ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক।।

এশিয়া কাপে সুপার ফোরের শেষ ম্যাচে বুধবার পাকিস্তানকে হারিয়ে তৃতীয়বারের মতো এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ। অলিখিত এই সেমিফাইনাল ম্যাচে সরফরাজ আহমেদের দলকে ৩৭ রানে হারিয়েছে মাশরাফি বাহিনী। ২৮ সেপ্টেম্বর ফাইনালে তারা মোকাবেলা করবে ভারতের।

অথচ দলের সেরা দুই তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে ছাড়াই এই ম্যাচ খেলতে নেমেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত তাদের অভাব বুঝতে দেননি অন্যরা। যার ফলে আবারো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ।

এই ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশের করা ২৩৯ রান তাড়া করতে নেমে পাকিস্তান থেমেছে ৯ উইকেটে ২০২ রানে। বাংলাদেশী বোলারদের মোকাবেলায় শুরু থেকেই একের পর এক বিপর্যয়ে পড়া পাকিস্তান ব্যাটিং লাইন শেষ পর্যন্ত হুমড়ি খেয়ে পড়েছে মরুর মাঠে।

মাত্র ১৮ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে তুলে নেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। ফখর জামান(০), বাবার আজম(১) ও অধিনায় সরফরাজ আহমেদ(১০) ফিরেছেন চার ওভারের মধ্যেই। এরপর শোয়েব মালিক ও ইমাম উল হকের ব্যাটে ম্যাচে ফিরেছিলো পাকিস্তান; কিন্তু শেষ সময়ে একের পর পর এক উইকেট হারিয়ে আবার বিপর্যয়ে পড়েছে দলটি।

প্রাথমিক বিপর্যয়ের পর চতুর্থ উইকেটে ওপেনার ইমাম উল হকের সাথে সাথে অভিজ্ঞ শোয়েব মালিকের জুটি বাংলাদেশের জন্য ভয়ের কারণ হয়ে দাড়ায়। এই জুটি ৬৭ রান করে, তবে ২১তম ওভারে রুবেল হোসেনের প্রথম বলে শর্ট মিড উইকেটে মাশরাফির দুর্দান্ত এক ফ্লাইং ক্যাচ মালিককে সাজঘরে পাঠায়। পাকিস্তানের স্কোর তখন ৮৫।

এরপর দলীয় ৯৪ রানে ফিরে যান লেগ স্পিনার শাদাব খান। ওপেনার ইমাম উল হক তখনো এক প্রান্তে অটল। ষষ্ঠ উইকেটে ইমামের সাথে আসিফ আলীর ৭৩ রানের জুটিতে আবার ঘুড়ে দাড়ায় পাকিস্তান। বলের সাথে পাল্লা দিয়ে সমান তালে রান তুলতে থাকেন ইমাম ও আসিফ। দারুণ ধৈর্য্য আর দক্ষতায় দুজনে ছুটতে থাকেন লক্ষ্যপাণে। তবে ম্যাচে ফিরতে খুব বেশি সময় লাগেনি টাইগারদের।

মাত্র ৩ রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানের আউটে জয়ের সুবাস পেতে শুরু করে বাংলাদেশ। ধীর স্থির হয়ে খেলতে থাকা দুজনেই যথাক্রমে ৩৯ ও ৪২তম ওভারে উইকেট ছেড়ে বেড়িয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন। দলীয় ১৬১ রানে ৩১ রান করা আসিফ আলীকে ফেরান মেহেদী হাসান মিরাজ আর মাহমুদুল্লাহ রিয়াদের বলে ৮৩ রান করা ইমাম উল হক যখন আউট হন পাকিস্তানের স্কোর বোর্ডে তখন ১৬৭ রান।

এই দুই ব্যাটসম্যানের বিদায়ের পর বাংলাদেশের জয় ছিল সময়ের ব্যাপার মাত্র। পরের ব্যাটসম্যানরা শুধু ব্যবধানটাই কমিয়েছেন। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ৩৪ রানে ৪টি ও মিরাজ ২৮ রানে ২ উইকেট নিয়েছেন।

এর আগে মুশফিকুর রহীম আর মোহাম্মাদ মিঠুনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৩৯ রানে অলআউট হয় বাংলাদেশ। মুশফিক ব্যক্তিগত ৯৯ রানে আউট হয়েছে শাহিন শাহ আফ্রিদির বলে। মিঠুন করেছেন ৬০ রান। ১২ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে আবারও পথে ফেরানোর দায়িত্ব বর্তাল যেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের ওপর। শ্রীলঙ্কার বিপক্ষে এ দুজন চতুর্থ উইকেট জুটিতে ১৩১ রান যোগ করে দলকে বাঁচিয়েছিলেন। আজ জুটিটা হলো ১৪৪ রানের। দলকে নিরাপদ অবস্থানে পৌঁছে দিয়েছেন।

