ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জেনে নিন সাইলেন্ট হার্ট অ্যাটাকের লক্ষণ

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

সাইলেন্ট হার্ট অ্যাটাক শব্দটি থেকেই এর অর্থ সম্পর্কে ধারণা পাওয়া যায়। সহজভাবে বললে, সাইলেন্ট হার্ট অ্যাটাক হলো নীরবে ঘটে যাওয়া হার্ট অ্যাটাক, যার তেমন কোনও লক্ষণ থাকে না।

তারপরও চিকিৎসা বিজ্ঞানীরা কিছু লক্ষণ বের করেছেন যেগুলো দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাদের মতে, এই উপসর্গগুলো দেখা দিলে সাইলেন্ট হার্ট অ্যাটাক হয়েছে এমনটি বলার সুযোগ নেই। তবে নিরাপদ থাকতে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং এতে বড় ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

সাধারণত হার্ট অ্যাটাকের বেশ কয়েকটি উপসর্গ দেখা যায়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- বুক ব্যাথা, শ্বাসকষ্ট এবং অতিরিক্ত ঘাম। তবে সাইলেন্ট হার্ট অ্যাটাকের ক্ষেত্রে এগুলো নাও দেখা যেতে পারে কিংবা দেখা গেলেও সবগুলোর পরিবর্তে বরং একটা উপসর্গ দেখা যেতে পারে। এ কারণে রোগী মনে করবেন তার হার্টে সমস্যা নেই, অন্য কোনও সমস্যা থেকেই এই লক্ষণ দেখা দিয়েছে। আর তখনই ঘটে বিপত্তি।

জার্মান স্বাস্থ্যভিত্তিক সাইট কার্ডিও-সিকিউর বলছে, সাইলেন্ট হার্ট অ্যাটাকের লক্ষণের মধ্যে রয়েছে ক্লান্তিভাব, অস্বস্তি, দুর্বলতা এবং মাথা ঘোরা। তবে এগুলো হওয়া মানেই সাইলেন্ট হার্ট অ্যাটাক নয়। এসব লক্ষণ দেখা দেয়ার সাথে সাথে দ্রুততার সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাইলেন্ট হার্ট অ্যাটাক হওয়ার পর আরেকটি হার্ট অ্যাটাকের ঝুঁকি তৈরি হয়। যা মারাত্মক হতে পারে। দ্বিতীয় হার্ট অ্যাটাকের কারণে হার্ট অকার্যকর হওয়ার মতো ঘটনাও ঘটতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
নাগপুর স্টেডিয়ামে মোহাম্মদ নাঈমের ‘রাজত্বময় ব্যাটিং’ সম্ভাবনা জাগিয়েও পারলো না বাংলাদেশ কুষ্টিয়া সদর উপজেলা ও শহর আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে পাটিকাবাড়ীতে বর্ধিত সভা ১২ নভেম্বরের জেএসসি ও জেডিসি পরীক্ষাও পেছাল নওগাঁয় নিখোঁজ ভ্যান চালকের মৃতদেহ উদ্ধার নওগাঁয় ডিবি পুলিশ পরিচয়ে ছিনতাইকালে আটক-৩ বুলবুল দূর্গত এলাকায় ত্রান সহায়তা দিতে যথেষ্ট খাদ্য মজুদ রাখা আছে–নওগাঁয় খাদ্যমন্ত্রী “মহেশপুরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গাছ কাটার অভিযোগ” নাসিরনগরে ঈদ – এ – মিলাদুন্নবী অনুষ্ঠিত  প্রাচীন ঐতিহ্য ঘোড়ার গাড়ি টমটম এখনো বিলুপ্ত হয়নি একদম পাবনায় ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শোভাযাত্রা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত ফেব্রুয়ারীর মধ্যে জাতীয়করণ না হলে এসএসসি পরীক্ষা বর্জনের ঘোষণা  শার্শার বাগআঁচড়া কলেজ রোডটি জনগনের জন্য হয়ে দাড়িয়েছে মরন ফাঁদ পূর্ণিমার চাঁদের চেয়েও সুন্দর আমার আপনার নবীজি (সঃ) ঝিনাইদহে দুটি বাসের মুখোমুখি সংঘর্ষ, নারী ও শিশুসহ আহত ২০       কুষ্টিয়ার মিরপুরে ট্রেনের ধাক্কায় বৃদ্ধ’র মৃত্যু আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত রুনা লাইভে এসে রেগে গেলেন সজল-পূজা, জিন-২’তে থাকছেন না উপকূলে বুলবুলের তীব্র আঘাত বাঁকড়ার মাঠশিয়ায় বাস্তুভিটা জবর দখলের চেষ্টা-চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ চৌগাছায় আ’লীগ নেতা আহসানের ছেলের মৃত্যুতে সাবেক এমপি মনিরের শোক শাহাজাদা সৈয়দ ওবাইদুল মোস্তফা নঈমীর ছদারতে রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবার শরীফের জশনে জুলুছ অনুষ্ঠিত  শার্শা সীমান্তে ইয়াবা ট্যাবলেটসহ মাদক ব্যবসায়ী আটক “মাদক নয় স্বপ্নের,ভবিষ্যৎ গড়বো ক্রিকেট” PKCSBD ঝিনাইদহ কোচ মোঃ সৈকত হোসেন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com