১৯ অগাস্ট ২০১৮ || রবিবার || ০১:৫০ অপরাহ্ন

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশকে ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক

অন্যদৃষ্টি অনলাইন।।

রোহিঙ্গা শরণার্থীদের স্বাস্থ্য, শিক্ষা, পানি, স্যানিটেশন ও সামাজিক সুরক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা করতে বাংলাদেশকে ৪৮ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক।

বৃহস্পতিবার বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদ এই অর্থের প্রথম কিস্তি হিসেবে ৫ কোটি ডলার ছাড়ের অনুমোদন দিয়েছে বলে বিশ্বব্যাংকের এক বিবৃতিতে বলা হয়েছে।

কানাডা সরকার ও বিশ্ব ব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সহায়তা সংস্থা-আইডিএর মধ্যে অংশীদারিত্বের ভিত্তিতে স্বাস্থ্য খাতে এ অর্থ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এই অর্থ বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা শরণার্থীদের মাতৃত্বজনিত সেবা, নবজাতক, শিশু ও কিশোর স্বাস্থ্য ও পুষ্টি সেবা, পরিবার পরিকল্পনা ও প্রজনন স্বাস্থ্যসেবায় ব্যয় করা হবে।

মিয়ানমারে সহিংসতা থেকে বাঁচতে গত বছরের আগস্ট থেকে এখন পর্যন্ত ৭ লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশের কক্সবাজারে এসে আশ্রয় নিয়েছে, যা এই অঞ্চলকে বিশ্বের বৃহত্তম ও দ্রুতবর্ধনশীল শরণার্থী শিবিরে পরিণত করেছে।

এক বিবৃতিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, ‘রোহিঙ্গা জনগোষ্ঠীর দুর্দশায় আমরা অত্যন্ত বিচলিত এবং তারা নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদার সঙ্গে তাদের ঘরে ফিরে যাওয়ার আগ পর্যন্ত তাদের সাহায্য করতে আমরা প্রস্তুত।’

এছাড়া রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশের জনগণকেও বিশ্বব্যাংক সহায়তা করবে বলে এ সময় উল্লেখ করেন জিম ইয়ং কিম।

রোহিঙ্গা শরণার্থীদের দুর্দশা দেখতে এবং এ বিষয়ে আরও করণীয় নির্ধারণে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আগামী ১ ও ২ জুলাই বাংলাদেশ সফরের কথা রয়েছে।

 

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com