তবে হাসান আলীর বলটা ওভাবে না চালালে সুন্দর ইনিংসটার সমাপ্তি ৬০ রানে শেষ হয় না। বাউন্ডারি মেরেছেন মাত্র ৪টি, মিঠুন এই তীব্র গরমে রানিং বিটুইন দ্য উইকেটে ভীষণ তৎপর থেকে ৪৪ রান নিয়েছেন দৌড়ে। মিঠুন আত্মহুতি দিলেও মুশফিক তবুও ছিলেন। কিছুতেই হার মানব না—এ পণে যেন লড়ে গেছেন। চোট, কন্ডিশন সব উপেক্ষা করে পাকিস্তানকে চোখ রাঙিয়ে গেছেন। ৯ চারে ৯৯ রান, মুশফিকের সেঞ্চুরি পাওনাই ছিল। অথচ হলো না। শাহিন বলটা ভালো করেছেন, থিতু হয়ে মুশফিক আরেকটু সতর্ক হতে পারতেন

৪১.৪ ওভারে মুশফিক যখন ফিরলেন, দলের স্কোর ৬ উইকেটে ১৯৭। চ্যালেঞ্জিং স্কোর পাওয়ার সম্ভাবনা তখনও শেষ হয়ে যায়নি। মাহমুদউল্লাহর ব্যাটে আজ বিদ্যুৎ চমকায়নি, মেহেদী মিরাজ ছোট কাঁধে বড় দায়িত্ব নিতে পারেননি। মাশরাফি বিন মুর্তজা ব্যাটসম্যান হতে পারেননি। শেষ ৫০ বলে বাকি ৪ উইকেটে তাই ৪২ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ ।

Facebook Comments


শিরোনাম
শিক্ষক নিয়োগ শতভাগ স্বচ্ছতার ভিত্তিতেই হবে: শিক্ষামন্ত্রী চট্টগ্রামে আরএফএলের গোডাউনে আগুন চালের দাম ভোক্তাদের নাগালেই থাকবে: খাদ্যমন্ত্রী মাধ্যমিকে পাঠ‍্য বইয়ে আইন বিষয় অন্তর্ভুক্তির জন্য শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান শিক্ষা মন্ত্রালয়ের সহকারী সচিবের সাথে শিক্ষক নেতার মতবিনিময়       নওগাঁয় স্বাস্থ্য ও পরিবেশ বিষয়ক সচেতনতামুলক কর্মসুচী উপলক্ষ্যে র‌্যালী অনুষ্ঠিত দুই সরকারি  স্কুলের লড়াই : শৈলকুপা স্কুলের কাছে হেরেছে ঝিনাইদহ স্কুল সততার সাথে মানুষের সেবা করে যাব: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার কোটচাঁদপুরে যাত্রীবাহী ট্রেন সুন্দরবন এক্সপ্রেস লাইনচ্যুত শার্শা কায়বা সীমান্তে ১৪০ বোতল ফেনসিডিলসহ মোটর ভ্যান উদ্ধার সোলার প্যানেলে আলোকিত হচ্ছে লক্ষ্মীপুরের একটি সড়ক মাগুরায় প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির বিরুদ্ধে নিয়োগ বানিজ্যের অভিযোগ ইরান-বিরোধী পোল্যান্ড বৈঠকে যাচ্ছেনা ফেডেরিকা মোগেরিনি সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ রিাশিয়ায় ২ বোমারু বিমানের মধ্যে সংঘর্ষ, রক্ষা পেলেন পাইলটরা ঝিনাইদহের কালীগঞ্জের বেদে পল্লীতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ, মহিলা ও পুলিশ সহ আহত-১০!  ভারত থেকে পালিয়ে ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে, খোঁজা হচ্ছে আশ্রয়স্থল যুবনেতা দিদার লাহেরীর শ্রদ্ধেয় মায়ের কবরে শ্রদ্ধাঞ্জলি : চট্টগ্রাম উত্তরজেলা যুবদল ‘মানবসেবাই আল্লাহর নৈকট্য অর্জনের পথ’ বায়োজিদ ওয়াজেদিয়া ওরশ শরীফে বক্তারা রাজশাহী নগরীতে রাস্তার উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করলেন মেয়র লিটন আজ চুয়াডাঙ্গা হিজলগাড়ী প্রেসক্লাবের নতুন কমিটি গঠন কোটচাঁদপুর থানার ওসি বদলি কোটচাঁদপুরে ভাইসচেয়ারম্যান পদপ্রার্থী সাংবাদিক কামাল হাওলাদার উপজেলায় নির্বাচনে স্বতন্ত্রের প্রার্থী জামায়াত, বিএনপি সিদ্ধান্তহীনতায় লক্ষ্মীপুরে প্রতিবন্ধি বাদশাকে অর্থসহ একটি দোকানঘর বানালেন এসআই জহির উদ্দিন
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com