ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

জানেন কি স্কুল ব্যাগে যেসব জিনিস শিশুর স্বাস্থ্যঝুঁকি বাড়ায়?

অন্যদৃষ্টি স্বাস্থ্যকথন।।

শিশুরা নিজের স্কুল ব্যাগ গোছাতে পারে না। তাই এই দায়িত্ব অভিভাবককে নিতে হয়। মনে রাখবেন শিশুর স্কুল ব্যাগ সব সময় রাতে ঘুমানোর আগে গুছিয়ে রাখতে হয়।স্কুল ব্যাগে এমন কোনো জিনিসপত্র দেয়া যাবে না, যা শিশুর স্বাস্থ্যঝুঁকি বাড়াতে পারে।

আসুন জেনে নেই শিশুর স্কুলের ব্যাগে যেসব জিনিস দেবেন না।

পানির বোতল

প্লাস্টিকের পানির বোতলে ক্ষতিকর সিসা থাকে। ফলে সিসার সম্ভাব্য ঝুঁকি হচ্ছে শিশুর বিকাশগত সমস্যা, রক্তস্বল্পতা এবং কার্ডিওভাস্কুলার সমস্যা।

স্ট্যাট পিতামাতাদের প্যাথালেটস অথবা বিসফেনল-এ (বিপিএ) আছে এমন পুনর্ব্যবহারযোগ্য পানির বোতল কেনা থেকেও বিরত থাকতে পরামর্শ দিচ্ছেন, কারণ এসবের সঙ্গেও স্বাস্থ্যঝুঁকি সম্পর্কযুক্ত।

ব্যাকপ্যাক

ভিনাইল অথবা পলিভিনাইল ক্লোরাই বা পিভিসি (কিংবা রিসাইকেল নম্বর ৩) আছে এমন ব্যাকপ্যাক কেনা থেকে বিরত থাকা উচিত। চকচকে ব্যাকপ্যাক সাধারণত ভিনাইল দিয়ে তৈরি করা হয় এবং এতে পিভিসি, লিড ও উচ্চমাত্রায় প্যাথালেটস থাকতে পারে।

প্লাস্টিকের টিফিন বক্স

অনেক প্লাস্টিক টিফিন বক্স (এমনকি শিশুদের স্পেশাল টিফিন বক্সও) ভিনাইল প্লাস্টিক দিয়ে তৈরি করা হয়, যেখানে প্যাথালেটস থাকে। এই গ্রুপের কেমিক্যাল উৎপাদনের সুবিধার্থে প্লাস্টিকের নমনীয়তা বৃদ্ধি করে, কিন্তু এটির সঙ্গে অনেক স্বাস্থ্যঝুঁকির সম্পর্ক আছে। হতে পারে অ্যাজমা, লো আইকিউ, অল্টারড রিপ্রোডাক্টিভ ডেভেলপমেন্ট ও ডায়াবেটিস, বলেন স্ট্যাট।

তাই শিশুরা যখন প্যাথালেটসসমৃদ্ধ টিফিন বক্সে রাখা খাবার খায় কিংবা পানীয় পান করে, তখন প্যাথালেটস শরীরে প্রবেশ করতে পারে।

থ্রি-রিং বাইন্ডার্স

অনেক থ্রি-রিং বাইন্ডার্স খাতা তৈরি করতে প্যাথালেটস ব্যবহার করা হয়। প্যাথালেট কণাযুক্ত ডাস্ট শোষণে প্যাথালেট এক্সপোজ হতে পারে, শিশুরা বিশেষ ঝুঁকিতে থাকে।

পেপার ও নোটবুক

পেপার মিল ক্লোরিন ব্যবহার করে এবং ট্রিলিয়ন ট্রিলিয়ন গ্যালন ওয়াস্টওয়াটার রিলিজ করে বায়ু, পানি ও পরিবেশকে দূষিত করে। যদি সম্ভব হয় আনব্লিচড, প্রসেসড ক্লোরিন ফ্রি (পিসিএফ) এবং পোস্ট-কনজ্যুমার ওয়াস্ট রিসাইকেলড কন্টেন্টের পেপার প্রোডাক্টস বেছে নিন।

