ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জানুন, স্তন ক্যান্সার এক আতংকের নাম

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

স্তন ক্যান্সার এক আতংকের নাম। সারা বিশ্বে ক্যান্সারজনিত মৃত্যুর মধ্যে স্তন ক্যান্সারের স্থান দ্বিতীয় । স্তনের কিছু কোষ যখন অস্বাভাবিকভাবে বেড়ে উঠে তখন তাকে স্তন ক্যান্সার বা স্তন টিউমার বলা হয় । পুরুষ এবং মহিলা উভয়েরই এ রোগ হতে পারে, তবে মহিলাদের মধ্যেই এর প্রবণতা বেশি দেখা যায়। স্তন ক্যান্সার হলে সাধারণত কিছু লক্ষণ ও উপসর্গ দেখা দেয়। কিছু কিছু টিউমার ১৩ বছর বয়স থেকে ২০ বছর বয়স এর মধ্যে হতে পারে, তবে বেশির ভাগ ক্ষেত্রে মাসিক শুরু এবং মাসিক বন্ধ হওয়ার উপর নির্ভর করে। কিন্তু ৬০ বছর বয়সের বেশি মহিলাদের এর প্রবণতা বেশী। কিছু রিস্ক ফ্যাক্টর আছে যা পরিবর্তন করা সম্ভব নয়, যেমন- জেনেটিক কারণ। তবে সকল ব্রেস্ট টিউমার ই ব্রেস্ট ক্যান্সার নয় ।

তাছাড়া ব্রেস্ট ক্যান্সার হলেই ব্রেস্ট কেটে ফেলতে হয় না । তবে এক স্তনে ক্যান্সার হয়ে থাকলে অন্যেটিতেও ক্যান্সার হওয়ার সম্ভবনা থাকে। স্তন ক্যান্সারের চিকিৎসার জন্য সাধারণত অপারেশন করা হয়। অপারেশন ছাড়াও কিছু চিকিৎসা রয়েছে যেমন: কেমোথেরাপী, হরমোণ থেরাপী অথবা রশ্মি থেরাপী ।

১.স্তন ক্যান্সার বা স্তন টিউমার কি?
২.স্তন ক্যান্সার কেন হয় ?
৩.ছেলেদের কি ব্রেস্ট ক্যান্সার হতে পারে ?
৪.ব্রেস্ট ক্যান্সার বা স্তন টিউমার কি বংশগত ?
৫.ব্রেস্ট ক্যান্সার হলেই ব্রেস্ট কেটে ফেলতে হয় না ।
৬.কোন বয়সে স্তন ক্যান্সার বা স্তন টিউমারে ঝুঁকি সবচেয়ে বেশি ?
৭. ব্রেস্ট ক্যান্সার বা স্তন টিউমার হলে কি কি লক্ষণ দেখা দিতে পারে ?
৮.ব্রেস্টে চাকা বা গুঁটির মতো হলে একে কি বলে ?
৯.১% হলে ও ছেলেদের ব্রেস্ট ক্যান্সার হয় ।
১০.৯৯% মেয়েদের ব্রেস্ট ক্যান্সার হয় ।
১১.প্রতি ৮ জন মেয়ের মধ্যে ১জনের ব্রেস্ট ক্যান্সার হয় ।
১২.ব্রেস্টে তিন ধরনের টিউমার হতে পারে ।
১৩.ব্রেস্টের এক ধরনের টিউমারকে টিবি বলে।
১৪.কি কি কারনে ব্রেস্ট ক্যান্সার বা স্তন টিউমার হতে পারে।
১৫.স্তন ক্যান্সোরের চিকিৎসা নির্ভর করে স্তন ক্যান্সারের ধরণের উপর।
১৬.কত বছর বয়স থেকে স্তন ক্যান্সার হতে পারে ?
১৭.বয়স ৬০ এর বেশি হলে স্তন ক্যান্সারের ঝুঁকি সব থেকে বেশি ।
১৮.১২বছরের আগে মাসিক হলে ।
১৯.৫০ এর পর ও যদি মাসিক বন্ধ না হয় ।
২০.সন্তানকে বুকের দুধ না খাওয়ালে ।
২১.৩০ বছর বয়সের পর প্রথম সন্তানের মা হওয়া ।
২২.দীর্ঘ সময় ধরে জন্মনিয়ন্ত্রন বড়ি সেবন স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যাই।
২৩.যে মহিলাদের সন্তান হয় না তাদের ঝুঁকি বেশি ।
২৪.যাদের ওজন বেশি তাদের।
২৫.নিজের স্তন নিজেই পরীক্ষা করুন।

