ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক।।

এশিয়া কাপে সুপার ফোরের শেষ ম্যাচে বুধবার পাকিস্তানকে হারিয়ে তৃতীয়বারের মতো এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ। অলিখিত এই সেমিফাইনাল ম্যাচে সরফরাজ আহমেদের দলকে ৩৭ রানে হারিয়েছে মাশরাফি বাহিনী। ২৮ সেপ্টেম্বর ফাইনালে তারা মোকাবেলা করবে ভারতের।

অথচ দলের সেরা দুই তারকা তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে ছাড়াই এই ম্যাচ খেলতে নেমেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ পর্যন্ত তাদের অভাব বুঝতে দেননি অন্যরা। যার ফলে আবারো এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ।

এই ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশের করা ২৩৯ রান তাড়া করতে নেমে পাকিস্তান থেমেছে ৯ উইকেটে ২০২ রানে। বাংলাদেশী বোলারদের মোকাবেলায় শুরু থেকেই একের পর এক বিপর্যয়ে পড়া পাকিস্তান ব্যাটিং লাইন শেষ পর্যন্ত হুমড়ি খেয়ে পড়েছে মরুর মাঠে।

মাত্র ১৮ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে তুলে নেন মোস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান মিরাজ। ফখর জামান(০), বাবার আজম(১) ও অধিনায় সরফরাজ আহমেদ(১০) ফিরেছেন চার ওভারের মধ্যেই। এরপর শোয়েব মালিক ও ইমাম উল হকের ব্যাটে ম্যাচে ফিরেছিলো পাকিস্তান; কিন্তু শেষ সময়ে একের পর পর এক উইকেট হারিয়ে আবার বিপর্যয়ে পড়েছে দলটি।

প্রাথমিক বিপর্যয়ের পর চতুর্থ উইকেটে ওপেনার ইমাম উল হকের সাথে সাথে অভিজ্ঞ শোয়েব মালিকের জুটি বাংলাদেশের জন্য ভয়ের কারণ হয়ে দাড়ায়। এই জুটি ৬৭ রান করে, তবে ২১তম ওভারে রুবেল হোসেনের প্রথম বলে শর্ট মিড উইকেটে মাশরাফির দুর্দান্ত এক ফ্লাইং ক্যাচ মালিককে সাজঘরে পাঠায়। পাকিস্তানের স্কোর তখন ৮৫।

এরপর দলীয় ৯৪ রানে ফিরে যান লেগ স্পিনার শাদাব খান। ওপেনার ইমাম উল হক তখনো এক প্রান্তে অটল। ষষ্ঠ উইকেটে ইমামের সাথে আসিফ আলীর ৭৩ রানের জুটিতে আবার ঘুড়ে দাড়ায় পাকিস্তান। বলের সাথে পাল্লা দিয়ে সমান তালে রান তুলতে থাকেন ইমাম ও আসিফ। দারুণ ধৈর্য্য আর দক্ষতায় দুজনে ছুটতে থাকেন লক্ষ্যপাণে। তবে ম্যাচে ফিরতে খুব বেশি সময় লাগেনি টাইগারদের।

মাত্র ৩ রানের ব্যবধানে এই দুই ব্যাটসম্যানের আউটে জয়ের সুবাস পেতে শুরু করে বাংলাদেশ। ধীর স্থির হয়ে খেলতে থাকা দুজনেই যথাক্রমে ৩৯ ও ৪২তম ওভারে উইকেট ছেড়ে বেড়িয়ে এসে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হন। দলীয় ১৬১ রানে ৩১ রান করা আসিফ আলীকে ফেরান মেহেদী হাসান মিরাজ আর মাহমুদুল্লাহ রিয়াদের বলে ৮৩ রান করা ইমাম উল হক যখন আউট হন পাকিস্তানের স্কোর বোর্ডে তখন ১৬৭ রান।

এই দুই ব্যাটসম্যানের বিদায়ের পর বাংলাদেশের জয় ছিল সময়ের ব্যাপার মাত্র। পরের ব্যাটসম্যানরা শুধু ব্যবধানটাই কমিয়েছেন। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ৩৪ রানে ৪টি ও মিরাজ ২৮ রানে ২ উইকেট নিয়েছেন।

এর আগে মুশফিকুর রহীম আর মোহাম্মাদ মিঠুনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৩৯ রানে অলআউট হয় বাংলাদেশ। মুশফিক ব্যক্তিগত ৯৯ রানে আউট হয়েছে শাহিন শাহ আফ্রিদির বলে। মিঠুন করেছেন ৬০ রান। ১২ রানে ৩ উইকেট হারানো বাংলাদেশকে আবারও পথে ফেরানোর দায়িত্ব বর্তাল যেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুনের ওপর। শ্রীলঙ্কার বিপক্ষে এ দুজন চতুর্থ উইকেট জুটিতে ১৩১ রান যোগ করে দলকে বাঁচিয়েছিলেন। আজ জুটিটা হলো ১৪৪ রানের। দলকে নিরাপদ অবস্থানে পৌঁছে দিয়েছেন।

