ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে এমসিকিউয়ের সাথে যোগ হচ্ছে লিখিত পরীক্ষা

স্টাফ রিপোর্টার।।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা পদ্ধতি বদলে যাচ্ছে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ পদ্ধতিতে এমসিকিউয়ের সাথে যোগ হচ্ছে লিখিত পরীক্ষা। লিখিত পরীক্ষার মাধ্যমে যোগ্য প্রার্থী বাছাই করা হবে। এবার রেকর্ড সংখ্যক প্রার্থীর আবেদন করায় পুরনো পদ্ধতি পরিবর্তনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগামীকাল বৃহস্পতিবার মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি সভায় বিষয়টি চূড়ান্ত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট নিরসনে প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প-৪ (পিইডিপি-৪) আওতাভুক্ত ১২ হাজার শিক্ষক নিয়োগ কার্যক্রম শুরু হয়েছে। গত ৩০ জুলাই ‘সহকারী শিক্ষক নিয়োগ-২০১৮’ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। গত ১-৩০ আগস্ট পর্যন্ত অনলাইনে আবেদন কার্যক্রম শেষ হয়। সারাদেশ থেকে মোট ২৪ লাখ ১ হাজার ৫৯৭টি আবেদন এসেছে। ২৬ অক্টোবর শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষার প্রস্তাবনা রয়েছে।

জানা গেছে, এবার রেকর্ডসংখ্যক আবেদন হওয়ায় নিয়োগ পরীক্ষায় বড় ধরনের পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বর্তমান পদ্ধতিতে শুধু বহুনির্বাচনী ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। বিদ্যমান পদ্ধতিতে ২৪ লাখের বেশি প্রার্থীর মধ্যে শুধু বহুনির্বাচনীর মাধ্যমে যোগ্যব্যক্তিদের নির্বাচন করা কঠিন। তাই সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আদলে প্রথমে বহুনির্বাচনী পরীক্ষার মাধ্যমে ৫০ হাজার প্রার্থীকে নির্বাচন করা হবে। পরে উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে লিখিত পরীক্ষা আয়োজন করা হবে। ফলাফলের ভিত্তিতে এ পরীক্ষার মাধ্যমে আসন প্রতি ৩ জনকে নির্বাচন করা হবে। এরপর তাদের মধ্যে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, এবার ১২ হাজার সহকারী শিক্ষক পদের বিপরীতে ২৪ লাখ ১ হাজার ৫৯৭টি আবেদন হওয়ায় নিয়োগ পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস রোধ করাটা কঠিন হয়ে পড়েছে। এ কারণে পরীক্ষা পদ্ধতিতে কিছুটা পরিবর্তন আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তারা জানান, সর্বশেষ ‘শিক্ষক নিয়োগ-২০১৪’ এ প্রায় ১২ লাখ প্রার্থীর বহুনির্বাচনী পরীক্ষা সারাদেশে ৩ হাজার ৬৬২টি কেন্দ্রে আয়োজন করা হয়। এবার দ্বিগুণ আবেদন আসায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে। এ পরীক্ষার জন্য ২০টি প্রশ্ন সেট তৈরি করা হলেও এবার তা বাড়ানো হতে পারে। এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বৃহস্পতিবার প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেনের সভাপত্বিতে মন্ত্রণালয়ের সভা ডাকা হয়েছে। সেখানে নিয়োগ পরীক্ষার ডিজিটাল পদ্ধতিতে প্রশ্নপত্র প্রণয়ন, ওএমআর ফরম ডিজাইন ও মূল্যায়ন, পরীক্ষার সময়সূচি, ফলাফল প্রক্রিয়াকরণ ও প্রকাশ এবং পরীক্ষা কেন্দ্রের আসন বিন্যাসের পদ্ধতি উন্নয়ন বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) গিয়াসউদ্দিন আহমেদ বলেন, মানসম্মত শিক্ষক নির্বাচনে সরকার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। কী কী পরিবর্তন আনা হবে সে বিষয়ে আগামীকালের সভায় সিদ্ধান্ত হবে।

