ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

যশোরের শার্শা উপজেলায় চাষ হচ্ছে বেদানা ফল

লোকমান হোসেন, বেনাপোল (যশোর) ।।

এক সময়ের আমদানি নির্ভর বেদানা এখন চাষ হচ্ছে যশোরের শার্শা উপজেলার বেনাপোল পৌরসভা রাজবাড়ী এলাকায়। এমনই এক বেদানা চাষির খোঁজ মিলেছে। বেদানা চাষীর নাম শামসু শেখ। তার বাড়ি যশোরের বেনাপোল পৌর এলাকায়। শামসু শেখ মূলত একজন নার্সারি ব্যবসায়ী। শত রকমের গাছের চারা বেচাকেনা করা তার কাজ। এই পেশার সূত্র ধরে চাষ করছেন বেদনার। চার বিঘা জমি লিজ নিয়ে রাজবাড়ীর রাজভিটায় শুরু করেন বেদনার চাষ।

বেদনা মূলত ইরান ও ইরাকের ফল। বর্তমানে এটি তুরস্ক, সিরিয়া, স্পেন, আফগানিস্তান, ভারত, পাকিস্তান, সৌদি আরব ও ফিলিস্তানে চাষ হচ্ছে।বাংলাদেশের অনেক জায়গাতেও এখন বেদানা চাষ হচ্ছে। অনেকে বেদানা চাষ করে নিজের ভাগ্য ফিরিয়েছেন। বেদনার বীজ থেকে চারা উৎপাদন করা যায়।চারাগাছে তিন থেকে চার বছরের মধ্যে ফল ধরতে শুরু করে। ফুল আসার পর পুষ্টি হওয়া পর্যন্ত সময় লাগে ছয় মাস। একটি গাছ ৩০ বছর পর্যন্ত ফল দেয়। প্রথম ফল ধরার সময় প্রতিটি গাছে ২০-২৫টি ফল হয়।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ফলন বাড়তে থাকে। দশ বছর হলে একটি গাছে ১০০ থেকে ১৫০ ফল ধরে। তবে ফলে পরিচর্যা করলে গাছ প্রতি ২০০ থেকে ২৫০টি ফল পাওয়া যায়।

বেদানা চাষি শামসু শেখ  বলেন, ভারত থেকে চারা সংগ্রহ করে তিনি বেদনার চাষ শুরু করেন। চার বছর আগে লাগানো গাছে ফুল-ফল আসা শুরু করেছে। কিছু কিছু ফল বিক্রি শুরু করা হচ্ছে। বর্তমানে প্রচুর বেদনার কলম তৈরি করা হচ্ছে। প্রতিটি কলম ১০০ থেকে ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। এ থেকে খরচের একটি বড় অংশ উঠে আসছে। যশোরের ভেষজ উন্নয়ন ফাউন্ডেশনের সভাপতি আবু হাফি জানান, বেদানা হচ্ছে হৃদযন্ত্রের জন্য একটি উপকারী ফল। বেদনা গাছের শিকড়, ছাল ও খোসা দিয়ে আমাশয় ও উদারাময় রোগের ওষুধ তৈরি হয়।এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণে সরাসরি ভূমিকা রাখে বেদনা।

Facebook Comments


শিরোনাম
২৬ জানুয়ারি নয়, মাধ্যমিক পর্যায়ে ‘স্টুডেন্ট কেবিনেট’ নির্বাচন মার্চে এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের দশ শতাংশ চাঁদার আদেশ জারি এক মাস সব কোচিং সেন্টার বন্ধ থাকবে: শিক্ষামন্ত্রী মোংলা সুন্দরবন থেকে পৃথক অভিযানে হরিণের মাসংসহ ট্রালার জব্দ পাবনা সুগার মিলের ট্রাক্টরের চাকায় পিষ্ট হয়ে ঈশ্বরদীতে শিশুর মৃত্যু! ঝিনাইদহের কালীগঞ্জে ব্যাংক এশিয়ার নতুন শাখা উদ্বোধন  মাগুরা শ্রীপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ডজন ছাড়িয়ে! মোংলা ইপিজেডে পাথর চাপায়  শ্রমিকের মৃত্যু একজন ক্ষুদে কিশোর সাংবাদিক বনাম সমাজ সেবক! নিয়ামতপুরে ব্যক্তি উদ্যোগে রাস্তা নির্মান, ২৪টি পরিবারে স্বস্তি ডাকাত-চোরের নিরাপদ বিচরণ নওগাঁর পোরশায় ‘ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল’…ওয়াজির আলী স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া ১৫৩ রানে জিতেছে মহেশপুর গভর্ণমেন্ট হাইস্কুল   হলি আর্টিজানে হামলার অর্থ-অস্ত্র আসে ভারত থেকে: র‍্যাব কৃষ্ণ সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার: নজর রাখছে রাশিয়া নৈতিক আদর্শ চর্চা ও জনকল্যাণে ছাত্রসেনা নিবেদিত: মুহাম্মদ শফিউল আলম সাকিব জামাল’র কবিতা এমপিওভূক্ত শিক্ষক-কর্মচারিদের বাড়ি ভাড়া নিয়ে এ.এম.এম.মুস্তাফিজুর রহমান’র কবিতা মিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার পদপ্রার্থী এ্যাড. আব্দুল হালিমের পক্ষে মটর সাইকেল শোভাযাত্রা মনোহরগঞ্জ উপজেলা শারীরিক শিক্ষা শিক্ষক সমিতির কমিটি গঠন কোটচাঁদপুরে ট্রেনের সামনে ঝাপ দিয়ে এক বৃদ্ধের আত্বহনন অবশেষে কাস্টম হাউস মোংলায় আসছে, রফতানি আমদানির হবে তরান্বিত  নিরীহ কোন লোক হয়রানি হবে না: ওসি মিজানুর রহমান খান আসামীদের ভয়ে বাদী গ্রাম ছাড়া হত্যার হুমকী ঝিনাইদহে সাড়ে ১৭ কোটি টাকার রাস্তা নির্মানে দুর্নীতি, কাজ বন্ধ করলো জনগণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com