ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বালু উত্তোলনে ফসলি জমি নদীতেমা, মামলা করেও নেই প্রতিকার

গাইবান্ধা প্রতিনিধি।।

গাইবান্ধা সদর উপজেলার বোয়ালী ইউনিয়নের খামার বোয়ালী গ্রামে আলাই নদী থেকে বালু উত্তোলনের ফলে পাশ্ববর্তী ফসলি জমি নদীতে ভেঙ্গে যাওয়ায় ১১ জনের নামে গাইবান্ধা আমলী আদালতে মামলা দায়ের করেছেন শফিউল আলম নামের এক ব্যক্তি। তিনি ওই ইউনিয়নের সাবেক ইউপি সদস্য।

মামলার বিবরণে জানা যায়, খামার বোয়ালী গ্রামের শফিউল আলমের ফসলি জমি সংলগ্ন আলাই নদী থেকে একই গ্রামের দুলাল চন্দ্র সাহা, আনোয়ারুল ইসলাম, জহুরুল ইসলাম বাদশা, বাচ্চা মিয়া, বজলুর রহমান, শাহাজাহান মিয়া, জেনা মিয়া, ছদল হোসেন, জাহিদুল ইসলাম, মজনু মিয়া ও আব্দুস সালাম একত্র হয়ে বালু উত্তোলন শুরু করেন।

এতে করে শফিউল আলমের ২৮ শতক জমির মাটি নদীতে ভেঙ্গে যায় ও গভীর গর্তের সৃষ্টি হয়। তিনি মৌখিকভাবে তাদেরকে বালু তুলতে নিষেধ করলেও তা না শুনে তারা শফিউল আলমকে ভয়-ভীতি প্রদর্শন করেন। এব্যাপারে গাইবান্ধা সদর থানায় মামলা করতে গেলে তা না নেওয়ায় পরে শফিউল আলম গাইবান্ধা আমলী আদালতে গিয়ে মামলা দায়ের করেন।

স্থানীয়রা জানায়, প্রায় ৬ মাস থেকে খামার বোয়ালী গ্রামে আলাই নদীর ত্রিমোহিনী-বালাসীঘাট রেললাইনের সেতুর দক্ষিণ পাশে শ্যালো ইঞ্জিনচালিত মেশিন দিয়ে বালু উত্তোলন করা হয়েছে। সেই উত্তোলন করা বালু গাইবান্ধা-সাঘাটা সড়কের প্রশস্ত করণ কাজে ঠিকাদারের কাছে বিক্রি করে দেয় বালু উত্তোলনকারীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক যুবলীগ নেতা জানায়, স্থানীয় জনগনের সহায়তায় বালু উত্তোলন বন্ধে পুলিশ প্রশাসন ও উপজেলা প্রশাসনকে জানিয়েও কোন প্রতিকার পায়নি।

সরেজমিন খামার বোয়ালী গ্রামে আলাই নদীতে বালু উত্তোলনের এলাকা ঘুরে দেখা গেছে, অন্যের জমি লিজ নিয়ে বিশাল এলাকা জুরে বালু স্তুপ করে রাখা হয়েছে। সেখান থেকে প্রতিদিন বালু বিক্রি করছে বালু উত্তোলনকারী চক্রের মুল হোতা আনোয়ারুল ইসলাম, তার ভাতিজা মিন্টু মিয়া ও তার সহযোগিরা।

এসব বালু পরিবহনের জন্য বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে চলাচল করেছে ট্রাক্টর। ফলে বাঁধ ও রাস্তা অনেক ক্ষতিগ্রস্থ হয়েছে। শফিউল আলম বলেন, অবৈধভাবে বালু উত্তোলন করে আমার ফসলি জমির ক্ষতিসাধন করা হয়েছে। এছাড়া আশপাশের অনেকের জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমি এর উপযুক্ত বিচার চাই।

এ ব্যাপারে বালু ব্যবসায়ী আনোয়ারুল ইসলাম বলেন, এখানে এর আগে অনেকেই বালু উত্তোলন করেছে। তখন কেউ বাধা দেয়নি। তাই আমরাও নদী থেকে বালু উত্তোলন করছি এবং সরকারি কাজে ঠিকাদারদের কাছে বালু বিক্রি করছি।

