ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

১৯৩৭ সালের সেই পাখি সেন…

১৯৩৭ সালে ঢাকা একাদশ বনাম কোরিন্থিয়াস একাদশ...

।। এলিস হক ।।

১৯৩৭ সালের সেই পাখি সেনের গোল দেয়ার ঘটনাটি পুরোবিশ্বকে পিলে চমকে দ্যায়!

ইসলিংটন কোরিন্থিয়ান্সের ভারত সফর। ৩২টি খেলায় ২৭টি ম্যাচে জিতেছিল।

১৯৩৩ হতে ১৯৩৯ সাল অবধি জনপ্রিয় বৃটিশ তথা ইংল্যান্ডের পেশাদার ফুটবল ক্লাব ইসলিংটন কোরিন্থিয়ান্স দল প্রায় ৯৯টি খেলায় অংশ নিতে গিয়ে ৪টি মহাদেশ সফর করেছিল।

এর মধ্যে ভারতীয় উপমহাদেশে সফরের সময় ইসলিংটন কোরিন্থিয়ান্স দলটি ঐ বিভিন্ন প্রদেশের বিপক্ষে ৩২টি খেলার প্রতিযোগিতা আয়োজন করে। ২টি ম্যাচে ড্র হয়।

২৭টি ম্যাচে জয়লাভ করে এবং একটিমাত্র ম্যাচে তারা পরাজয় বরণ করে। সেটা ছিল ঢাকা ফুটবল একাদশের নিকট অপ্রত্যাশিতভারে হেরে যাওয়ার ঘটনা।

সারা দুনিয়ার ফুটবল মাঠে ৫ বছর শেষে ইসলিংটন কোরিন্থিয়ান্স ক্লাব ভারত সফরে আসে এবং তৎকালিন ভারতীয় ফুটবলের শীর্ষস্থান তথা দক্ষিণ এশিয়ার দুর্ধর্ষ মোহনবাগান এ্যাথলেটিক ক্লাব-ইস্টবেঙ্গলের মতো দলকে হারিয়ে দিয়েছিল এবং সেই কারণে বৃটিশ মিডিয়াগোষ্ঠীরা ভারত সফরকে ‘খুব ভালো’ ও ‘সাফল্য অর্জন’ হিসেবে আখ্যায়িত করেছে।

ভারতীয় একাদশের সকল ক্লাব ও আইএফএ একাদশ দলকে হারাতে পারলেও কেবলি ইসলিংটন কোরিন্থিয়ান্স ঐ ঢাকা প্রদেশের মাঠে ঢাকা ফুটবল একাদশকে ঠেকাতে পারেনি।

সফরকারীরা ১-০গোলে ঢাকা একাদশের নিকট হেরে গিয়েছিল এবং সেটাই ছিল পুরো ভারতীয় ক্রীড়াঙ্গনে সবচেয়ে বড় প্রাণচাঞ্চল্যের খবর।

ঢাকা একাদশের হয়ে পাখি সেন সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে ঐ ইসলিংটন কোরিন্থিয়ান্সের বিপক্ষে দর্শনীয় গোলটি করেছিলেন।

কারা ছিলেন ঢাকা ফুটবল একাদশের খেলোয়াড়েরা?

১৯৩৭ সালের ২২শে নভেম্বর ঢাকা স্টেডিয়ামে অনুষ্ঠিত ঢাকা ফুটবল একাদশ ১-০ গোলে বৃটিশ কোরিন্থিয়ান ফুটবল দলকে হারিয়েছিল।পাখি সেন গোল করেছিলেন।

সুবোধ মিত্র…পাখি সেন…রনু বোস…আর মজুমদার…জে সরকার…রমা সেন….জে দত্ত…মন্টু ঘোষ…পি মুখার্জী…নিরোদ কর…আর রায়…অহি গুহ…প্রমুখ….

ইতিহাস ঘেঁটে জানা গেছে, ঢাকা স্পোর্টিং এসোসিয়েশন মারফত আয়োজিত ঢাকা ফুটবল একাদশের খেলোয়াড়েরা ছিলেন কলেজ-বিশ্ববিদ্যালয়ের এবং এরা একই সম্প্রদায়ের হলেও চট্টগ্রাম-কুমিল্লা-ময়মনসিংহ-খুলনার খেলোয়াড়েরা ছিলেন এই পূর্ব বাংলা ফুটবল তথা ঢাকা ফুটবল একাদশ দলে।

আরো জানা যায়, সবাই কলকাতা ফুটবল লীগে খেলতেন। জন্মসূত্রে পূর্ববঙ্গের হওয়ার সুবাদে ঢাকা একাদশের খেলার সুযোগ পেয়েছিলেন। নিশ্চিত করে বলা যেতে পারে তারা কলকাতার মাঠে বিভিন্ন ক্লাবে খেলতেন। বেশিরভাগ মোহনবাগান ও ইস্টবেঙ্গল আর ছোট ছোট ক্লাবে। তখনও কলকাতা মোহামেডান ক্লাব দ্বিতীয় স্তরের দল ছিল।

ঐ সময়ের পরিবেশ কেমন ছিল?