সহকারী শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এবার অধিক সংখ্যক আবেদন এসেছে। এ কারণে প্রথমে বহুনির্বাচনী পরে লিখিত পরীক্ষা। সর্বশেষ মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেয়া হবে। লিখিত পরীক্ষা আয়োজনে বুয়েট এবং বহুনির্বাচনী পরীক্ষার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট বিজনেস অব অ্যাডমিনিসটেশনকে (আইবিএ) দায়িত্ব দেয়া হতে পারে বলে জানান অতিরিক্ত সচিব।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্র জানায়, বর্তমানে সারাদেশে ৬৪ হাজার ৮২০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তার মধ্যে প্রায় ১২ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। এ কারণে নতুন করে আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পুরনো নিয়োগ বিধিমালা অনুসরণ করে এ নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়।

Facebook Comments


শিরোনাম
লক্ষ্মীপুর-২ (রায়পুর)আসনে ধানের শীষের প্রার্থীর গণসংযোগ মহেশখালীতে মাদ্রাসা ছাত্রের রহস্যজনক মৃত্যু দুই শিক্ষক আটক রামপালে ছাত্রদল ও ছাত্র শিবিরের নেতৃবৃন্দের সাথে ঐক্যফ্রন্ট প্রার্থীর মতবিনিময় যশোর -১ আসনে ঐক্যজোটের প্রার্থী তৃপ্তির দিনভর গণসংযোগ অতিরিক্ত চাঁদার পরিপত্র বাতিল করা হবে: শিক্ষামন্ত্রী নির্বাচনের সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে মার্কিন রাষ্ট্রদূত মিলারকে অবহিত করেছেন ফখরুল ‘ইন্সপেক্টর ও সাব-ইন্সপেক্টরদের বেতন বাড়ানো হবে’ বিএনপি’র ইশতেহার আফরোজা আব্বাসের নির্বাচনী প্রচারণায় আবারও হামলা কোটা সংস্কার আন্দোলনের সকল মামলা প্রত্যাহার, ক্ষতিপূরণ ও বেকার ভাতা প্রদান করা হবে: বিএনপি লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) লড়াই হবে ধানের শীষ আর লাঙ্গলে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের প্রজ্ঞাপন বাতিল করে পরিপত্র জারির দাবী শিক্ষকদের বিএনপ ‘র  ইশতেহারে কি চমক আছে! খালেদা জিয়ার রিট খারিজ, নির্বাচনে অংশ নিতে পারবেন না ২১টি বিষয় প্রাধান্য দিয়ে আ’লীগের ইশতেহার প্রকাশ ঝিনাইদহের কালীগঞ্জের বিশিষ্ট ক্লিনিক ব্যবসায়ী ও সাংবাদিক টিটোর ইনতেকাল     আজও (১৮ ডিসেম্বর) বৃষ্টি আনবে ঘূর্ণিঝড় পিথাই ”বিএনপি নেতা-কর্মীদের এক-দেড় মাসের জন্য বাইরে কোথাও চলে যেতে বলছে পুলিশ” এরদোয়ানের মাথায় আশ্রয় নিল পাখি! কিশোরগঞ্জের ভৈরবে মসজিদে নামাজরত পাঁচ মুসল্লিকে কুপিয়ে জখম রাঙ্গুনিয়ায় মহান বিজয় দিবস উপলক্ষে প্রীতি ফুটবল ম্যাচ   রাঙ্গুনিয়া রাহাতিয়া দরবার শরীফ জিয়ারতেই শুরু ইসলামী ফ্রন্টের গণসংযোগ যে কারণে কটরেল স্যালুট দিচ্ছিলেন… সাইমন্ডসের দাবি ক্ষমা চেয়েছিলেন হরভজন, হরভজনের অস্বীকার কুষ্টিয়ায় বৃষ্টি ভিজে নির্বাচনী প্রচারণায় ব্যস্ত আফরোজা হক রীনা মংলায় এক দিনমজুরের তৈরিকৃত নৌকা মঞ্চের উপর নির্বাচনী প্রচারণা  
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com