ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

মানবদেহে প্রয়োগ হচ্ছে অক্সফোর্ডের তৈরি করোনাভাইরাসের টিকা

অন্যদৃষ্টি অনলাইন।।

বহুল প্রতিক্ষীত করোনাভাইরাসের টিকার আজ মানবদেহে প্রয়োগ হতে যাচ্ছে। আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যে মানুষের শরীরে প্রয়োগ করা হবে করোনাভাইরাসের টিকা। এটা যদি সফলতা পায় তাহলে অপ্রতিরোধ্য এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার বড় একটি ঢাল পাবে বিশ্ব।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ টিকাবিদ প্রফেসর সারাহ ক্যাথেরিন গিলবার্টের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাসের এই টিকা দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে তৈরি করেছেন। সেপ্টেম্বরের মধ্যেই তারা এই টিকার ১০ লাখ ডোজ তৈরি করার পরিকল্পনা করে রেখেছেন।

তার আগে ৩ লিটারের ডোজ তৈরি করেছেন পরীক্ষামূলকভাবে মানুষের শরীরে প্রয়োগ করার জন্য। এই পরীক্ষায় যেসব স্বেচ্ছাসেবক অংশ নিবেন তারাও প্রস্তুত আছেন। আগামী মে মাসের মধ্যে সুস্বাস্থ্যের অধিকারী ১৮ থেকে ৫৫ বছর বয়সী ৫০০ জনের শরীরে প্রয়োগ করা হবে করোনাভাইরাসের এই টিকা।

পরীক্ষামূলক প্রয়োগে তারা সফলতা পেলে ধাপে ধাপে ৫০ লিটার, ১০০ লিটার, ২০০ লিটার এমনকী ২০০০ লিটারের ডোজ তৈরি করবেন। কারণ, বিশ্বের কোটি কোটি মানুষের এই টিকা প্রয়োজন হবে। তারা অধীর আগ্রহে অপেক্ষা করছেন করোনাভাইরাসের টিকার জন্য।

ইতিমধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্তরাজ্য ও বিভিন্ন দেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই টিকার ব্যাপারে চুক্তি করে রেখেছে। সফল হলেই তারাও এই টিকা উৎপাদন করা শুরু করবে। চুক্তি রয়েছে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের। প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তা আদার পুনাওয়ালা জানিয়েছেন তারা ব্যবসা করার জন্য এই টিকা বাজারে ছাড়বে না। কারণ, এখন ব্যবসা করার সময় নয়।

গতকাল বুধবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেছিলেন।

অবশ্য এই ধরনের টিকা মানবদেহে কাজ করবে কিনা সেটা বিজ্ঞানীরা নিশ্চিত করে বলতে পারেন না। তবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এটার সফলতার ব্যাপারে ৮০ ভাগ আশাবাদী। তাদের আশাবাদী হওয়ার পেছনে অবশ্য কারণ রয়েছে। সেটা হল এই দলে এমন সব বিজ্ঞানী রয়েছেন যারা মার্স ও ইবোলা ভাইরাসের টিকা তৈরি করেছিলেন। দ্রুত টিকা তৈরি করার ক্ষেত্রে তাদের রয়েছে বিস্তর অভিজ্ঞতা।

এখন দেখার বিষয় সেই অভিজ্ঞতা দিয়ে তৈরি করা করোনাভাইরাসের এই টিকার সফল প্রয়োগের মাধ্যমে বিশ্বের ৮০০ কোটি মানুষকে স্বস্তির খবর দিতে পারে কিনা। তথ্যসূত্র : বিবিসি।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
লক্ষ্মীপুর পৌর ৬ নং ওয়ার্ড আওয়ামীলীগের কমিটি হাইজ্যাক হওয়ার অভিযোগ পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন চন্দ্রগঞ্জে ইউনিয়ন যুবলীগ নেতাকর্মীদের মাঝে ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ সদর উপজেলা বিএনপির সিনিয়র যুগ্ম সম্পাদক জাহিদুল ইসলাম জোরদার এর ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাত যুবলীগের সভাপতি মিয়া রফিকুল হক পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানাইলেন মুক্তিযুদ্ধ সংহতি পরিষদ কেন্দ্রীয় কমিটির ঈদের চাওয়া-পাওয়া পূরণে ব্যার্থ হওয়ায় অভিমানে চলে গেল স্কুল ছাত্রী করোনা জামা। -সঞ্জয় কর  ঈদের মানে বদলে দেয়া দুঃসময়! – সাকিব জামাল।। নিয়ামতপুরের বাহাদুরপুর ইউপির সাবেক চেয়ারম্যানের সন্তানদের ১ হাজার পরিবারে ত্রাণ বিতরণ যুবলীগ নেতা বাহার’র নান্দাইলবাসীকে ঈদুল ফিতরের শুভেচ্ছা পশ্চিম গগনে বাঁকা চাঁদ দেখলেই পবিত্র ঈদুল ফিতরের ঈদ “তাৱাৱ মেলা”  স্বেচ্ছাসেবী সংগঠনেৱ ঈদ উপহাৱ সামগ্রী বিতৱন ও কিছু কথা সরিষাবাড়ীতে ঈদ উপলক্ষে দ্বীপ্তিময় অক্টালের ত্রাণ সামগ্রী বিতরণ যুবলীগ নেতা জালাল মাস্টার’র ঈদুল ফিতরের শুভেচ্ছা স্বাস্থ্যবিধির উপর নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করোনাকালীন ঈদ উৎসবও হউক সম্প্রীতির বন্ধনে সমৃদ্ধ কোটচাঁদপুর উপজেলা শ্রমিক লীগের আহবায়কের ঈদ উপহার বিতরণ ঝিনাইদহ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সদর উপজেলা বিএনপির সভাপতি এ্যাড মুন্সি কামাল আজাদ পান্নুর ঈদের শুভেচ্ছা বাণী ঝিনাইদহ জেলা বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট এমএ মজিদ ঈদের শুভেচ্ছা বাণী ঝিনাইদহ জেলা বিএনপি’র আহ্বায়ক অ্যাডভোকেট মশিউর রহমানের ঈদের শুভেচ্ছা বাণী পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নলডাঙ্গা ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের সভাপতি একরামুল কবির এর ঈদের শুভেচ্ছা বাণী সাবেক চার নম্বর ওয়ার্ড সদস্য ও নলডাঙ্গা ইউনিয়ন যুবদল নেতা মোঃ আবু হানিফার ঈদের শুভেচ্ছা বাণী অসুস্থ বিএনপি নেতার পাশে দাড়ালেন ঝিনাইদহ জেলা বিএনপি রামপালে আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষতি

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com