেশের পরিবেশ বিপর্যয় রোধ করা সম্ভব হবে। (উচ্চতর দক্ষতা)।

মোঃ কবির হোসেন সুজন

-সিনিয়র প্রভাষক, ব্যবস্থাপনা বিভাগ

নিকুঞ্জ মডেল  স্কুল এণ্ড কলেজ, ঢাকা।

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com