 

লেখক

প্রফেসর ড. সালমা ইয়াসমিন চৌধুরী

সার্জারী স্পেশালীস্ট

 

 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ইউনিয়ন যুবলীগ সভাপতি বোরহান মল্লিক ষড়যন্ত্রের শিকার সরিষাবাড়ীতে নির্দেশ অমান্য করায় দুই যুবকের অর্থদণ্ড সরিষাবাড়ীতে জমি সংক্রান্ত বিরোধে দু’পক্ষের সংঘর্ষ, আহত ২৫ জাহেদ চৌধুরী বাবুর উদ্যোগে অসচ্ছল মানুষদেরকে ত্রাণ বিতরণ ঝিনাইদহের কোটচাঁদপুর দয়রামপুর গ্রাম সেচ্ছায় লকডাউন লক্ষ্মীপুরে  বৃদ্ধের মৃত্যু, ১৫ পরিবার লকডাউন দয়া করে আপনারা বাড়িতে থাকুন, আমি খাবার পৌঁছে দিব  – এমপি আনার ঝিনাইদহের নলডাঙ্গা ইউনিয়নের করোনার প্রভাবে কর্মহীন ও ভুমিহীনদের মাঝে ত্রান বিতরন চিনে করোনা প্রতিরোধের অ্যান্টিবডির সন্ধান ঝিনাইদহে বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে খাদ্য সামগ্রী বিতরণ হরিণাকুণ্ডুতে স্বল্পআয়ের মানুষের মাঝে উপজেলা প্রশাসনের খাদ্যসামগ্রী বিতরণ যশোরে এসিল্যান্ডকে ধাক্কা দিয়ে পালিয়ে যাওয়া সুব্রত দাস আটক মোংলায় দারিদ্র পরিবারের মাঝে নৌবাহিনীর খাদ্য সামগ্রী বিতরণ পুরান ঢাকায় তিনশো হতদরিদ্র পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করোনা : সুসংবাদ অসুখ গুলো ছাড়াচ্ছে উল্টো পথে রাষ্ট্র -> সমাজ -> পরিবারে তিন শতাধিক জাপানি বিশেষ বিমানে ঢাকা ছাড়ছেন করোনাভাইরাস : কঠোর অবস্থানে সেনাবাহিনী নওগাঁয়  ইসরাফিল আলম এমপির নিজ উদ্যোগে ৫শত পিচ পিপিই প্রদান নওগাঁ জেলা পুলিশের উদ্যেগে কর্মহীন ১২শ’ ৫০ জন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ নওগাঁয় ফোন পেয়ে খাদ্যসামগ্রী নিয়ে ছুটে যান অতিরিক্ত জেলা প্রশাসক উত্তম কুমার নিয়ামতপুরে পুলিশ প্রশাসনের উদ্যোগে  চাল, ডাল, আলু, তেল, সাবান বিতরণ ঈশ্বরদীতে অসহায় ও কর্মহীনদের মাঝে ছাত্রদলের খাদ্য সামগ্রী বিতরণ ১২শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন ভেদরগঞ্জ পৌরসভা খাদ্যসামগ্রী বিতরণে নিরলস কাজ করছেন জাজিরার বাবুল আকন ও তার সহযোগিরা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com