ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বিশ্ব শিক্ষক দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি

স্টাফ রিপোর্টার।।

বিশ্ব শিক্ষক দিবস রাষ্ট্রীয়ভাবে পালনের জন্য সরকারের কাছে জোর দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা। তারা বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের শিক্ষকদের ন্যায্য পাওনা ও সুবিধা থেকে বঞ্চিত রেখে শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানকে প্রকারান্তরে অস্বীকার করা হচ্ছে।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাকশিস ও বিপিসি-এর উদ্যোগে বাকশিস সভাপতি অধ্যক্ষ ইসহাক হোসেনের সভাপতিত্বে ঢাকা গোল্ডেন কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান বক্তা বিপিসি সভাপতি প্রফেসর মোহাম্মদ মাজহারুল হান্নান বিশ্ব শিক্ষক দিবসের তাৎপর্য ও বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় সরকারি ও বেসরকারি বৈষম্যের কারণে শিক্ষকদের যে বঞ্চনা রয়েছে তা অবসানের দাবী জানান। সভায় অধ্যক্ষ হারুনুর রশিদ পাঠান, অধ্যক্ষ মুজিবর রহমান হাওলাদার, ড. শফিকুল ইসলাম, অধ্যক্ষ নজরুল ইসলাম, ড. একেএম আব্দুল্লাহ, অধ্যাপক হোসনে জাহান, অধ্যক্ষ রোকেয়া রুমি প্রমুখ বক্তব্য রাখেন।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষ্যে বাংলাদেশ শিক্ষক সমিতির নিজস্ব কার্যালয় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। একে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি সৈয়দ জুলফিকার আলম চৌধুরী। সভায় বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের চাকুরি জাতীয়করণ দাবি জানানো হয়। এছাড়াও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি, পূর্ণাঙ্গ বাড়ি ভাড়া, উৎসব ভাতা, চিকিৎসা ভাতা ও টাইম স্কেল প্রদানের জন্য নেতৃবৃন্দ সরকারের কাছে দাবি জানান।

জাতীয় প্রেস ক্লাবে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে হলে শিক্ষকদের দাবি পূরণ করতে হবে।

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি মো. আবুল বাশার হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপাচার্য আরও বলেন, শিক্ষকদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও বৈশাখী ভাতার দাবি অত্যন্ত যৌক্তিক ও ন্যায়সঙ্গত। এসডিজি অর্জন করতে হলে শিক্ষা পরিবারের কোনো অংশকে বঞ্চিত বা অবহেলিত রাখা যাবে না।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের মহাসচিব মো. জসিম উদ্দিন সিকদার। সংগঠনের অতিরিক্ত মহাসচিব মোহাম্মদ শহীদুল্লাহ প্রিন্স, যুগ্ম সম্পাদক আবু বকর সিদ্দিকী, ফরহাদ কবির প্রমুখ বক্তব্য রাখেন।

বিশ্ব শিক্ষক দিবস ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে  স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন আয়োজিত আলোচনা সভায় পরিষদের সভাপতি প্রফেসর ড. আব্দুল মান্নান চৌধুরী বলেন, আগামী নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর মুখ থেকে ৫ শতাংশ ইনক্রিমেন্ট এবং বৈশাখী ভাতার ঘোষণা শুনতে চাই। আর নির্বাচনের পর  শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবি বাস্তবায়ন করবে সরকার।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ও শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু বলেন, শিক্ষকদের ৫ শতাংশ ইনক্রিমেন্ট বাবদ ৫০০ কোটি টাকা এবং বৈশাখী ভাতা ২০০ কোটি টাকা আগামী নির্বাচনের আগেই শিক্ষকদের একাউন্টে পৌছাঁবে। আমরা চেষ্টা করছি প্রধানমন্ত্রী নিজের মুখে এ বিষয়ে ঘোষণা দেবেন।

সভায় প্রেসিডেন্সি ইউনিভার্সিটির প্রাক্তন উপাচার্য প্রফেসর মাহবুব আলী, শিক্ষক নেতা প্রফেসর মো. সাজিদুল ইসলাম, সাঈদুর রহমান পান্না, অধ্যক্ষ মোনতাজ উদ্দিন মর্তুজা, আব্দুল্লাহ আল মামুন প্রমুখ বক্তব্য রাখেন।

Facebook Comments


শিরোনাম
প্রাথমিকে নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করুন আজ থেকে এমপিওভুক্ত হচ্ছেন ১০ হাজার ৮৫ শিক্ষক খালেদা জিয়ার কারামুক্তি: রাজনীতির নতুন মোড়: সম্মুখে অলি-জামাত বালিশ! নওগাঁ ১৪টি মাদক মামলার আসামী কুখ্যাত মাদক ব্যবশায়ী পবন আটক ঝিনাইদহে আ’লীগের দু’গ্রপের সংঘর্ষে ১০ নারীসহ আহত ১৫, বাড়ি ভাংচুর ২০টি ঝিনাইদহে যুব ও সমবায় দপ্তরের ঋনের চেক বিতরণ  হরিণাকুন্ডুতে ২০১৮/১৯ অর্থ- বৎসরের ধান ও চাউল সংগ্রহের উদ্বোধন অতিরিক্ত ৪% কর্তন বন্ধ না হলে শিক্ষা প্রতিষ্ঠানে অবিরাম ধমঘট চট্টগ্রামে আইডিয়্যাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের কার্যালয় উদ্বোধন অবসরপ্রাপ্ত শিক্ষক নেতা রাবির প্যারিস রোডের সৌন্দর্য রক্ষার্থে উপ-কমিটি গঠন ‘‘ধর্ষণ এবং পর্দা’’ খুলনায় সড়ক দুর্ঘটনায় ঝিনাইদহের জমজ দুই ভায়ের করুণ মৃত্যু ! আইএসের নামে বাংলাদেশে হামলা করতে আসা ৪ ভারতীয় হিন্দু আটক কাল (১৯ মে) থেকে অফিস করবেন ওবায়দুল কাদের হঠাৎ আলোচনায় মওদুদ আহমদ নওগাঁয় মাদক, চোরাকারবারী, অবৈধ অস্ত্র উদ্ধারে সফলতা অর্জনে শ্রেষ্ট এস,আই নির্বাচিত মিজান অবহেলার শিকার ইবির অধীনে শিক্ষার্থী! চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সৌদি আরবের সংস্থার উদ্যোগে ইফতার সামগ্রী বিতরণ বাংলাদেশ পথশিশু ফাউন্ডেশন ব্রাহ্মণবাড়িয়ায় বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াতে চায় ১৫ তম নিবন্ধনের ফল রোববার! ছাত্র রাজনীতি করেছি, কখনো পদ নিয়ে চিন্তা করিনি: প্রধানমন্ত্রী ভারতের পশ্চিমবঙ্গে শেষ দফা ভোটে ৩০ কোটিপতি ১০ বছরের আক্ষেপ ঘুচিয়ে টাইগারদের প্রথম শিরোপা জয়
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com