ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

<!– G&R_728x90 –>
<script id=”GNR62876″>
(function (i,g,b,d,c) {
i[g]=i[g]||function(){(i[g].q=i[g].q||[]).push(arguments)};
var s=d.createElement(b);s.async=true;s.src=c;
var x=d.getElementsByTagName(b)[0];
x.parentNode.insertBefore(s, x);
})(window,’gandrad’,’script’,document,’//content.green-red.com/lib/display.js’);
gandrad({siteid:22071,slot:62876});
</script>
<!– End of G&R_728x90 –>

স্বপ্ন ও সংগ্রামের কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ২৯ তম মৃত্যুবার্ষিকী কাল

মোঃ রনি শেখ, মোংলা, বাগেরহাট।।

আগামী কাল ২১ জুন তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ’র ২৯ তম মৃত্যুবার্ষিকী। প্রতি বছর দিন টি ঘটা করে পালন করা হলেও এবার মৃত্যুবার্ষিকী উদযাপনে ভিন্নতা এনে দিয়েছে করোনার ভায়াবহ ছোবল।

দিনটি উপলক্ষে রুদ্র স্মৃতি সংসদ মোংলায় মিঠাখালী’তে সিমিত পরিসরে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য বিধী মেনে পালিত হবে দিনটি। মৃত্যুবার্ষিকী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার সন্ধায়

রুদ্র স্মৃতি সংসদের পরিবারের পক্ষ থেকে এক জরুরী সভায়, সকালে কুরআন খতম, কবির মাজার জিয়ারত,  কবির সমাধীতে পুস্পমাল্য অর্পন এবং বিকেলে দোয়া মাহাফিলের আয়োজনের সিন্ধান্ত গ্রহন করা হয়। এবং

কবি রুদ্র মোহম্মদ শহিদুল্লাহ’র ২৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২১ জুন রাত ৯ টায় আমেরিকা থেকে “প্রবাস দর্পনে’র সম্পাদক, রুপচাঁদ দাশ রুপকের  সঞ্চলনায় স্মরণাঅনুষ্টান ” ভালো আছি ভালো থেকো ”

রাত ৯ টায় অনুষ্টিত হবে। অনুষ্টানে যুক্ত থাকবেন নাট্যকার নাট্য অভিনেতা মামুনুর রশিদ (ঢাকা), গন সঙ্গীত শিল্পী ফকির আলমগীর (ঢাকা), কথা সাহিত্যিক ইসহাখ খান, মোংলা সস্মিলিত সাস্কৃতিক জোটের আহব্বায়ক নূর আলম শেখ, রুদ্র সৃতি সংসদের সভাপতি সুমেল সারাফত, এবং অভীনেত্রী সুমনা সোমা (ঢাকা)। তারুণ্য ও সংগ্রামের দীপ্ত প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (১৯৫৬-১৯৯১) তার শিল্পমগ্ন প্রতিটি উচ্চারণে তুলে ধরেছেন মাটি ও মানুষের প্রতি আমূল দায়বদ্ধতা। আর যা তাকে দিয়েছে আধুনিক বাংলার অন্যতম কবির স্বীকৃতি।

অকাল প্রয়াত এই কবি তার কাব্যযাত্রায় যুগপৎ ধারণ করেছেন দ্রোহ ও প্রেম, স্বপ্ন ও সংগ্রাম। নিজেকে মিলিয়ে নিয়েছিলেন আপামর নির্যাতিত মানুষের আত্মার সঙ্গে; হয়ে উঠেছিলেন তাদেরই কন্ঠস্বর। ‘জাতির পতাকা আজ খামচে ধরেছে সেই পুরোনো শকুন’- এই নির্মম সত্য অবলোকনের পাশাপাশি ততোধিক স্পর্ধায় তিনি উচ্চারণ করেছেন- ‘ভুল মানুষের কাছে নতজানু নই’।

