ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যশোরের শার্শা উপজেলায় চাষ হচ্ছে বেদানা ফল

লোকমান হোসেন, বেনাপোল (যশোর) ।।

এক সময়ের আমদানি নির্ভর বেদানা এখন চাষ হচ্ছে যশোরের শার্শা উপজেলার বেনাপোল পৌরসভা রাজবাড়ী এলাকায়। এমনই এক বেদানা চাষির খোঁজ মিলেছে। বেদানা চাষীর নাম শামসু শেখ। তার বাড়ি যশোরের বেনাপোল পৌর এলাকায়। শামসু শেখ মূলত একজন নার্সারি ব্যবসায়ী। শত রকমের গাছের চারা বেচাকেনা করা তার কাজ। এই পেশার সূত্র ধরে চাষ করছেন বেদনার। চার বিঘা জমি লিজ নিয়ে রাজবাড়ীর রাজভিটায় শুরু করেন বেদনার চাষ।

বেদনা মূলত ইরান ও ইরাকের ফল। বর্তমানে এটি তুরস্ক, সিরিয়া, স্পেন, আফগানিস্তান, ভারত, পাকিস্তান, সৌদি আরব ও ফিলিস্তানে চাষ হচ্ছে।বাংলাদেশের অনেক জায়গাতেও এখন বেদানা চাষ হচ্ছে। অনেকে বেদানা চাষ করে নিজের ভাগ্য ফিরিয়েছেন। বেদনার বীজ থেকে চারা উৎপাদন করা যায়।চারাগাছে তিন থেকে চার বছরের মধ্যে ফল ধরতে শুরু করে। ফুল আসার পর পুষ্টি হওয়া পর্যন্ত সময় লাগে ছয় মাস। একটি গাছ ৩০ বছর পর্যন্ত ফল দেয়। প্রথম ফল ধরার সময় প্রতিটি গাছে ২০-২৫টি ফল হয়।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফলন বাড়তে থাকে। দশ বছর হলে একটি গাছে ১০০ থেকে ১৫০ ফল ধরে। তবে ফলে পরিচর্যা করলে গাছ প্রতি ২০০ থেকে ২৫০টি ফল পাওয়া যায়।

বেদানা চাষি শামসু শেখ  বলেন, ভারত থেকে চারা সংগ্রহ করে তিনি বেদনার চাষ শুরু করেন। চার বছর আগে লাগানো গাছে ফুল-ফল আসা শুরু করেছে। কিছু কিছু ফল বিক্রি শুরু করা হচ্ছে। বর্তমানে প্রচুর বেদনার কলম তৈরি করা হচ্ছে। প্রতিটি কলম ১০০ থেকে ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। এ থেকে খরচের একটি বড় অংশ উঠে আসছে। যশোরের ভেষজ উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি আবু হাফি জানান, বেদানা হচ্ছে হৃদযন্ত্রের জন্য একটি উপকারী ফল। বেদনা গাছের শিকড়, ছাল ও খোসা দিয়ে আমাশয় ও উদারাময় রোগের ওষুধ তৈরি হয়।এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সরাসরি ভূমিকা রাখে বেদনা।

Facebook Comments


শিরোনাম
চটপটি বিক্রেতা করে সে এখন থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী! দাঁতের গর্ত হয় কেন,  গর্ত হলে কী করবেন আপনি? রাবির ফাইন্যান্স বিভাগের ১৯তম ব্যাচের সমাপনীতে মাদক বিরোধী ক্যাম্পেইন রাবিতে ফেনসিডিলসহ দুই কর্মচারী আটক কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ বয়স ৬০ বছর  হওয়ায় অধ্যক্ষকে দায়িত্ব হস্তান্তরের নির্দেশ এবার শ্রীলঙ্কায় মসজিদে পেট্রোলবোমা হামলা “আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১০-টি দেশ” গ্রন্থের মোড়ক উন্মোচন মেহেরপুরে গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এ নন–ক্যাডারে ১ হাজার ৫৯৭ নিয়োগ ঝিনাইদহে এক মুরগীর চার পা! নিয়ামতপুরে নুসরাত জাহানের হত্যাকারীদের বিচারের দাবীতে পূউক’ মানববন্ধন নিয়ামতপুরে আওয়ামী সন্ত্রাসী দ্বারা মাদ্রাসার অধ্যক্ষ লাঞ্চিত, হত্যার হুমকির অভিযোগ নওগাঁয় পুকুর থেকে মৃতদেহ উদ্ধার কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় এক কলেজ শিক্ষিকার মৃত্যু ! কুষ্টিয়ায় নাইটগার্ড ও পুলিশ সেজে রাতে ছিনতাইয়ের চেষ্টা অতিরিক্ত ৪% কর্তন প্রজ্ঞাপন বাতিল না হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ৪ শতাংশ অতিরিক্ত কর্তনের প্রয়োজন নেই! ঝিনাইদহের শৈলকুপায় স্বামী-শ্বাশুড়ীর বিরুদ্ধে গৃহবধুকে হত্যার অভিযোগে লাশ নিয়ে সড়ক অবরোধ ভূমিদস্যুর কবলে কপোতাক্ষ নদ  বাঁচতে চাই মারিয়া, মানবিক সাহায্যের আবেদন মেম্বর পদে ভোট করতে চাওয়ায় কি খুন হয় জামিরুল? একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ও তারিখ প্রকাশ লংগদুতে তিন সন্তানের জননী রোজিনা নিখোজ!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com