ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কিডনি নষ্ট! বুঝবেন যে লক্ষণ দেখে

অন্যদৃষ্টি।।

শরীরের প্রতিটি অঙ্গ-প্রত্যঙ্গই গুরুত্বপূর্ণ। যেকোনো একটির সমস্যা দেখা দিলে পুরো শরীরটাই অকেজো হয়ে পড়ে। এই যেমন আমাদের কিডনি, অন্যতম জরুরি একটি অঙ্গ। কিডনীর মাধ্যমেই শরীরের সকল দূষিত ও অতিরিক্ত পদার্থ দূর হয়। সেই কিডনিতে সমস্যা মানেই দীর্ঘদিনের অসুস্থতায় ভুগতে হয়, এটা প্রাণঘাতীও হতে পারে। কিডনি বিকল হতে শুরু করলে এই লক্ষণগুলো দেখা যাবে-

শরীরে চুলকানি হওয়া

যদি দেখেন দীর্ঘদিন ধরে ত্বকে র‌্যাশ দেখা দিয়েছে, এবং সেটি কমছে না তাহলে একটু সাবধান হোন। কেননা অনেক সময়ে কিডনির সমস্যা হলে কোনো চুলকানি ভালো হতে চায় না। এমন অবস্থায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।

যদি খাবারে রূচি না থাকে

কিডনিতে জটিলতা দেখা দিলে অনেক সময় রক্তে দূষিত ও ক্ষতিকর পদার্থ ছড়িয়ে পড়তে থাকে। এতে করে খাবারে কোনো স্বাদ পাওয়া যায়না। শুধু তাই নয়, খেতে গেলে কটু একধরণের ধাতব স্বাদ লাগতে পারে, মুখ পানসে হতে পারে। এছাড়া মুখে দুর্গন্ধ হতে পারে। এই লক্ষণগুলো নিয়মিত দেখা দিলে কিডনি নিয়ে একটু ভাবুন।

ওজন কমতে থাকা

মুখে যদি স্বাদই না থাকে তবে খাওয়ার ইচ্ছা কমে যাবে স্বাভাবিকভাবেই। মুখে গন্ধ হওয়ায় খাবার খেতে গেলে বমিভাব হয়। না খেয়ে শরীরের রোগবালাই বেড়ে যায়, শক্তি কমতে থাকে। সেই সঙ্গে কমতে থাকে ওজন।

বারবার প্রস্রাবের বেগ আসা

বারবার প্রস্রাবের বেগ আসলে সবাই ভাবে নিশ্চয়ই ডায়বেটিসের সমস্যা শুরু হয়েছে। কিন্তু ডায়বেটিস না থাকার পরেও যদি প্রস্রাবের বেগ বেশি হয় তাহলে সেটা অন্য জটিল রোগের লক্ষণ হতে পারে। কিডনির সমস্যা হলেও বারবার প্রস্রাবের বেগ আসে, প্রস্রাবের পরিমাণেও তারতম্য দেখা যায়।

প্রস্রাবে সঙ্গে রক্ত যাওয়া

যদি প্রস্রাবের সঙ্গে রক্ত আসে বা ঘন ফেনাযুক্ত প্রস্রাব হয়, তাহলে বুঝতে হবে কিডনির অসুস্থতার লক্ষণ। তাই অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাবেন।

হাত এবং পায়ে পানি আসা

কিডনি শরীরের অতিরিক্ত জলীয় উপাদান বের করে দেয়। কিন্তু কিডনি বিকল হতে শুরু করলে এই কিডনি আর এই কাজটি পারেনা, তখনই ঘটে বিভ্রাট। ফলে অতিরিক্ত জলীয় অংশ জমা হতে থাকে হাঁটু, পা, পায়ের পাতা, বাহু ও মুখে। এরকমটা হলে কখনো অবহেলা করবেন না।

শরীর দুর্বল লাগা

কিডনি যদি আগের মতো কাজ করতে না পারে তাহলে আক্রান্ত ব্যক্তির রক্তশূন্যতা দেখা দেয়। ফলে শরীর দুর্বল হয়ে পড়ে, কোনো কাজ করা যায়না। এছাড়াও সর্দি-কাশির মতো সমস্যাগুলোও আক্রমণ শুরু করে দেবে। তিই দুর্বল লাগলে কখনো অবহেলা করে বসে থাকবেন না। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

 

Facebook Comments


শিরোনাম
চরিত্র  রাঙ্গুনিয়ায় বিপুল উৎসাহ- উদ্দীপনায় দীর্ঘক্ষণ দাড়িয়ে নতুন ভোটারদের ছবি উত্তোলন নওগাঁর সাপাহারে মডেল মসজিদ কমপ্লেক্স ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধন নওগাঁয় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ইস্যুতে সাংবাদিকদের সাথে বিএসডিও’র মতবিনিময় সভা অনুষ্ঠিত জিরো থেকে হিরো, পিয়ন থেকে কোটিপতি শরীয়তপুর সদর উপজেলার ত্রিশ বছরের পুরনো গুরুত্বপূর্ণ একটি সড়কের বেহাল দশা মধ্যনগরে বন্যা কবলিতদের মাঝে ত্রান বিতরণ সেই ৭ খুদে কিশোরী দল ১১ জনে খেলে সেমিতে উঠলো… পাগলীটা মা হয়েছে, বাবা হয়নি কেউ! সেমিফাইনালে সাগান্না সরকারি প্রাইমারী স্কুল ঝিনাইদহের কালীগঞ্জে মোবাইল কোর্টে এক ব্যবসায়ীর জরিমানা, ১০ কেজি কারেন্ট জাল  জব্দ মোবারকগঞ্জ সুগার মিলে ৪১৪১ জন আখ চাষীর ভর্তুকি পেলেন ৫১লাখ, ৫৫ হাজার, ৫১১ টাকা   মুহাম্মদ আজাদ হোসাইন এর কবিতা   নাসিরনগর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত। মানচিত্র থেকে হারিয়ে যেতে বসেছে সলঙ্গার বিভিন্ন খাল গ্রাম আদালত বিষয়ক উঠান-সভা অনুষ্ঠিত বেনাপোল পুটখালী সীমান্তে ফেনসিডিল সহ আটক-১ ঝিনাইদহের কালীগঞ্জে  নারীর অধিকার নিশ্চিত করন সেমিনার অনুষ্ঠিত    ‘কবি সুকান্ত কবিতা পুরস্কার’ পেলেন বশেমুর বিপ্রবি’র প্রিয়মুখ ফয়সাল হাবিব সানি টিনা রাসেলের কণ্ঠে ব্যান্ড ওয়ারফেইজের গান বলিউডে সেরা আয়ের তালিকায় নবম ‘কবীর সিং’ মোংলা পোর্ট পৌরসভার বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন  বেনাপোল চেকপোস্ট থেকে ৫ লাখ ২৪ হাজার ভারতীয় রুপী ও ৪ টি মোবাইল আটক করেছে বিজিবি। পৃথিবীর শ্রেষ্ঠ পেশা হলো শিক্ষকতা : উপজেলা চেয়ারম্যান মোবারক আলী সিকদার। সেমিফাইনালে ভুটিয়ারগাঁতী ও মাওলানাবাদ প্রাইমারী স্কুল
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com