তিনি আরও বলেন, দুলাল চন্দ্র সাহার সাথে শফিউল আলমের জমাজমি নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছে। জমির ধান কাটাকে কেন্দ্র করে দুলাল চন্দ্র সাহা একটি মামলা করেন শফিউল আলমের বিরুদ্ধে। ওই মামলায় আমরা স্বাক্ষী। তারই জের ধরে বালু উত্তোলনকে কেন্দ্র করে দুলাল চন্দ্র সাহাসহ আমাদের ১১ জনের বিরুদ্ধে মামলা করেন শফিউল আলম। তার ভাতিজা মিন্টু মিয়া বলেন, নদী থেকে বালু উত্তোলন বৈধ না অবৈধ তা বুঝি না। আমরা বালু সরবরাহ বন্ধ করে দিলে সরকারি অনেক কাজ বন্ধ হয়ে যাবে।

দ্রুত খামার বোয়ালী গ্রামে আলাই নদী থেকে বালু উত্তোলন বন্ধ করা না হলে এলাকার পরিবেশ বিপর্যয় দেখা দিবে। এলাকাবাসির দাবি অবিলম্বে প্রশাসনের পক্ষ থেকে বালু উত্তোলন বন্ধে এগিয়ে আসবে।

 

Facebook Comments


শিরোনাম
শিক্ষক নিয়োগ শতভাগ স্বচ্ছতার ভিত্তিতেই হবে: শিক্ষামন্ত্রী চট্টগ্রামে আরএফএলের গোডাউনে আগুন চালের দাম ভোক্তাদের নাগালেই থাকবে: খাদ্যমন্ত্রী মাধ্যমিকে পাঠ‍্য বইয়ে আইন বিষয় অন্তর্ভুক্তির জন্য শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান শিক্ষা মন্ত্রালয়ের সহকারী সচিবের সাথে শিক্ষক নেতার মতবিনিময়       নওগাঁয় স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সচেতনতামুলক কর্মসুচী উপলক্ষ্যে র‌্যালী অনুষ্ঠিত দুই সরকারি  স্কুলের লড়াই : শৈলকুপা স্কুলের কাছে হেরেছে ঝিনাইদহ স্কুল সততার সাথে মানুষের সেবা করে যাব: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার কোটচাঁদপুরে যাত্রীবাহী ট্রেন সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত শার্শা কায়বা সীমান্তে ১৪০ বোতল ফেনসিডিলসহ মোটর ভ্যান উদ্ধার সোলার প্যানেলে আলোকিত হচ্ছে লক্ষ্মীপুরের একটি সড়ক মাগুরায় প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ ইরান-বিরোধী পোল্যান্ড বৈঠকে যাচ্ছেনা ফেডেরিকা মোগেরিনি সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ রিাশিয়ায় ২ বোমারু বিমানের মধ্যে সংঘর্ষ, রক্ষা পেলেন পাইলটরা ঝিনাইদহের কালীগঞ্জের বেদে পল্লীতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ, মহিলা ও পুলিশ সহ আহত-১০!  ভারত থেকে পালিয়ে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে, খোঁজা হচ্ছে আশ্রয়স্থল যুবনেতা দিদার লাহেরীর শ্রদ্ধেয় মায়ের কবরে শ্রদ্ধাঞ্জলি : চট্টগ্রাম উত্তরজেলা যুবদল ‘মানবসেবাই আল্লাহর নৈকট্য অর্জনের পথ’ বায়োজিদ ওয়াজেদিয়া ওরশ শরীফে বক্তারা রাজশাহী নগরীতে রাস্তার উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করলেন মেয়র লিটন আজ চুয়াডাঙ্গা হিজলগাড়ী প্রেসক্লাবের নতুন কমিটি গঠন কোটচাঁদপুর থানার ওসি বদলি কোটচাঁদপুরে ভাইসচেয়ারম্যান পদপ্রার্থী সাংবাদিক কামাল হাওলাদার উপজেলায় নির্বাচনে স্বতন্ত্রের প্রার্থী জামায়াত, বিএনপি সিদ্ধান্তহীনতায় লক্ষ্মীপুরে প্রতিবন্ধি বাদশাকে অর্থসহ একটি দোকানঘর বানালেন এসআই জহির উদ্দিন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com