ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইন্টারনেট শাট ডাউন: অযথা আতঙ্কিত হওয়ার কারণ নেই, বলছেন বিশেষজ্ঞরা

অন্যদৃষ্টি অনলাইন।।

আগামী ৪৮ ঘণ্টা ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে। রাশিয়া টুডে-র এমনই একটি রিপোর্ট নিয়ে শোরগোল পড়ে গিয়েছে বিশ্ব জুড়ে। ইন্টারনেট পরিষেবা ব্যাহত মানেই এর সঙ্গে জড়িয়ে থাকা সমস্ত পরিষেবাও প্রভাবিত হতে পারে। আশঙ্কাটা বাড়তে শুরু করেছে এখানেই।

কি ডোমেন সার্ভারের মেরামতির জন্যই ইন্টারনেট ‘শাট ডাউন’ করা হবে বলে রাশিয়া টুডে-র রিপোর্টে বলা হয়েছে। দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) সার্ভারের মেরামতির কাজ করছে।  কিন্তু এতে আতঙ্কিত হয়ে পড়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।  তাঁরা বলছেন, মাঝেমধ্যেই আপগ্রেড এবং মেরামতির কাজ হয়।

ইন্ডিয়া স্কুল অব অ্যান্টি হ্যাকিং-এর ডিরেক্টর সন্দীপ সেনগুপ্ত এ প্রসঙ্গে বলেন, “শাট ডাউন মানেই যে ইন্টারনেট পরিষেবা পুরোপুরি বসে যাবে এমনটা নয়। আইক্যান এ রকম মেরামতির কাজ করে। তবে মেরামতির সময় তারা সব সময়ই একটা বিকল্প রাস্তা খোলা রাখে যাতে পরিষেবা পুরোপুরি ভেঙে না পড়ে। ইন্টারনেটের নিরাপত্তাকে আরও মজবুত করতে ‘ক্রিপটোগ্রাফিক অ্যালগরিদম’ বদলানোর জন্যই আইক্যান এই মেরামতির কাজ করবে। কিন্তু তার মানে এই নয় যে, ৪৮ ঘণ্টা ধরে পুরো ইন্টারনেট পরিষেবাটাকেই বন্ধ করে দেওয়া হবে।”

কি ডোমেন সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে রিপোর্টে উল্লেখ করেছে রাশিয়া টুডে। সন্দীপবাবু জানান, এই মেরামতির কারণে ইন্টারনেট হয়ত একটু স্লো হতে পারে। তবে সেটা সামান্য সময়ের জন্যই। আর ইন্টারনেট ব্যবহারকারীরা এর প্রভাবও খুব একটা বুঝতে পারবেন না। তাঁর মতে, এ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।

Facebook Comments


শিরোনাম
প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র যেভাবে পাবেন এবছরে তিন দফা শিক্ষক নিয়োগের পরিকল্পনা-অন্যদৃষ্টি রাবিতে গণহত্যা দিবসে ঘাতক দালাল নির্মূল কমিটির মোমবাতি প্রজ্জ্বলন আরো দু’টি বাচ্চা প্রসব, প্রসবের ২৬ দিন পর ১লা এপ্রিল থেকে ৬ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ লক্ষ্মীপুরে অটো রিকশা চাপায় শিশু নিহত র‌্যাবের জালে মাওনার শীর্ষ সন্ত্রাসী শওকত ফকির ইমরানকে গাড়ি উপহার দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির নওগাঁয় ঘুমন্ত ভূমিহীনদের বাড়ীঘর পুড়িয়ে দিয়েছে প্রভাবশালী, আহত-৬ রাবিতে শাজাহানপুর উপজেলা ছাত্রকল্যাণ সমিতির নবীনবরণ অনুষ্ঠিত পার্বতীপুরে প্রাথমিক বিদ্যালয়ে স্বাভাবিক পাঠদান ব্যাহত হচ্ছে! ওয়াসিম হত্যার বিচার চাই কুষ্টিয়ায় স্কুলছাত্রীকে অপহরণ ও ধর্ষণ: একজনের ১৪ বছরের কারাদণ্ড বাকশাল জাতীয় ঐক্য সৃষ্টির প্লাটফর্ম : প্রধানমন্ত্রী ১ এপ্রিল থেকে ৬ মে সব কোচিং বন্ধ থাকবে: শিক্ষামন্ত্ জ্ঞানহীন মানুষের হাতেই শুরু শিক্ষা ও সাক্ষরতা নওগাঁয় মৌসুমী উজ্জীবিত প্রকল্প থেকে সদস্যদের মাঝে অনুদানের চেক প্রদান নিয়ামতপুরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবক দলের বর্ধিত সভা নিয়ামতপুরে অন্তঃসত্তা গৃহবধূর আত্মহত্যা, বাবার অভিযোগ হত্যা নওগাঁয় গনহত্যা দিবস পালিত নওগাঁয় সেলাই মেশিন ও স্কুলে পানির ফিল্টার-ডাষ্টবিন বিতরন মহান স্বাধীনতা দিবসে রাবি প্রশাসনের দিনব্যাপী কর্মসূচি ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কুবিতে সেশনজটের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ      জাতীয় গনহত্যা দিবস
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com