ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মাঝরাতে খসবে ৪০ টি তারা, দেখা যাবে খালি চোখে

অন্যদৃষ্টি অনলাইন।।

কোনও টেলিস্কোপের প্রয়োজন নেই, লাগবে না কোনও দূরবীনও, এমনকি এর জন্য কোনও যন্ত্রের সাহায্যে আকাশের কোনও কোণকে জুম করে দেখতেও হবে না। আসল কথা প্রয়োজন নেই কোনও যন্ত্রের।

রাতের আকাশে খসে পড়বে একের পর এক তারা। আরো একবার সাক্ষী থাকবেন সেই দৃশ্যের। খালি চোখেই বাড়িতে বসে। সবচেয়ে ভালো হয়, যদি কোনও অন্ধকার জায়গায় গিয়ে এটি দেখেন। তবে করোনা আবহে বাইরে বেরোনোর প্রশ্নই নেই।

এই তারা খসা দক্ষিণ গোলার্ধে সবচেয়ে ভাল দেখা যাবে তবে উত্তর গোলার্ধেও তা দৃশ্যমান হবে – ঠিক তেমন স্পষ্ট নয়। যখন এই দ্রিশ্য দেখতে বেরোবেন, তখন অন্য দিকে মাথা ঘোরাবেন না, তাহলে হয়তো এ দৃশ্য আপনি মিস করে যাবেন।

আসলে হ্যালির ধূমকেতুর কিছু অংশ থেকেই তৈরি হয়েছে এটা এ্যাকুয়ার ইট। আর সেখান থেকে খসে পরবে একের পরে এক উল্কা। প্রত্যেক বছরই এপ্রিল মাসের মাঝামাঝি থেকে মে মাসের শেষের মধ্যে এই দৃশ্য দেখা যায়। এবারও তার ব্যতিক্রম নয়।

ভাগ্য ভালো থাকলে এক ঘন্টায় ৪০ টি তারা খসা দেখতে পারেন আপনি। এই দৃশ্য সবচেয়ে ভালোভাবে কীভাবে দেখবেন? নাসা জানাচ্ছে, ছাদে একটা আরামকেদারা নিয়ে বসে থাকলেই হবে। শুধু আকাশ থেকে চোখ সরাবেন না।

উল্কাগুলির ধ্বংসাবশেষের টুকরো প্রতি ঘন্টা ১৪৮০০০ মাইল গতিবেগে বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং প্রায় সঙ্গে সঙ্গেই বাষ্প হয়ে যায় । কিন্তু মাঝে একপ্রকার আলোর বিচ্ছুরণ দেখা যায়, যা আমাদের কাছে তারাখসা।

অস্ট্রেলিয়া থেকে এই তারাখসা সবচেয়ে ভালো দেখা যায়, কারণ তারা এটাকে ৫০ ডিগ্রি কোন থেকে দেখতে পায়, যা আদর্শ। এরপরবর্তী সময়ে পৃথিবী থেকে দেখতে পাওয়ার মতো উল্কাপাত খুব সম্ভবত অগস্টে হবে। ১০০ টিরও বেশি তারা ঘন্টায় খসে পড়তে পারে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
নোয়াখালী হাতিয়ায় মেঘনা নদী থেকে অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার দূর্ভোগের আরেক নাম আবাদপুকুর-আদমদীঘি সড়ক…? সরিষাবাড়ীতে করোনার উপসর্গ নিয়ে নারায়নগঞ্জ ফেরত গার্মেন্টকর্মীর মৃত্যু  মোংলায় বেগম হাবিবুন নাহার স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্রের উদ্বোধন নাসিরনগরে ৫১৮টি মসজিদে প্রধানমন্ত্রীর আর্থিক অনুদান প্রদান   ঝিনাইদহ শহরতলী আরাপপুরে অগ্নিকাণ্ডে ৪ টি দোকান ভষ্মিভুত ঝিনাইদহের কালীগঞ্জে সড়ক দুর্ঘটনায় ইমাম নিহত  ডাকবাংলা কাজল ক্লিনিকের চিকিৎসক শফিকুল ইসলাম সড়ক দুর্ঘটনায় আহত কেক কেটে মেয়র সাইদুল করিম মিন্টুর জন্মদিন পালনে সাগান্না ইউনিয়ন আওয়ামী যাত্রী সংকটে আজও উড়তে পারেনি বিমান বাংলাদেশ মহেশপুরে মুরগির ডিমের ভিতর সাপের বাচ্চা, এলাকায় চাঞ্চল্য… নিয়ামতপুরে জায়গা জমি নিয়ে বিরোধে মারামারি এক বৃদ্ধা আহত নিয়ামতপুরে  ঝড়ে ক্ষতিগ্রস্তদের মাঝে ঢেউটিন ও নগদ অর্থ বিতরণ শাহ-আলী থানা যুবদলেৱ উদ্দেগ্যে শহীদ প্রেসিডেন্ট জিয়াউৱ ৱহমানেৱ শাহাদাৎ বার্ষিকীতে মিলাদ মাহফিল প্রিয়াঙ্কার ‘বেওয়াচ’ সিনেমা অর্থহীন: পামেলা! হরিণাকুণ্ডুতে ১৫ বছর ধরে শীর্ষে শিশুকলি হাই স্কুল একটি ক্যাপের পিছন ধরে হরিণাকুণ্ডু’র হত্যা রহস্যের উদঘাটন করলো ডিবি পুলিশ ঝিনাইদহে  বিদ্যুতায়িত হয়ে স্কুল ছাত্রীর  মৃত্যু নিয়ামতপুরে  করোনা আক্রান্ত একজনের মৃত্যু ময়মনসিংহের নান্দাইলে চারজনের করোনা শনাক্ত,তিন বাড়ি লকডাউন নিয়ামতপুরে পরিত্যাক্ত ইটের প্রাচীর চাপায় কৃষি কর্মকর্তার মৃত্যু রাঙ্গুনিয়ায় এসএসসি পরীক্ষার ফলাফলে উত্তর পোমরা উচ্চ বিদ্যালয় শীর্ষে  গাজীপুরে শীর্ষ ডাকাত চক্রের ২ সদস্য গ্রেফতার দেশে করোনায় প্রাণহানি বেড়ে ৭০৯, শনাক্ত ৫২,৪৪৫ বাজেট অধিবেশন ১১ জুন

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com