ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

শীতের আগমনে যশোরজেলার প্রাইসব গ্রামেই খেজুর গাছ কাটতে শুরু করেছে গাছিরা

লোকমান হোসেন, বেনাপোল (যশোর)।।

প্রভাতে শিশির ভেজা ঘাস আর ঘন কুয়াশার চাঁদর, শীতের আগমনের বার্তা জানান দিচ্ছে। মৌসুমী খেজুরের রস দিয়েই গ্রামীণ জনপদে শুরু হয় শীতের আমেজ। শীত যত বাড়বে খেজুর রসের মিষ্টিও তত বাড়বে। শীতের দিনের সবচেয়ে আকর্ষন দিনের শুরুতে খেজুরের রস ও সুস্বাদু গুড়-পাটালি। আর সুস্বাদু পিঠা, পায়েস তৈরীতে আবহমান কাল থেকে খেজুর গুড় ওতপ্রোতভাবে জড়িত। দেশের প্রাচীন জনপদ যশোর জেলা খেজুর গুড়-পাটালির জন্য বিখ্যাত। যে কারণেই প্রবাদ আছে ‘যশোরের যশ খেজুরের রস’।

 

দেশ ছাড়িয়ে এখন দেশের বাইরেও খেজুরের গুড় পাটালির ব্যাপক চাহিদা।খেজুরের গুড়-পাটালি তৈরির জন্য এই অঞ্চলের গাছিরা যেমন দানা পাটালি তৈরি করতে পারে এমন পাটালি তৈরির কারিগর দেশের আর কোথাও নেই বললেই চলে। যে কারণে শীত মৌসুম শুরুতে দেখা যায় যশোর অঞ্চলের প্রায় প্রত্যেকটা গ্রামে শহরে থাকা মানুষের ভিড়। তাদের সাথে আলাপ করলেই বোঝা যায় এরা গুড়-পাটালি খুজছে। এসব লোকের চাহিদা মিটাতে গাছিরা ব্যস্ত হয়ে পড়েছে। তাই মৌসুম শুরু না হতেই খেজুর গাছ কাটতে শুরু করেছে তারা। অল্প দিনের মধ্যেই তারা ধারালো গাছিদা দিয়ে খেজুর গাছের সোনালি অংশ বের করবে,যাকে বলে চাঁচ দেওয়া। তার সপ্তাহ খানেক পর নোলনের স্থাপন এবং তারপর শুরু হবে সুস্বাদু খেজুর রস সংগ্রহের কাজ। সব মিলিয়ে চলতি মাসেই গৌরব আর ঐহিহ্যের প্রতিক খেজুরগাছ থেকে সু-মধুর রস বের হবে।গ্রামের ঘরে ঘরে শুরু হবে গুড় পাটালি তৈরির উৎসব। বাড়ীতে বাড়ীতে খেজুুরের রস জালিয়ে পিঠা, পায়েসসহ নাম না জানা হরেক রকমের মুখরোচক খাবার তৈরির ধুম পড়বে। যশোরের শার্শা উপজেলার বাগঁআচড়া,রামপুর, জামতলা, মোষকুড়া, বালুন্ডা, ইছাপুর, বারপোতা, পুটখালী, বাহাদুরপুর, রায়পুরসহ প্রায় ১৫টিগ্রামে এবং যশোরের অন্যান্য গ্রাম গুলোতে গুড়-পাটালি তৈরি হয়।

