ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

সরকারি নির্দেশ না মেনেই খোলাবাজারে বিক্রি হচ্ছে এলপি গ্যাস

এবিএস রনি, শার্শা,যশোর।।
সরকারি নির্দেশনা উপেক্ষা করে যশোরের খোলাবাজের বিক্রি হচ্ছে এলপি গ্যাস। অনুমোদন ছাড়া যেখানে সেখানে ও মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার বিক্রি হওয়ায় প্রতিনিয়তই বাড়ছে দুর্ঘটনা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসূত্রে জানা গেছে, গত ১১ মাসে যশোরাঞ্চলে ৪২টি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আর এতে অন্তত ১৭ জন আহত হয়েছেন। আইন থাকলেও গ্যাস সিলিন্ডার বিক্রির ক্ষেত্রে যশোরে তার যথাযথ প্রয়োগ নেই। এমনকি মেয়াদোত্তীর্ণ সিলিন্ডার কেনা বেচার ক্ষেত্রেও নজরদারি নেই প্রশাসনের। অনুমোদন ছাড়াই জেলার অন্তত দু’শতাধিক পয়েন্টে খোলাবাজারে বিক্রি হচ্ছে গ্যাস। এক শ্রেণির মুনাফালোভী ব্যবসায়ী নিয়ম-নীতির তোয়াক্কা না করেই খোলা বাজারে বিক্রি করছেন। আর এসব ব্যাপারে গ্রাহকদের সচেতনতা কম থাকায় ঘটছে প্রাণহানির মতো ঘটনাও। অন্যদিকে তারা গ্রাহকের অসহায়ত্বের সুযোগ নিয়ে দামও রাখছেন বেশি।
খড়কী এলাকার নাঈম খান বলেন, এখন মুদি দোকানে গ্যাস পাওয়া যায়। তারাও যেমন এর ব্যবহার ভালো জানে না। আমার যারা গ্রাহক তারাও ভালো বুঝে না। ফলে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। যশোর ধর্মতলা এলাকার মহিদ্দীন রহমান রান্নার জন্য প্রায় তাকে সিলিন্ডার গ্যাস কিনতে হয়। তিনি বলেন, নির্দিষ্ট স্থান থেকে কেনা হয় না। যখন যেখানে কম দাম পাই সেখান থেকেই কেনা হয়। নিরাপত্তার প্রশ্ন করলে এড়িয়ে যান। নিয়ম না মেনে গ্যাস বিপণন ও পরিবহন মারাত্মক ঝুঁকিপূর্ণ বলে জানালেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা পরিমল চন্দ্র কুন্ডু। তিনি বলেন, বর্তমানে সিংহভাগ গ্যাসের সিলিন্ডারই স্থানীয়ভাবে তৈরি হয়। যেখানে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের সময়সীমা দেয়া হয় না। এতে ওই সিলিন্ডারটির কার্যকারিতা সম্বন্ধে কোনো ধারণা থাকে না গ্রাহকের। ফলে ঝুঁকির মাত্রা আরো বাড়িয়ে দেয়।
যশোরের জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল বলেন, গ্যাস একটা বিস্ফোরক দ্রব্য। তাই বাজারে গ্যাস বিক্রি করার জন্য লাইন্সেস নেওয়ার বিধান রয়েছে। আমরা মনে করছি, যারা গ্যাস বিক্রি করছেন তারা লাইন্সেস নিয়ে ব্যবসা করছেন। যদি কেউ লাইন্সেস না নিয়ে ব্যবসা করে থাকেন তাদের বিরুদ্ধে দ্রুত আইনগত পদক্ষেপ নেয়া হবে।
Facebook Comments


শিরোনাম
ইবিতে ছাত্রলীগের কমিটি স্থগিত ভয়ে দিন পার করছে নেতা কর্মী শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিক্ষা নিরিক্ষা ও অপারেশন করছে মেডিকেল সহকারীরা ঝিনাইদহ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বাজার গোপালপুর স্কুল এণ্ড কলেজ পরিদর্শন বেনাপোল চেকপোষ্ট থেকে বিদেশী মদ সহ আটক-২   চিরিরবন্দরের ১২টি দোকানে দূধ্যর্ষ চুরি নওগাঁ-১ আসনে আওয়ামীলীগ ১, জাতীয় পার্টি ১ ও বিএনপি ১২ জন দলীয় মনোনয়ন ফরম কিনলেন নৌকার পক্ষে মিছিল করলেন আজমপুর ইউনিয়নের আ’ লীগ নেতাকর্মীরা নওগাঁয় নদীর পানিতে ডুবে যুবক নিহত নওগাঁয় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাসের চালক নিহত- পুলিশ সহ আহত-৫ বেনাপোল চেকপোস্ট দিয়ে ১৫জেলেকে ফেরত পাঠালো ভারত ঝিনাইদহে ৩৪৭ মামলায় ৪১ হাজার ৭৪২ জন আসামী কবে সম্মানী ভাতা কপালে জুটবে নওগঁর বীর মুক্তিযোদ্ধা বাঘা মাঝি’র….? যশোরের ৬টি আসনে নৌকার মাঝি হতে চান আ’লীগের ৭২ নেতা যশোরের বেনাপোল সীমান্ত থেকে ইয়াবা সহ মোটরভ্যান আটক-১ বেনাপোল বারোপোতা সীমান্তে১০ রাউন্ড গুলি ও ফেনসিডিল উদ্ধার                            এক মন ধানে মিলছে দুইটি দিনমজুর ! ঝিনাইদহে ২৪ ঘন্টায় সড়কে মৃত্যু ৩ জনের ঝিনাইদহে শিক্ষক- কর্মচারীদের আনন্দ  র‌্যালী ও আলোচনা সভা ইবি’র A ইউনিটের ফল প্রকাশ চৌগাছায় বাল্য বিবাহ দেওয়ায় পালিয়ে বেড়াচ্ছে বর-কনের পরিবার কোটচাঁদপুর পৌরসভার উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির উদ্ভোধন শার্শায় আইনশৃঙ্খলা ও চোরাচালান নিরোধ সভা অনুষ্ঠিত ঝিনাইদহের কালীগঞ্জে বোমা ফাটিয়ে দু, বাড়িতে ডাকাতি  মোংলায় চিকিৎকের অবহেলায় মরা গেলে কর্মজীবী হারুন পটুয়াখালী-৩, আ’লীগের মনোনয়ন চাইলেন সিইসির ভাগ্নে
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com