রং পেন্সিল

রং পেন্সিল তৈরিতে অ্যাসবেস্টস ব্যবহারের অনুমতি দেয়া হলেও বিশেষজ্ঞরা বলছেন যে, এই টক্সিনের সঙ্গে শিশুদের এক্সপোজ করা অপ্রয়োজনীয়। লেবেলে ‘এপি’ চেক করে প্রোডাক্ট কিনুন, এপি’র মানে হচ্ছে প্রোডাক্টটি নন-টক্সিক। এটি না দেখলে প্রোডাক্টে ‘চিলড্রেন’স প্রোডাক্ট সার্টিফিকেট’ আছে কিনা দেখুন, এর মানে হচ্ছে প্রোডাক্টটি নিরাপত্তার জন্য থার্ড-পার্টি টেস্টিং হয়েছে।

ড্রয়িংসামগ্রী

আঁকাআঁকির জিনিসপত্রেও ক্ষতিকর কেমিক্যাল থাকে। প্রোডাক্টে ক্ষতিকর উপাদান আছে। তিনি এর পরিবর্তে ‘এপি’ (অ্যাপ্রোভড প্রোডাক্ট), সিপি (সার্টিফায়েড প্রোডাক্ট) অথবা এইচএল (হেলথ লেবেল) থাকা প্রোডাক্ট বেছে নিতে পরামর্শ দিচ্ছেন।

 

Facebook Comments


শিরোনাম
তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ঝিনাইদহে প্রতিবেশীর ধারালো অস্ত্রের আঘাতে এক ব্যক্তি খুন। অবশেষে  মহম্মদপুর থেকে বিনোদপুর পর্যন্ত মহাসড়কটির  সংস্কার কাজ শুরু হলো। অবসর বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অতিরিক্ত কর্তন আদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ শিক্ষক ফোরামের কাল বৈশাখীর ঝড়ে ঘর ভেঙ্গে যাওয়া বিধবা রেশমার পাশে দাঁড়ালেন ঝিনাইদহ পৌর মেয়র চাকুরীতে প্রবেশের সময়সীমা ৩৫ বছর এবং অবসরের সময়সীমা ৬২ করার প্রস্তাব আসছে সংসদে  ‘ইসলাম একটি পবিত্র ধর্ম’, এটা যেন মাথায় থাকে –মমতা বন্দ্যোপাধ্যায় আজমপুর দোবিলায় চারা মাছ অবমুক্ত করলেন এমপি চঞ্চল রাবিতে নুসরাত হত্যার বিচার দাবি নুসরাত হত্যার আর এক সন্দেহভাজন ছাত্রী মনি গ্রেফতার কোটচাঁদপুরে জাতীয় স্বাস্থ্য সেবা সপ্তাহ -২০১৯ অনুষ্টিত এপ্রিল মাসের বেতন থেকেই অবসর ও কল্যাণে ১০% কর্তনের নির্দেশ  যশোরে ট্রেনে কাটা পড়ে পুলিশ পরিদর্শক নিহত নুসরাত হত্যা কারীদের ফাঁসির দাবীতে   ঝিনাইদহে ‘বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়নের ‘  মানব বন্ধন ঝিনাইদহে গলায় ফাঁস দিয়ে গৃহবধুর আত্মহত্যা ! কালীগঞ্জ উপজেলা পরিষদের উদ্যোগে সরকারের এডিবির অর্থায়নে শিক্ষা উপকরণ ও অসহায় মহিলাদের সেলাই মেশিন প্রদান  একাদশ নির্বাচনে বিজয়ী ৫ প্রার্থীকে ডেকে সতর্ক করলেন মীর্জা ফকরুল আমাকে নয়, সুন্দর ভবিষ্যতের জন্য মমতাকে ভোট দিন: নুসরাত শেষ সম্বল ক্ষেতের ধান হারিয়ে দিশেহারা জামির-পারভীনা দম্পতি ! ঝিনাইদহের কালীগঞ্জে স্বামীর হাতে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার অভিযোগ বি,আর,এ,কে,এস মাধ্যমিক বিদ্যালয়ে সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমপি চঞ্চল রামগতি-কমলনগর রক্ষার দাবিতে ঢাকায় মানববন্ধন মেলায় যেতে না দেয়ায় ঝিনাইদহের কালীগঞ্জে এক  কিশোরীর আত্মহত্যা ১০০% উৎসব ভাতা ও ৫০% বাড়ি ভাড়ার দাবীতে ১মে বাশিস‘র আলোচনা সভা ও মানববন্ধন নুসরাত হত্যাকারীদের ফাঁসির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জে প্রতিবন্ধি স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন নওগাঁয় ৫০ পিস ইয়াবা সহ যুবক আটক
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com