ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জেনে নিন সাইলেন্ট হার্ট অ্যাটাকের লক্ষণ

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

সাইলেন্ট হার্ট অ্যাটাক শব্দটি থেকেই এর অর্থ সম্পর্কে ধারণা পাওয়া যায়। সহজভাবে বললে, সাইলেন্ট হার্ট অ্যাটাক হলো নীরবে ঘটে যাওয়া হার্ট অ্যাটাক, যার তেমন কোনও লক্ষণ থাকে না।

তারপরও চিকিৎসা বিজ্ঞানীরা কিছু লক্ষণ বের করেছেন যেগুলো দেখা দিলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাদের মতে, এই উপসর্গগুলো দেখা দিলে সাইলেন্ট হার্ট অ্যাটাক হয়েছে এমনটি বলার সুযোগ নেই। তবে নিরাপদ থাকতে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং এতে বড় ধরনের বিপদ থেকে রক্ষা পাওয়া যেতে পারে।

সাধারণত হার্ট অ্যাটাকের বেশ কয়েকটি উপসর্গ দেখা যায়। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- বুক ব্যাথা, শ্বাসকষ্ট এবং অতিরিক্ত ঘাম। তবে সাইলেন্ট হার্ট অ্যাটাকের ক্ষেত্রে এগুলো নাও দেখা যেতে পারে কিংবা দেখা গেলেও সবগুলোর পরিবর্তে বরং একটা উপসর্গ দেখা যেতে পারে। এ কারণে রোগী মনে করবেন তার হার্টে সমস্যা নেই, অন্য কোনও সমস্যা থেকেই এই লক্ষণ দেখা দিয়েছে। আর তখনই ঘটে বিপত্তি।

জার্মান স্বাস্থ্যভিত্তিক সাইট কার্ডিও-সিকিউর বলছে, সাইলেন্ট হার্ট অ্যাটাকের লক্ষণের মধ্যে রয়েছে ক্লান্তিভাব, অস্বস্তি, দুর্বলতা এবং মাথা ঘোরা। তবে এগুলো হওয়া মানেই সাইলেন্ট হার্ট অ্যাটাক নয়। এসব লক্ষণ দেখা দেয়ার সাথে সাথে দ্রুততার সাথে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

সাইলেন্ট হার্ট অ্যাটাক হওয়ার পর আরেকটি হার্ট অ্যাটাকের ঝুঁকি তৈরি হয়। যা মারাত্মক হতে পারে। দ্বিতীয় হার্ট অ্যাটাকের কারণে হার্ট অকার্যকর হওয়ার মতো ঘটনাও ঘটতে পারে বলে সতর্ক করেছেন চিকিৎসকরা।

Facebook Comments


শিরোনাম
মনিবুর রহমান’র কবিতা বাগেরহাট-৩ আসনে লড়তে চান ২৪ জন তৃনমূলে পরিচিতি নেই অধিকাংশ প্রার্থীর নওগাঁয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ভ’মিকা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত নওগাঁয় কাঁঠালের পাতায় শিক্ষার্থীদের নবান্ন উৎসব আয়োজন চিরিরবন্দরে নবান্ন উৎসবে নানা আয়োজন ঝিনাইদহে ফেন্সিডিলসহ ২ মাদক ব্যবসায়ী আটক করেছে যবিপ্রবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল  বেরোবিসাস সাংবাদিকদের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে যবিপ্রবিসাসের নিন্দা ও প্রতিবাদ ঝিনাইদহের কালীগঞ্জে অসহায়দের মাঝে বন্ধনের শীতবস্ত্র বিতরন  কালীগঞ্জে ৩৬ পিস ইয়াবাসহ এক নারী মাদক ব্যবসায়ী আটক রাজনীতির নায়ক-ভিলেন ও শেষ দৃশ্য স্বস্তিতে চাকরির সুযোগ আইনজীবীদের মহাসমাবেশে যাচ্ছেন ড. কামাল ফারহানা হৃদয়িনীর কবিতা।। ‘সুষ্ঠু নির্বাচনের জন্য নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে গোটা জাতি’ যশোরের বেনাপোল পুটখালী সীমান্ত থেকে ৪৫ বোতল ফেন্সিডিল সহ আটক ১ অ্যাম্বুলেন্সের ধাক্কায় শার্শায় কৃষক নিহত নেইমারের দেওয়া একমাত্র গোলে উরুগুয়ের বিপক্ষে জয় পেল ব্রাজিল ৫০ আসনে নির্বাচন করতে চাই জামায়াতে ইসলামী বয়স থামাতে চান? ব্যবহার করুন এই প্যাকগুলো শ্রীলঙ্কার পার্লামেন্টে এবার মরিচের গুঁড়া, পুলিশের নজিরবিহীন হস্তক্ষেপ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সম্পাদকদের সহযোগিতা চাই ঐক্যফ্রন্ট আমেরিকার স্বেচ্ছাচারী ও আইন ভঙ্গকারী আচরণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা উচিৎ: ইরান মক্কা ও মদিনায় সাংবাদিক জামাল খাশোগির জানাজার নামাজ আদায় যশোর শার্শায় দূর্বত্তদের বোমা হামলায় যুবলীগ নেতাসহ আহত-৩
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com