তবে হাসান আলীর বলটা ওভাবে না চালালে সুন্দর ইনিংসটার সমাপ্তি ৬০ রানে শেষ হয় না। বাউন্ডারি মেরেছেন মাত্র ৪টি, মিঠুন এই তীব্র গরমে রানিং বিটুইন দ্য উইকেটে ভীষণ তৎপর থেকে ৪৪ রান নিয়েছেন দৌড়ে। মিঠুন আত্মহুতি দিলেও মুশফিক তবুও ছিলেন। কিছুতেই হার মানব না—এ পণে যেন লড়ে গেছেন। চোট, কন্ডিশন সব উপেক্ষা করে পাকিস্তানকে চোখ রাঙিয়ে গেছেন। ৯ চারে ৯৯ রান, মুশফিকের সেঞ্চুরি পাওনাই ছিল। অথচ হলো না। শাহিন বলটা ভালো করেছেন, থিতু হয়ে মুশফিক আরেকটু সতর্ক হতে পারতেন

৪১.৪ ওভারে মুশফিক যখন ফিরলেন, দলের স্কোর ৬ উইকেটে ১৯৭। চ্যালেঞ্জিং স্কোর পাওয়ার সম্ভাবনা তখনও শেষ হয়ে যায়নি। মাহমুদউল্লাহর ব্যাটে আজ বিদ্যুৎ চমকায়নি, মেহেদী মিরাজ ছোট কাঁধে বড় দায়িত্ব নিতে পারেননি। মাশরাফি বিন মুর্তজা ব্যাটসম্যান হতে পারেননি। শেষ ৫০ বলে বাকি ৪ উইকেটে তাই ৪২ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ ।

Facebook Comments


শিরোনাম
ভারতে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৩, খাদ্য সংকট মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট হিসেবে ইব্রাহিম’র শপথ গ্রহণ হয়রানিমূলক মামলা হলে নির্বাচনি পরিবেশ নষ্ট হয়: রফিকুল ইসলাম শেষ রক্ষা পাচ্ছেননা নাজমুল হুদা  নওগাঁয় স্ত্রীর হাতের মেহেদীর রং ওঠার আগেই ঝড়ে গেল স্বামীর প্রান নওগাঁর সোনাডাঙ্গা সীমান্তে কাঁটাতারের বেড়া কেটে চোরাচালান বৃদ্ধি চিরিরবন্দরে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হরিণাকুন্ডুতে কিশোরীকে শ্লিলতাহানী করলো প্রেমিক ইবিতে রিপোর্টার্স ইউনিটি’র শুভ উদ্বোধন ইবির “ডি” ইউনিটের ফল প্রকাশ ৯৪ শতাংশ ফেল রামপালে অপহৃত স্কুলছাত্রী জান্নাতুল ফেরদৌস মীম উদ্ধার ডায়াবেটিস চিকিৎসায় হোমিওপ্যাথি প্রধানমন্ত্রী‌কে অ‌ভিনন্দন জা‌নি‌য়ে শ্রীমঙ্গ‌লে শিক্ষক‌দের আনন্দ শোভাযাত্রা মাউ‌শির নত‌ুন মহাপ‌রিচালক সৈয়দ গোলাম ফারুক নওগাঁ-১ আসনে ১ডজন প্রার্থীর মধ্যে কে পাবেন বিএনপির মনোনয়ন লক্ষ্মীপুরে সমাপনী দিচ্ছে  ৪০ হাজার শিক্ষার্থী লক্ষ্মীপুরের চার আসনে নৌকার মাঝি  হতে চায় ৫৮ জন কর্মচারীর জীবন বাঁচাতে এগিয়ে আসলো যশোর জেলা প্রশাসক বেনাপোল সীমান্ত থেকে পরিত্যক্ত অবস্থায় ২৯৯ বোতল ফেন্সিডিল আটক সারাদেশের ন্যায় মহেশপুরে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু সমাপনী পরীক্ষায় পোরশায় অনুপস্থিত-১৮৬ বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক রহমান চিরিরবন্দরে পি.এস.সি ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৬ হাজার ৬৮০ পরীক্ষার্থী ”ক্ষমতায় গেলে ৫ লাখ গ্রাজুয়েটের চাকরি দেয়া হবে” প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষা শুরু, ফলাফল নির্বাচনের আগেই
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com