ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বাংলাদেশিদের ৪ হাজার ৬৯ কোটি টাকা সুইস ব্যাংকে!

অন্যদৃষ্টি অনলাইন।।

সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হিসেব অনুযায়ী সেদেশের ব্যাংকে বাংলাদেশিদের জমা রাখা অর্থের পরিমাণ ৪ হাজার ৬৯ কোটি টাকা। বৃহস্পতিবার সুইস কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। যাতে দেখা যায়, ২০১৬ সালের তুলনায় গত বছর সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত কমেছে দেড় হাজার কোটি টাকা। ধনীদের অর্থ, গোপনে গচ্ছিত রাখার জন্য বহুযুগের খ্যাতি সুইজারল্যান্ডের। গ্রাহকের নাম-পরিচয় গোপন রাখতে কঠোর দেশটির ব্যাংকিং খাত। যে কারণে অবৈধ আয় ও কর ফাঁকি দিয়ে জমানো টাকা রাখা হয় সুইস ব্যাংকে। সুনির্দিষ্ট গ্রাহকের তথ্য না দিলেও কয়েক বছর ধরে দেশভিত্তিক আমানতের পরিমাণ প্রকাশ করে আসছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ এর ডিসেম্বরে সুইজারল্যান্ডে বাংলাদেশিদের আমানত ছিল ৪৮ কোটি ১৩ লাখ সুইস ফ্রাঁ; বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬৯ কোটি টাকা। আগের বছর এ অঙ্ক ছিল ৬৬ কোটি ১৯ লাখ ফ্রাঁ বা সাড়ে ৫ হাজার কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত কমেছে দেড় হাজার কোটি টাকা। সুইস কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা অনুযায়ী, কোন বাংলাদেশি নাগরিকত্ব গোপন কেরে অর্থ জমা রাখলে ওই টাকা এ হিসাবে অন্তর্ভূক্ত নয়। গচ্ছিত রাখা স্বর্ণ বা মূল্যবান সামগ্রীর আর্থিক মূল্যমানও হিসাব করা হয়নি প্রতিবেদনে। এ পর্যন্ত যে হিসাব পাওয়া যায় তাতে ২০১৬ সাল পর্যন্ত টানা ছয় বছর বাংলাদেশিদের আমানত হু হু করে বেড়েছে সুইস ব্যাংকে। ২০০২ সালের মাত্র ৩ কোটি ১০ লাখ ফ্রাঁ আমানত দেড় দশকে বাড়ে, ২২ গুণ। কেবল বাংলাদেশ নয়, সামগ্রিকভাবেও ২০১৭ সালে আমানত অনেক কমেছে সুইস ব্যাংকগুলোতে। দেশটিতে কমেছে ব্যাংকের সংখ্যাও। বিশ্লেষকরা বলছেন, সুইজারল্যান্ডে গোপনীয়তা কমতে থাকায় অনেক ধনী এখন অবৈধ টাকা জমা রাখার জন্য ঝুঁকছেন লুক্সেমবার্গ, কেম্যান আইল্যান্ড, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, পানামা কিংবা বারমুডার মতো ট্যাক্স হ্যাভেনের দিকে।

 

 

 

 

Facebook Comments

Please Share This Post in Your Social Media

শিরোনাম
 ‘ছেলের বাপ হলাম, সবাই দোয়া করবেন’ : ঝিনাইদহের গর্ব আল-আমিন আফগান হোয়াইটওয়াশ, ওয়েস্ট ইন্ডিজ জিতেছে পাকিস্তানের বাবর-আসাদের সেঞ্চুরী রাজশাহীতে আন্তর্জাতিক জুনিয়র টেনিস প্রতিযোগিতা ম্যাচ ফিক্সিং রুখতে শ্রীলঙ্কা সরকারের কড়াকড়ি আইন আইসিসি র‌্যাঙ্কিংয়ে সাকিবের নাম বাদ দিয়েছে ! ঝিকরগাছায় বাস খাদে পড়ে ২০ জন যাত্রী আহত অন্যতম উদিয়মান কবি সন্মাননা -২০১৯  পেয়েছেন যশোরের মাসুম বিল্লাহ চাপাইগাছীর বিল মালিকের উদাসীনতায় মাছের পেটে আমন ধান ! দিশেহারা কৃষক ! কেশবপুরে ফেন্সিডিল সহ বিক্রেতা আটক ঝিনাইদহে শ্রমিকদলের কর্মিসভা অনুষ্ঠিত  আর বাড়ি ফেরা হলো না ইসমাইলের  ঝিনাইদহে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত ইবিতে ‘তবু তো ফাগুন আসে’ কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন কোটচাঁদপুরে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত নাসিরনগরে যুবলীগের ৪৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত বেনা‌পোল কাস্টস হাউ‌জের গোপনীয় লকার ভে‌ঙ্গে স্বর্ণ, ডলার সহ মুল্যবান পন্য সামগ্রী চু‌রির অভিযোগ  নওগাঁয় জেলা যুবলীগের প্রতিষ্ঠা বাষির্কী পালিত মুস্তাফিজ হঠাৎ কেন ‘নখ দন্তহীন’? নওগাঁয় ট্রেন দূঘটনা রোধ করে হাজারো যাত্রীদের প্রান বাঁচানো সেই শিক্ষার্থীরা পেলেন বীরত্বের পুরস্কার বাবরের নেতৃত্ব নিয়ে মুখ খুলেছেন সরফরাজ রোনালদো ৩ বছর ধরে ড্রিবলিং করেন না নাসির হোসেনের সেঞ্চুরী পেসবোলার রুবেলের আগুন ঝরানো ৭টি উইকেট অলোক কাপালীর ৯ হাজার রান
© All rights reserved © 2017 Onnodristy.Com
Theme Download From ThemesBazar.Com