এর মধ্যে যশোর জেলার খাজুরার বাওনডাঙ্গা গ্রামে অভিনব কৌশলে তৈরি হয় সেই মোটা দানার সুস্বাদু ঐতিহ্যবাহী বাওনডাঙ্গার পাটালি। এই সকল এলাকায় চাষীরা ইতিমধ্যে রস সংগ্রহের জন্য তাদের প্রাথমিক কাজ শুরু করেছে।পাটালি উৎপাদনকারী এককৃষক বলেন, খেজুরের গাছ এখন আগের মত বেশী নেই। ১ কেজি দানা পাটালি তৈরি করতে কমপক্ষে ২শত টাকার বেশী খরচ হয়। কিন্তু ভালো জিনিসের দাম দিতে চাই না ক্রেতারা। তাছাড়া কিছু অসাধু লোক অল্প গুড় উৎপাদন করে তাতে চিনি মিশিয়ে পাটালি তৈরি করে অল্প দামে বিক্রি করে থাকে। যে কারনে ভালো জিনিসের কদর থাকেনা।তিনি অারো বলেন, রাজশাহী এবং কুষ্টিয়া থেকে আখের মুচি ও খেজুরের মুচি এনে তাতে চিনি মিশিয়ে বাজারজাত করে।যদি সরকারের খাদ্য দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর ও স্বাস্থ্য বিভাগ বা সংশ্লিষ্ট কোন ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে কঠোর আইন প্রয়োগ করে, তাহলে ভেজাল গুড় বিক্রি বন্ধ হবে।এদিকে ইট-ভাটার আগ্রাসনের কারণে আগের তুলনায় খেজুর গাছের সংখ্যা দিনকি দিন অনেক কমে  যাচ্ছে।জ্বালানি হিসাবে ইট-ভাটায় খেজুর গাছ পোড়ানে আইনত দন্ডনীয় অপরাধ। তারপরও ভাটার মালিকেরা টাকার বিনিময়ে সরকারের সংশ্লিষ্ট বিভাগের কতিপয় অসাধু কর্মকর্তাদের হাত করে অবাধে ধ্বংস করে চলেছে খেজুর গাছ। ফলে যশোর অঞ্চলে আগের তুলনায় বর্তমানে খেজুর গাছের সংখ্যা হ্রাস পেতে শুরু করেছে। এক্ষেত্রে বন বিভাগ কোন কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে খেজুর গাছ শুধু আরব্য উপন্যাসের গল্পে পরিণত হবে।

 

 

Facebook Comments


শিরোনাম
২৬ জানুয়ারি নয়, মাধ্যমিক পর্যায়ে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন মার্চে এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের দশ শতাংশ চাঁদার আদেশ জারি এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী মোংলা সুন্দরবন থেকে পৃথক অভিযানে হরিণের মাসংসহ ট্রালার জব্দ পাবনা সুগার মিলের ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে ঈশ্বরদীতে শিশুর মৃত্যু! ঝিনাইদহের কালীগঞ্জে ব্যাংক এশিয়ার নতুন শাখা উদ্বোধন  মাগুরা শ্রীপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ডজন ছাড়িয়ে! মোংলা ইপিজেডে পাথর চাপায়  শ্রমিকের মৃত্যু একজন ক্ষুদে কিশোর সাংবাদিক বনাম সমাজ সেবক! নিয়ামতপুরে ব্যক্তি উদ্যোগে রাস্তা নির্মান, ২৪টি পরিবারে স্বস্তি ডাকাত-চোরের নিরাপদ বিচরণ নওগাঁর পোরশায় ‘ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল’…ওয়াজির আলী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ১৫৩ রানে জিতেছে মহেশপুর গভর্ণমেন্ট হাইস্কুল   হলি আর্টিজানে হামলার অর্থ-অস্ত্র আসে ভারত থেকে: র‍্যাব কৃষ্ণ সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার: নজর রাখছে রাশিয়া নৈতিক আদর্শ চর্চা ও জনকল্যাণে ছাত্রসেনা নিবেদিত: মুহাম্মদ শফিউল আলম সাকিব জামাল’র কবিতা এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বাড়ি ভাড়া নিয়ে এ.এম.এম.মুস্তাফিজুর রহমান’র কবিতা মিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার পদপ্রার্থী এ্যাড. আব্দুল হালিমের পক্ষে মটর সাইকেল শোভাযাত্রা মনোহরগঞ্জ উপজেলা শারীরিক শিক্ষা শিক্ষক সমিতির কমিটি গঠন কোটচাঁদপুরে ট্রেনের সামনে ঝাপ দিয়ে এক বৃদ্ধের আত্বহনন অবশেষে কাস্টম হাউস মোংলায় আসছে, রফতানি আমদানির হবে তরান্বিত  নিরীহ কোন লোক হয়রানি হবে না: ওসি মিজানুর রহমান খান আসামীদের ভয়ে বাদী গ্রাম ছাড়া হত্যার হুমকী ঝিনাইদহে সাড়ে ১৭ কোটি টাকার রাস্তা নির্মানে দুর্নীতি, কাজ বন্ধ করলো জনগণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com