বৃটিশ ভারতভাগের পূর্বকালীন সময়ের প্রেক্ষিতে তৎকালিন ফুটবল প্রতিযোগিতায় এত জনপ্রিয় ছিল যে ৫৫ হাজার দর্শকরা কলকাতার মাঠে অল ইন্ডিয়া ফুটবল একাদশ বনাম ইসলিংটন কোরিন্থিয়ান্স দলের মধ্যকার খেলা দেখতে এসেছিলেন।

আবার এমনও শোনা যায়, অসমর্থিত বৃটিশ-ইন্ডিয়া মিডিয়ায় দাবি করে ‘দর্শকের সংখ্যার পরিমাণ ছিল ১০ লক্ষেরও কিছু বেশি’!

অন্য তথ্য ঘেঁটে মন্তান্তরে জানা গেছে, পূর্ববঙ্গের তথা আজকের বাংলাদেশের চট্টগ্রাম মাঠে ইন্ডিয়ান বনাম কোরিন্থিয়ান্সের আরেকটি ম্যাচে ৭৭ হাজার ফুটবল ভক্ত সমর্থক খেলা দেখেছিলেন। শত শত মাইল দূর হতে এমনকি পুরো অঞ্চল হতে ফুটবলপ্রেমিকরা আকর্ষণীয় খেলা দেখতে আসেন।

অবশ্য বৃটিশ পত্রপত্রিকায় প্রকাশ করেছিল এই বলে যে–‘ভারতীয় তথা ঢাকার দর্শকরা খেলা নিয়ে বড্ডো উন্মাদ ছিলেন’!

 

লেখক : ক্রীড়া সাংবাদিক ও সাবেক ফুটবল খেলোয়াড়

ক্রীড়া ধারাভাষ্যকার-ফুটবল রেফারি

বি.পি.এড. (প্রথম শ্রেণী)

১৪ই মে ২০২০

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
রামগঞ্জ প্রেসক্লাব সভাপতি এস এম বাবুল বাবরের পিতার ইন্তেকাল রায়পুরে কে এস পাবলিক উচ্চ বিদ্যালয়ে প্রাক্তন ছাত্র ফোরামের উপহার সামগ্রী বিতরণ দ্বিতীয় পর্যায়ের শেষ দিনে ঝিনাইদহ পৌরসভার নয়টি ওয়ার্ডের খাদ্য বিতরণ করলেন জেলা বিএনপি পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন হরিণাকুণ্ডুর কাপাশহাটীয়া ইউনিয়নে বিএনপির উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ এমপি সংগ্রামের বলিষ্ঠ নেতৃত্বে নাসিরনগর করোনা মুক্তির চেষ্টা কক্সবাজার ও চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত ২০ বছরে আঘাত হানা প্রবলতম ঘূর্ণিঝড় হতে পারে‘আম্পান’ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন মোংলায় ১০ নং মহাবিপদ সংকেত, সন্ধায় উপকূলে আঘাত হানতে পারে ‘আম্পান’খোলা হয়েছে আশ্রায় কেন্দ্র নিয়ামতপুরে ফার্নিচার ব্যবসায়ীর আত্মহত্যা নিয়ামতপুরে মহিলা ভাইস চেয়ারম্যানের নিজ উদ্যোগে ঈদ উপলক্ষে শুভেচ্ছা উপহার খাজা মঈনুদ্দীন চিশতী সিদ্দিকীয়া কোরআনিয়া মাদ্রাসা উদ্বোধন উপলক্ষে ইফতার ও দোয়া মাহফিল শ্রীপুরে মানবাধিকার সংগঠনের পক্ষ থেকে ২ শতাধিক পরিবারের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ নওগাঁয় সীমান্তের জিরো পয়েন্টে ৩ দিন ধরে বিজিবি-বিএসএফ’র বাধার মুখে ভারতীয় বৃদ্ধ নওগাঁ সদরে কৃষি অ্যাপসের মাধ্যমে ৮ হাজার ৮৬৪ জন কৃষক নির্বাচিত কর্মহীন মৎস জীবিদের ত্রাণের চাল নেতাদের পেটে জেলেদের অভিযোগ নিউ এরা ফাউন্ডেশনের উদ্যোগে প্রবীণদের মাঝে মাসিক পরিপোষক ভাতা প্রদাণ সিএন্ডএফ ব্যবসায়ী ও সীমান্ত প্রেসক্লাবের সেক্রেটারী আইয়ুব পক্ষী’র মায়ের ইন্তেকাল নান্দাইলে প্রাথমিক শিক্ষক সমিতির ব্যানারে ত্রান বিতরণ এসএসসি ও সমমান পরীক্ষা -২০২০ ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ঝিনাইদহ সদর উপজেলার দুটি ইউনিয়নের ত্রাণসামগ্রী দিলেন জেলা বিএনপি ঝিনাইদহে প্রিয়া পার্কে মাছ চাষের আধুনিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত করোনা ভাইরাসে সারাদেশে মোট শনাক্ত ২৫ হাজার ১২১, মোট প্রাণহানি ৩৭০

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com