ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

করোনা, আম্ফান তারপর অবিরাম বৃষ্টি : জনজীবন ব্যাহত, কৃষি ও চিংড়ী উৎপাদন ক্ষতিগ্রস্থ

আব্দুল্লাহ আল মামুন, সাতক্ষীরা।।

মহামারী করোনা ভাইরাস, শক্তিশালী ঘূর্ণিঝড় আম্ফান তারপর অঝরধারায় বৃষ্টিপাত সব মিলে দেশের দক্ষিন পশ্চিম অঞ্চলের জনজীবন এক অস্থির সময় অতিক্রম করছে।

গত কয়েক মাস যাবৎ মরন ব্যাধী করোনা ভাইরাসের কারনে জনজীবনে অস্থিরতা, আতঙ্ক, উদ্বেগ এর পাশাপাশি ঘরবন্দী মানুষের জীবন যাত্রায় নেমে এসেছে অসহনীয় দূর্ভোগ এবং দুর্যোগ। কর্মহীন মানুষ গুলো ত্রান সহযোগিতা সহ ধারদেনা করে জীবন যাপন করে আসছে।

করোনা ভাইরাসের মধ্যেই ভয়াবহ ঘূর্ণিঝড়ের তান্ডবে তছনছ হয়েছে উপকুল। জীবন থেমে থাকার নয়, বেঁচে থাকতে এবং জীবন যাপনে খাদ্যের বিকল্প নেই। অর্থের প্রয়োজন অপরিহার্য, কৃষি এবং মৎস্য উৎপাদনের এই মোখ্যম সময়ে অতি বৃষ্টির উপস্থিতি তাতে ছন্দ পতন ঘটিয়েছে। গত বিশ দিনের অধিক সময় যাবৎ প্রতিদিনই বৃষ্টিপাত আর বৃষ্টিপাত। শ্রাবনের অঝোর ধারায় যেন বইছে বৃষ্টি, আম্ফানের তান্ডবে তছনছ হওয়া কৃষি উৎপাদন কৃষক ঘুরে দাঁড়ানোর যে প্রানন্তকর চেষ্টা চালাচ্ছিলো অতি বৃষ্টিপাত তাতে বাঁধ সেধেছে।

বিরামহীন বৃষ্টিপাতের কারনে বীজতলা নষ্ট হয়েছে। সবজি ক্ষেতে পচন ধরেছে, অতি বৃষ্টিপাতের প্রভাব ইতিমধ্যে বাজার ব্যবস্থায় পড়েছে। সবজির মূল্য আকাশ ছোঁয়া।

অতি বৃষ্টির কারনে একাধিক বার কৃষক বীজতলা প্রস্তুত করলেও বারবার তা নষ্ট হচ্ছে। দেশের বৈদেশিক মুদ্রা উপার্জনের অন্যতম মাধ্যম হিসেবে বিবেচিত সাদা সোনা খ্যাত চিংড়ী উৎপাদনে বিরুপ প্রভাব পড়েছে আর এ জন্য ব্যাপক বৃষ্টিপাতই প্রধানতঃ দায়ী। চিংড়ী উৎপাদনে ও চাষের অন্যতম শর্ত লবনাক্ত পানি, কিন্তু প্রচার বৃষ্টিপাতের কারনে ঘেরের লবনাক্ত পানি গুনগত মান পরিবর্তন হওয়ায় অর্থাৎ লবনাক্ততা নষ্ট হওয়ায় চিংড়ী উৎপাদনে ঢস নেমেছে।

বর্তমান সময়ে সাতক্ষীরা শত সহস্র চিংড়ী ঘেরের পানি বৃষ্টির পানি মিশ্রনের কারনে লবনাক্ততা হ্রাস পাওয়ায় চিংড়ী উৎপাদন ব্যাহত হচ্ছে।

একদিকে চিংড়ীর মড়ক শুরু হয়েছে অন্যদিকে চিংড়ী বৃদ্ধি পাচ্ছে না। মহামারী করোনা ভাইরাসের কারনে বিশ্ব বাণিজ্যে বিরুপ প্রভাব পড়ায় চিংড়ীর দর পত্তন মারাত্মক ভাবে হ্রাস পেয়েছে তার উপর বৃষ্টির কারনে উৎপাদন ব্যাহত হচ্ছে।

জনজীবনে ছন্দপতন, বৃষ্টিতে বিপর্যস্থতা এবং চিংড়ী উৎপাদনে ঢস নেমে বৃষ্টিপাত, কৃষি এবং মৎস্য খ্যাত ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

Facebook Comments
Print Friendly, PDF & Email


Leave a Reply

শিরোনাম
দেশবরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর আর নেই লক্ষ্মীপুরে স্বেচ্ছাসেবকলীগ নেতার গ্রেপ্তারের প্রতিবাদে মানবন্ধন রাজশাহীতে ইসলামী ব্যাংকের ১১জনের করোনা শনাক্ত, শাখা লকডাউন ঝিকরগাছায় “জমি আছে ঘর নেই” প্রকল্পের ঘর উদ্বোধন রাজশাহীতে বেড়েই চলেছে করোনা রোগির সংখ্যা নান্দাইলে ট্রাক চাপায় নিহত ২ রাজবাড়ীতে সেনাবাহিনী কর্তৃক গর্ভবতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান প্রধান শিক্ষকের বিরুদ্ধে ভুয়া কমিটি করে সরকারি অর্থ লুটপাটের অভিযোগ পাবনায় যুব মহিলা লীগের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন বকেয়া বেতনের দাবিতে দারুল আরকাম মাদ্রাসা শিক্ষকদের প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি এখনই সময় দূর্নীতিমুক্ত দেশ গড়ার, দূর্নীতিমুক্ত সমাজ গড়ার খাদ্যমন্ত্রী সাতক্ষীরার কলারোয়ায় বৃদ্ধের ঝুলন্ত লাশ উদ্ধার নিয়ামতপুরে বিডিও’র কিশোরী বিকাশ কেন্দ্রের বার্ষিক প্রতিযোগিতা অনুষ্ঠিত ৩ নম্বর সতর্ক সংকেত থাইল্যান্ড নেওয়া হলো সাহারা খাতুনকে দেশের সকল দূর্যোগে একমাত্র আওয়ামীলীগ মানুষের পাশে থাকে : খাদ্যমন্ত্রী নিয়ামতপুরে রাস্তা পাকাকরণের দাবীতে এলাকাবাসি মানববন্ধন এবার বলিউডের অন্ধকার দিক নিয়ে বিস্ফোরক মন্তব্য সোফিয়ার সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত নওগাঁর বদলগাছীতে দুই মহিলা খুন এক মাসেও উৎঘাটন করতে পারেনি পুলিশ পাবনা আ.লীগের উপ-দপ্তর সম্পাদকের মায়ের মৃত্যুতে এমপির শোক জ্ঞাপন ঝিকরগাছায় ২৫ পিস ফেনসিডিল সহ এক যুবক আটক বর্ষা মৌসুমে সড়কের বেহাল দশা, দূর্ভোগে  ১০ গ্রামের মানুষ লক্ষ্মীপুরে পরিবহনে চাঁদাবাজি, আটক ২ সিরাজগঞ্জ সলঙ্গায় হাফ কিলোমিটার রাস্তা তো নয় সে যেনু পুকুর

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com