ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বাংলাদেশিদের ৪ হাজার ৬৯ কোটি টাকা সুইস ব্যাংকে!

অন্যদৃষ্টি অনলাইন।।

সুইজারল্যান্ডের কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হিসেব অনুযায়ী সেদেশের ব্যাংকে বাংলাদেশিদের জমা রাখা অর্থের পরিমাণ ৪ হাজার ৬৯ কোটি টাকা। বৃহস্পতিবার সুইস কেন্দ্রীয় ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়। যাতে দেখা যায়, ২০১৬ সালের তুলনায় গত বছর সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত কমেছে দেড় হাজার কোটি টাকা। ধনীদের অর্থ, গোপনে গচ্ছিত রাখার জন্য বহুযুগের খ্যাতি সুইজারল্যান্ডের। গ্রাহকের নাম-পরিচয় গোপন রাখতে কঠোর দেশটির ব্যাংকিং খাত। যে কারণে অবৈধ আয় ও কর ফাঁকি দিয়ে জমানো টাকা রাখা হয় সুইস ব্যাংকে। সুনির্দিষ্ট গ্রাহকের তথ্য না দিলেও কয়েক বছর ধরে দেশভিত্তিক আমানতের পরিমাণ প্রকাশ করে আসছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ এর ডিসেম্বরে সুইজারল্যান্ডে বাংলাদেশিদের আমানত ছিল ৪৮ কোটি ১৩ লাখ সুইস ফ্রাঁ; বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬৯ কোটি টাকা। আগের বছর এ অঙ্ক ছিল ৬৬ কোটি ১৯ লাখ ফ্রাঁ বা সাড়ে ৫ হাজার কোটি টাকা। অর্থাৎ এক বছরের ব্যবধানে সুইস ব্যাংকে বাংলাদেশিদের আমানত কমেছে দেড় হাজার কোটি টাকা। সুইস কেন্দ্রীয় ব্যাংকের ঘোষণা অনুযায়ী, কোন বাংলাদেশি নাগরিকত্ব গোপন কেরে অর্থ জমা রাখলে ওই টাকা এ হিসাবে অন্তর্ভূক্ত নয়। গচ্ছিত রাখা স্বর্ণ বা মূল্যবান সামগ্রীর আর্থিক মূল্যমানও হিসাব করা হয়নি প্রতিবেদনে। এ পর্যন্ত যে হিসাব পাওয়া যায় তাতে ২০১৬ সাল পর্যন্ত টানা ছয় বছর বাংলাদেশিদের আমানত হু হু করে বেড়েছে সুইস ব্যাংকে। ২০০২ সালের মাত্র ৩ কোটি ১০ লাখ ফ্রাঁ আমানত দেড় দশকে বাড়ে, ২২ গুণ। কেবল বাংলাদেশ নয়, সামগ্রিকভাবেও ২০১৭ সালে আমানত অনেক কমেছে সুইস ব্যাংকগুলোতে। দেশটিতে কমেছে ব্যাংকের সংখ্যাও। বিশ্লেষকরা বলছেন, সুইজারল্যান্ডে গোপনীয়তা কমতে থাকায় অনেক ধনী এখন অবৈধ টাকা জমা রাখার জন্য ঝুঁকছেন লুক্সেমবার্গ, কেম্যান আইল্যান্ড, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, পানামা কিংবা বারমুডার মতো ট্যাক্স হ্যাভেনের দিকে।

 

 

 

 

Facebook Comments


শিরোনাম
তামিম ইকবালের আর মাত্র ৩৬টি রান বাকি….. আইপিএলে মুশফিক ও মাহমুদউল্লাহ! ‘স্লগ ওভারে বোলিংয়ে উন্নতি দরকার’ অস্ত্রোপচার শেষে ক্রিকেটার চামেলী দেশে ফিরেছেন ‘দুস্থ প্রতিবন্ধির পাশে’ রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগ দুস্থ প্রতিবন্ধির পাশে রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগ ইবির শিক্ষক সমিতির নির্বাচনে শাপলা ফোরামের জয়লাভ ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনাবাহিনী, থাকবে ভোটের পরেও দু’দিন ‘এই নির্বাচন আদৌ কোনও নির্বাচন হবে কি না সেই প্রশ্ন দেখা দিয়েছে’ যশোরের বাঁকড়ায় নৌকা প্রতীকীর ‘বিশাল জনসভা’ ‘যতই বাধা-বিপত্তি আসুক না কেন এদেশের মানুষের জন্য কাজ করে যাব।’  যশোরের বাঁকড়ায় নৌকা প্রতিকের জনসভা ঝিনাইদহে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত চবি’র ছাত্রসেনার উদ্যোগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত ঝিনাইদহ -৪ আসনে বিএনপি’র প্রার্থী জননেতা ফিরোজের নির্বাচনী প্রচারনা ও লিফলেট বিতরণ ঝিনাইদহে ডিজিটাল বাংলাদেশ দিবস পালিত প্রতিহিংসা রাজনীতি ছেড়ে সোনার বাংলা গড়তে আবার নৌকা মার্কায় ভোট দিন : মেয়র খালেক ঝিনাইদহে মারধর গনগ্রেফতার বাড়িঘর দোকানপাট ভাংচুর, লিখিত অভিযোগ রাঙ্গুনিয়া পোমরা ইউপি আওয়ামীলীগের পথসভা ও নির্বাচনী ক্যাম্প উদ্বোধন যশোরের ঝিকরগাছায় জামায়াত-বিএনপি নেতা গ্রেফতার নওগাঁয় স্কুলপড়ুয়া মোর্শেদা নিজের ‍বুদ্ধিমত্তায় বাল্যবিয়ে ঠেকালো আজ (১২ ডিসেম্বর) ‘ডিজিটাল বাংলাদেশ’ দিবস পোরশায় বিএনপির কর্মী সমাবেশ অনুষ্ঠিত নিয়ামতপুরে ভোক্তা অধিকার সংরক্ষন বিষয়ে সেমিনার নিয়ামতপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com