ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আজ ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস

২৬ মার্চ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালে আজকের দিনে শুরু হয় আমাদের স্বাধীনতা সংগ্রাম। স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য রাজনৈতিক নেতা পৃথক বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। সেই সাথে শ্রদ্ধা জানিয়েছেন স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি। দিবসটিতে প্রতি বছর সারা দেশে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হলেও মহামারী রোগ করোনার কারণে প্রায় সব কর্মসূচি বাতিল করা হয়েছে।

২৫ মার্চের গণহত্যা পরিচালনার সময় পুলিশ, তৎকালীন ইপিআর এবং বিভিন্ন ক্যান্টনমেন্টে বাঙালি সৈনিক ও অফিসাররা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন। পরের দিন থেকে শুরু হয় স্বাধীনতার জন্য যুদ্ধ। যে যার মতো ঝাঁপিয়ে পড়ে চূড়ান্ত সেই যুদ্ধে।

১৯৭১ সালের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম’ ঐতিহাসিক ভাষণের মাধ্যমে দেশের সচেতন শ্রেণী পরবর্তী করণীয় সম্পর্কে ইঙ্গিত লাভ করে। এরপর সমস্যা সমাধানে ১৬ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত জেনারেল ইয়াহিয়া খানের সাথে বঙ্গবন্ধুর দীর্ঘ আলোচনা ব্যর্থতার দিকে গড়াতে থাকায় অনেকেই যুদ্ধের প্রস্তুতি নিতে থাকেন। মার্চের সেই উত্তাল দিনগুলোতে এভাবে প্রস্তুত হতে থাকে যুদ্ধের পটভূমি।

এ দিকে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে দেয়া বাণীতে বলেছেন, অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতা। বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে। দারিদ্র্যবিমোচন, শিক্ষা, স্বাস্থ্য, মানবসম্পদ উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, লিঙ্গবৈষম্য দূরীকরণ, গড় আয়ু বৃদ্ধিসহ আর্থসামাজিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

উজবেক প্রেসিডেন্টের শুভেচ্ছা : বাংলাদেশের ৫০তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োয়েভ রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং দেশের জনগণকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। গতকাল রাষ্ট্রপতির কাছে পাঠানো এক অভিনন্দনবার্তায় তিনি বলেন, ‘আপনার দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের বন্ধুপ্রতিম জনগণ ও আপনাকে শুভেচ্ছা এবং অভিনন্দন জানাতে পেরে আমি আনন্দিত।’

স্বাধীনতা দিবসে বিএনপির বাণী : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাণী দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বাণীতে গতকাল বলা হয়, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আমাদের জাতীয় জীবনে এক গৌরবোজ্জ্বল সোনালি দিন। এ দিনে বিশ্ব মানচিত্রে দেশমাতৃকার স্বাধীনসত্তা প্রকাশিত হয়েছে। আজকের এই দিনে দেশবাসী ও প্রবাসী বাংলাদেশীসহ সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

জি এম কাদেরের বাণী : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের এমপি এক বাণীতে বলেছেন, বিন¤্রচিত্তে স্মরণ করছি ৩০ লাখ বীর শহীদকে, যারা আমাদের লাল-সবুজের পতাকা উপহার দিয়েছেন। সশ্রদ্ধ সালাম সেসব বীর মুক্তিযোদ্ধাকে, যারা জীবনবাজি রেখে লড়াই করেছেন আমাদের স্বাধীনতা ও মুক্তির জন্য।

 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
গ্রামের নিরাপত্তায় “আদমপুর স্টুডেন্টস এ্যাসোসিয়েশন” ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডে বিএনপির ত্রাণ বিতরণ বরগুনায় করোনা ঝুকি নিয়ে কাজ করছে ইতভাটার শ্রমিকরা করোনাভাইরাস : বাজার ব্যবস্থাপনায় মুজিবনগর হতে পারে অনুকরণীয় প্রকৌশলী আব্দুল আলিমের উদ্যোগে ত্রাণ বিতরণ করলেন জেএসকেএফ নেতৃবৃন্দ ঝিনাইদহ সদর থানায় ফোন করে খাদ্য পেলেন ২ জন ভুক্তভোগী রামপালে বিএনপি নেতা ফরিদুলের খাদ্য সহায়তা প্রদান ঝিনাইদহের উত্তর নারায়ণপুর ব্রাক পাড়া গ্রাম লকডাউন রামপালে সাংবাদিক সবুর রানাকে জীবন নাশের হুমকি, থানায় জিডি মানবতার ঘর-‘অতিরিক্ত খাবার রেখে যান, প্রয়োজনীয় খাবার নিয়ে যান’ নওগাঁয় করোনা নিয়ে গুজব ছড়ানোয় কলেজ শিক্ষক গ্রেফতার নওগাঁর বদলগাছিতে সরকারি ১৪ বস্তা চাল উদ্ধার, আটক ১ করোনার প্রভাবে অসহায় দরিদ্র মানুষের মাঝে ঝিনাইদহের সিও সংস্থার খাদ্য বিতরণ অব্যাহত মহেশপুরে ঋনের দ্বায়ে ৪ সন্তানের জনক ওহিদুলের আত্মহত্যা ।  সাতক্ষীরা সদর-০২ আসনের সাবেক সংসদ সদস্য এম এ জব্বার আর নেই যশোরের দাইতলা গ্রামে বাঁশের ব্যারিকেড পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাবের ডিজি মামুন যশোরে কর্মহীন গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ এক অসহায় মানুষের আবেদন আমতলীতে করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য দোয়া মাহফিল মোংলায় ১৫২ পরিবারে মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন দিপু মৃধা শ্রীপুরে কর্মহীন ২ হাজার পরিবারের মধ্যে যতন্ ফাউন্ডেশন উদ্যোগে ত্রাণ বিরতণ মানবতার সেবায় হালাল শপিং জোন ‘গেন্দা ফুল’ গানের গীতিকারকে ৫ লাখ রুপি সহায়তা প্রদান এই সংকটকালে একটি বিষয় সবার জন্য শেয়ার করছি

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com