ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সরকারিকরণের প্রজ্ঞাপন হওয়া স্কুল-কলেজের টিউশন ফি বেসরকারি নিয়মেই

স্টাফ রিপোর্টার।।

সরকারিকরণের ঘোষণা দিয়ে শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করেছে, কিন্তু শিক্ষক-কর্মচারীদের এখনো অ্যাডহক নিয়োগ দেয়া হয়নি, এমন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আগের নিয়মেই টিউশন ফি দেবে। সম্প্রতি ২৯০টি কলেজ এবং ১১৩টি স্কুল সরকারিকরণের প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষায় সরকারিকরণের প্রজ্ঞাপন জারির খবর পেয়েই বিভিন্ন স্থানে শিক্ষকরা উৎসবে মেতেছেন, মিষ্টি বিতরণ করেছেন। এদিকে সরকারিকরণের খবর পাওয়ার পর অভিভাবকরাও সরকারি নিয়মে টিউশনসহ অন্যান্য ফি দেয়ার জন্য স্কুল-কলেজ প্রধানদের ওপর চাপ সৃষ্টি করছেন। সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানের প্রধানরাও দৈনিক শিক্ষায় টেলিফোন ও ইমেইল করে জানতে চান কোন নিয়ম পালন করবেন। এসব স্কুল-কলেজের অনেক অভিভাবকও সাংবাদিকদের কাছে জানতে চান কোন নিয়মে টিউশন ও অন্যান্য ফি দেবেন তারা। তাদের বক্তব্য, যদি প্রতিষ্ঠান সরকারিকরণের প্রজ্ঞাপন জারি হয়, তবে ছাত্রবেতন কেন বেসরকারি আমলের নিয়মে হবে। 

জানা যায়, সদ্য সরকারি হওয়া এসব প্রতিষ্ঠানের অধিকাংশই এমপিওভুক্ত। তবে, অনার্স-মাস্টার্স পড়ানো প্রতিষ্ঠানের শিক্ষকরা ননএমপিও।

এ অবস্থায় যোগাযোগ করা হলে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা বলেন, এসব প্রতিষ্ঠানের শিক্ষকরা অ্যাডহক নিয়োগ ও সরকারি বেতন না পাওয়া পর্যন্ত শিক্ষার্থীরাও বেসরকারি আমলের নিয়মে টিউশন ফি প্রদান করবে। ননএমপিও শিক্ষকদের বেতন-ভাতা আগের নিয়মে দেয়া অব্যাহত রাখতে হবে। এ ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা দিয়ে খুব শিগগিরই মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন বা নির্দেশনা চাইবে শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক মাধ্যমিক অধ্যাপক ড. আবদুল মান্নান সোমবার (১ অক্টোবর) বলেন, ‘এক বছর আগে মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সদ্য সরকারিকৃত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের অ্যাডহক নিয়োগ না হওয়া পর্যন্ত বেসরকারি আমলের নিয়মেই টিউশনসহ অন্যান্য ফি আদায় করার খবর দৈনিক শিক্ষায় প্রকাশ হয়।’

অনুসন্ধানে জানা যায়, ২০১৭ খ্রিস্টাব্দের সেপ্টেম্বরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকারিকরণ ঘোষণা হওয়া বারোটি মডেল স্কুল এন্ড কলেজে পুরনো নিয়মেই টিউশন ফি আদায় করা হচ্ছে। আজ পর্যন্ত এই প্রতিষ্ঠানগুলো শিক্ষক-কর্মচারীরা অ্যাডহক নিয়োগ পাননি। যদিও এই প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত নয়। সরাসরি শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক স্থাপিত ও নিয়ন্ত্রিত। এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে রাজধানীর সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ, মিরপুরের রূপনগর মডেল স্কুল এন্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল এন্ড কলেজ, লালবাগ মডেল স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ, বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, খুলনা মডেল স্কুল এন্ড কলেজ, সিলেট মডেল স্কুল এন্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ এবং রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ।

Facebook Comments


শিরোনাম
চটপটি বিক্রেতা করে সে এখন থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী! দাঁতের গর্ত হয় কেন,  গর্ত হলে কী করবেন আপনি? রাবির ফাইন্যান্স বিভাগের ১৯তম ব্যাচের সমাপনীতে মাদক বিরোধী ক্যাম্পেইন রাবিতে ফেনসিডিলসহ দুই কর্মচারী আটক কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ বয়স ৬০ বছর  হওয়ায় অধ্যক্ষকে দায়িত্ব হস্তান্তরের নির্দেশ এবার শ্রীলঙ্কায় মসজিদে পেট্রোলবোমা হামলা “আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১০-টি দেশ” গ্রন্থের মোড়ক উন্মোচন মেহেরপুরে গলায় বিস্কুট আটকে শিশুর মৃত্যু বাংলাদেশ সরকারি কর্ম কমিশন এ নন–ক্যাডারে ১ হাজার ৫৯৭ নিয়োগ ঝিনাইদহে এক মুরগীর চার পা! নিয়ামতপুরে নুসরাত জাহানের হত্যাকারীদের বিচারের দাবীতে পূউক’ মানববন্ধন নিয়ামতপুরে আওয়ামী সন্ত্রাসী দ্বারা মাদ্রাসার অধ্যক্ষ লাঞ্চিত, হত্যার হুমকির অভিযোগ নওগাঁয় পুকুর থেকে মৃতদেহ উদ্ধার কোটচাঁদপুরে অল্পের জন্য রক্ষা পেল ১৫০ বিঘা পানের বরজ ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় এক কলেজ শিক্ষিকার মৃত্যু ! কুষ্টিয়ায় নাইটগার্ড ও পুলিশ সেজে রাতে ছিনতাইয়ের চেষ্টা অতিরিক্ত ৪% কর্তন প্রজ্ঞাপন বাতিল না হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ৪ শতাংশ অতিরিক্ত কর্তনের প্রয়োজন নেই! ঝিনাইদহের শৈলকুপায় স্বামী-শ্বাশুড়ীর বিরুদ্ধে গৃহবধুকে হত্যার অভিযোগে লাশ নিয়ে সড়ক অবরোধ ভূমিদস্যুর কবলে কপোতাক্ষ নদ  বাঁচতে চাই মারিয়া, মানবিক সাহায্যের আবেদন মেম্বর পদে ভোট করতে চাওয়ায় কি খুন হয় জামিরুল? একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ও তারিখ প্রকাশ লংগদুতে তিন সন্তানের জননী রোজিনা নিখোজ!
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com