যাবতীয় অসাম্য, শোষণ ও ধর্মান্ধতার বিরুদ্ধে অনমনীয় অবস্থান কবিকে পরিণত করেছে ‘তারুণ্যের দীপ্ত প্রতীক’-এ।

একই সঙ্গে তাঁর কাব্যের আরেক প্রান্তর জুড়ে রয়েছে স্বপ্ন, প্রেম ও সুন্দরের মগ্নতা। মাত্র ৩৪ বছরের স্বল্পায়ু জীবনে তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। ১৯৯১ সালের  ২১ জুন প্রতিবাদী কবি রুদ্র মাত্র ৩৪ টি বসন্ত ছুঁয়ে লক্ষ কবি প্রেমিদের কাঁদিয়ে পাড়ি জমান না ফেরার দেশে।

Facebook Comments
Print Friendly, PDF & Email


Leave a Reply

শিরোনাম
সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে ; ত্রান বিতরন অব্যাহত করোনা পরীক্ষার ফি বাতিল না হলে শিগগিরই কর্মসূচি: মান্না সরিষাবাড়ীতে বন্যার পানি কমতে শুরু করেছে, ত্রাণ বিতরণ অব্যাহত, ২ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি প্রধানমন্ত্রীর সহায়তা; অসুস্থ খল অভিনেতা সাঙ্কু পাঞ্জাকে আসিফ আকবরের বিরুদ্ধে গায়িকা মুন্নির মামলা পাটের আধুনিকায়নে চাকরি পাবেন শ্রমিকরা ঝিনাইদহে আসামীদের হুমকীতে মামলার বাদী গ্রাম ছাড়া কুষ্টিয়ায় ইয়াবাসহ ২ জন আটক চাঁদা না দেওয়ায় খাল খননের কাজ বন্ধের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন চার বছরেও নির্মাণ হয়নি জনগুরুত্বপূর্ণ ব্রীজের এ্যাপোচ, সড়ক অদৃশ্য! ঝিনাইদহে শত্রুতা করে এক কৃষকের ৩ শতাধিক ধরন্ত পেপে গাছ কর্তন বাগেরহাটে ভাই-ভাই -বাহীনি আতংঙ্ক নির্ঘুমরাত কাটে কুমারী সহ মধ্য বয়সী নারীদের মোংলায় বনবিভাগের অভিযানে হরিনের মাংস উদ্ধার দুর্যোগ মোকাবেলায় খুলনা ও সাতক্ষীরা উপকূলীয় অঞ্চলের মানুষের পাশে রয়েছে সেনাবাহিনী সাতক্ষীরায় কৃষকের গলাকাটা লাশ উদ্ধার সাতক্ষীরার কালিগন্জে কালভার্ট ভেঙে চলাচলে চরম দূর্ভোগ শরীয়তপুরে কলেজ ছাত্রীর বিয়ে নিয়ে কানামাছি খেলছে প্রেমিক ওয়াসিম ও তার পরিবার নান্দাইলে জমি সংক্রান্ত বিরোধে প্রাণ গেল ইতির রাজশাহীতে ৯৮৮ জন করোনা রোগির মধ্যে নগরীতে ৭২৫ জন পাবনার ভুলবাড়িয়ায় পূর্ব শত্রুতার জের ধরে হামলা : গ্রেফতার ২ নওগাঁয় মৃত্যুর ৮দিন পর প্রতিবেদন এলো করোনা পজেটিভ জমি নিয়ে বিরোধের জেরে ঝিনাইদহের কালীগঞ্জে এক যুবককে কুপিয়ে জখম নওগাঁয় রাস্তার উপর আমের হাট যানজটে অতিষ্ঠ এলাকাবাসী আমতলীতে ৮ বছর পর মা ছেলের সাক্ষাৎ মোংলা অনলাইন প্রেস ক্লাবের কমিটি গঠন, আরাফাত সভাপতি, আজিজ মোড়ল সম্পাদক

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com