ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে জাতিসঙ্ঘের উদ্বেগ

অন্যদৃষ্টি অনলাইন।।

বাংলাদেশে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন মত প্রকাশের স্বাধীনতাকে গুরুতরভাবে বাধাগ্রস্থ করবে বলে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসঙ্ঘ। বিশ্ব সংস্থাটির মতে, এ আইন ব্যক্তি স্বাধীনতা ও আইনের যথাযথ প্রক্রিয়াকে ব্যাহত করবে। এটি সাংবাদিক, ব্লগার ও ইতিহাসবিদদের কাজের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে। এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত মত প্রকাশের যৌক্তিক চর্চাকে শাস্তির আওতায় আনবে।

মঙ্গলবার জেনেভা থেকে মানবাধিকার বিষয়ক জাতিসঙ্ঘ হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাাসানি এক বিবৃতিতে এ অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে এমন বায়বীয় বিধান রয়েছে যার আওতায় অনলাইনে মত প্রকাশের কারণে আইন-শৃঙ্খলা পরিস্থিতির বিঘ্ন ঘটলে, ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগলে বা সম্প্রদায়িক সম্প্রীতি নষ্ঠ হলে কোনো ব্যক্তির সাত বছর কারাদন্ড বা জরিমানা হতে পারে। মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় সঙ্গিত বা জাতীয় পতাকার প্রতি অবমাননাকর কোনো প্রপাগান্ডা বা প্রচারনা চালালে ১০ বছরের কারাদন্ড বা এক কোটি টাকা জরিমানা হতে পারে। ঔপনিবেশিক আমলের অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টকে এই আইনে সন্নিবিশিত করা হয়েছে, যার আওতায় প্রথমবার অপরাধ করলে ১৪ বছরের কারাদন্ড ও পুনরাবৃত্তি ঘটলে যাবৎজীবন কারাদন্ডের বিধান রয়েছে।

মুখপাত্র বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন পুলিশকে ওয়ারেন্ট ছাড়াই তল্লাশি ও গ্রেফতারের ব্যাপকভিত্তিক ক্ষমতা দিয়েছে। এই আইনের অধীনে অনেক অপরাধই অজামিনযোগ্য। এটি আইনের যথাযথ প্রয়োগের ব্যাপারে বাংলাদেশে উৎকন্ঠার সৃষ্টি করেছে। এই আইন সরকারকে ডিজিটাল তথ্যের ওপর অবারিত ক্ষমতা দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইন নাগরিক ও রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক সনদের আওতায় বাংলাদেশের বাধ্যবাধকতার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। গত ২০ সেপ্টেম্বর জাতিসঙ্ঘ মানবাধিকার পরিষদে ইউনিভার্সাল পিরিয়ডিক রিভিউতে বাংলাদেশ মত প্রকাশের স্বাধীনতা সংক্রান্ত সুপারিশগুলোর সাথে একমত পোষণ করে আন্তর্জাতিক বাধ্যবাধকতার সাথে জাতীয় আইনে সামঞ্জস্য রাখার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইনের সমস্যাযুক্ত বিধানগুলো পর্যালোচনার প্রতিশ্রুতি থেকে সরকার সরে এসেছে।

বিবৃতিতে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সাথে সামঞ্জস্য রেখে জরুরিভিত্তিতে ডিজিটাল নিরাপত্তা আইন পর্যালোচনার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানানো হয়। যথেচ্ছ গ্রেফতার, আটক ও মত প্রকাশের স্বাধীনতার প্রতি প্রতিবন্ধকতা সৃষ্টিকারী বিধানগুলোতে ভারসাম্য আনার জন্য সরকারের প্রতি অনুরোধ জানানো হয়। এ জন্য মানবাধিকার বিষয়ক জাতিসঙ্ঘ হাইকমিশনার কার্যালয় বাংলাদেশকে সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ইনজুরিতে সাইফ, টেস্ট হতে ছিটকে গেলেন মাঠেই মৃত্যুর কোলে ঢলে পড়েন এক ক্রিকেটার কলকাতা টেস্ট ক্রিকেটের টিকিট শেষ! ঝিনাইদহের  কালীগঞ্জে তারেক রহমানের  জন্মদিন উপলক্ষে  আলোচনাসভা ও দোয়া মাহফিল ঝিনাইদহে, বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান, তারুণ্যের অহংকার, জনাব তারেক রহমান জন্মদিন পালিত   এসএ গেমসেও জেমি-জামাল বাহিনীরা প্রস্তুত ঝিনাইদহের  কালীগঞ্জে গভীর রাতে বাড়িতে দুঃসাহসিক চুরি প্রায় ৬ লাখ টাকার ক্ষতি গ্রুপের শীর্ষে মূল পর্বে জার্মানী দল  প্রাইভেট ডিটেকটিভ পত্রিকার সম্পাদকের ছোট ভাই আল কামালের ইন্তেকাল যশোরের বাঘারপাড়ায় পূর্ব শত্রুতার জেরে রাতের আঁধারে কৃষকের ধানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা ঝিকরগাছার বাঁকড়ায় লবণ নিয়ে গুজব ও হঠাৎ মূল্য বৃদ্ধি  যার সঙ্গে প্রেম করছি সে মিডিয়ার কেউ না: জয়া আহসান ফের কোটি টাকার প্রস্তাব ফেরালেন সাই পল্লবী বিমানের ককপিটে ২ নারী কেবিন ক্রুকে কুপ্রস্তাব সিনিয়র পাইলটের দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী জানেন কি মিশরে পিয়াজ মাটির নীচে নয় গাছের ডগায় হয়? এম‌পিও নী‌তিমালা ২০১৮ এর যে বিষয়গুলো সং‌শোধন করা জরুরী কমলনগরে বিয়ের দাবীতে প্রেমিকের বাড়ীতে প্রেমিকার অনশন মুজিব বর্ষেই এমপিওভুক্ত শিক্ষকদের জাতীয়করণের  স্বপ্ন পূরণ কুষ্টিয়ায় লবনের গুজব: ব্যবসায়ীদের লাখ টাকা জরিমানা মূল্য বৃদ্ধির প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের মানববন্ধন, সাত দিন পেঁয়াজ বর্জনের আহবান নওগাঁয় গুজব ছড়িয়ে মহূর্তের মধ্যে চড়া মূল্যে লবন বিক্রির হিরিক ৩ দোকানীর ৩৫ হাজার টাকা জরিমানা দুদকের হস্তক্ষেপ- লক্ষ্মীপুরে বিদ্যুৎ সংযোগের নামে নেয়া বাড়তি টাকা ফেরত সংবাদপত্র সমাজের দর্পন আর সাংবাদিক জাতীর বিবেক : সহকারী পুলিশ সুপার বিনয় কুমার ব্রাহ্মণবাড়িয়ায় লবণ গুজব, শাস্তি জরিমানা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com