ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ভারতে করোনায় আক্রান্ত ১৩ লাখ, হতে পারে মৃত্যুর মিছিল!

অন্যদৃষ্টি অনলাইন।।

বিদেশের বিশেষজ্ঞেরা আশঙ্কা করছেন, ভারতের মতো জনঘনত্বের দেশে অন্তত ১০ থেকে ১৩ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হতে চলেছেন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর-এর রিপোর্ট যদিও বলছে, পারস্পরিক সামাজিক দূরত্ব বজায় রাখলে এ দেশে করোনা-সংক্রমণ প্রায় ৬২ শতাংশ কমানো সম্ভব। কিন্তু বিশেষজ্ঞদের একাংশ এতে আশ্বস্ত হচ্ছেন না। তাদের মতে, সরকার না-মানলেও ভারতে সামাজিক-সংক্রমণ শুরু হয়ে গেছে। অর্থাৎ অনেকেরই সংক্রমণের উৎস বোঝা যাচ্ছে না। অতএব আইসিএমআরের তত্ত্ব তখনই খাটে, যদি সামাজিক-সংক্রমণ শুরু হওয়ার আগে থেকেই সামাজিক দূরত্ব পালন যায়।

করোনা ঠেকানোর একমাত্র উপায় হলো যে পারস্পরিক দূরত্ব বজায় রাখা, শুরু থেকেই তা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। একই মত দেশীয় বিশেষজ্ঞদের। তাদের মতে, সংক্রমণের প্রশ্নে এই ভাইরাস সমগোত্রীয় সার্স বা মার্স-এর থেকে অনেক বেশি শক্তিশালী। আইসিএমআরের রিপোর্টে বলা হয়েছে, সাধারণ পরিস্থিতিতে এক জন করোনা-আক্রান্ত ব্যক্তি গড়ে দেড় জনকে সংক্রমিত করতে সক্ষম। বিপজ্জনক পরিস্থিতিতে তিনিই গড়ে ৪.৯ জনকে সংক্রমিত করতে পারেন। সেই কারণেই বিশেষজ্ঞদের পরামর্শে পারস্পরিক দূরত্বের উপরে জোর দিয়ে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

গত মাসের শেষ সপ্তাহে দেশে করোনা-সংক্রমণের চিত্রটি বুঝতে একটি সমীক্ষা চালায় আইসিএমআর। যে-হেতু ওই রোগের উৎস চীন, তাই কারণে মূলত বিদেশ থেকে আগত বিমানযাত্রীদের মাধ্যমে এ দেশে কতটা ব্যাপকভাবে করোনা ছড়াতে পারে, তার উপরেই সমীক্ষা চালানো হয়েছিল। দেখা যায়, বিদেশ থেকে আসা যাত্রীদের মাধ্যমে সংক্রমণ ছড়ানোর প্রশ্নে শীর্ষে রয়েছে দিল্লি। তার পরে মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, হায়দরাবাদ। যদিও বাস্তবে সংক্রমণের প্রশ্নে দিল্লিকে ছাপিয়ে গিয়েছে মুম্বই-সহ মহারাষ্ট্র।

রিপোর্টে বলা হয়েছে, আক্রান্তদের পাশাপাশি যাদের উপসর্গ দেখা দিয়েছে, তাদেরও গৃহবন্দি রাখা গেলে ভারতে করোনা-আক্রান্তের সংখ্যা ৬২ শতাংশ কমবে। তবে সামাজিক-সংক্রমণের পর্যায়ে যাওয়ার আগে ওই পদক্ষেপ করতে হবে। না-হলে ভারতে কার্যত মৃত্যু-মিছিল শুরু হবে। বিশেষজ্ঞদের মতে, ৮০ শতাংশ সংক্রমিত ব্যক্তির শরীরে উপসর্গ দেখা যায় না। তিনি সুস্থ আছেন ভেবে অন্যদের সংক্রমিত করতে থাকেন। তাই এই ভাইরাস রোখার একমাত্র রাস্তা হল, ঘরে থাকা।

আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দাবি করা হয়েছে, ভারতের যা স্বাস্থ্য পরিকাঠামো, তাতে মে মাসের মাঝামাঝি পর্যন্ত অন্তত ১০ থেকে ১৩ লাখ লোক করোনায় সংক্রমিত হতে পারেন। রিপোর্টটি বলছে, প্রাথমিকভাবে আমেরিকা বা ইতালির চেয়ে ভালোভাবে পরিস্থিতি সামলাচ্ছে ভারত। কিন্তু পিছিয়ে রয়েছে রোগীর প্রকৃত সংখ্যা নির্ণয়ের পরিকাঠামোর ক্ষেত্রে। কতজনকে পরীক্ষা করা হচ্ছে, পরীক্ষা নির্ভুলভাবে হচ্ছে কি না, কত ঘন ঘন সেই পরীক্ষা হচ্ছে— এই সবের উপরেই বিষয়টির সাফল্য নির্ভর করছে।

এখানেই অনেকের প্রশ্ন, দুর্বল স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে ভারতে যেখানে সার্বিক লকডাউন ছাড়া করোনা রোখা কার্যত অসম্ভব, সেখানে সিদ্ধান্তটি নিতে নরেন্দ্র মোদি সরকার দেরি করে ফেলল কি না। করোনাকে হু ‘অতিমারি’ ঘোষণা করার আগেই সিঙ্গাপুর-হংকং কিন্তু লকডাউন হয়ে গিয়েছিল। কেন্দ্রের ১৫ হাজার কোটি রুপির প্যাকেজ যথেষ্ট কি না, তা নিয়েও বিরোধীরা প্রশ্ন তুলেছেন। এই পরিস্থিতিতে লকডাউনে আদৌ সাফল্য মিলছে কি না, আগামী সাত-দশ দিনের মধ্যেই তা বোঝা যাবে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।সূত্র : আনন্দবাজার পত্রিকা

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
এমপিও শিক্ষক-কর্মচারিদের বৈশাখী ভাতার আদেশ গ্রামের নিরাপত্তায় “আদমপুর স্টুডেন্টস এ্যাসোসিয়েশন” ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডে বিএনপির ত্রাণ বিতরণ বরগুনায় করোনা ঝুকি নিয়ে কাজ করছে ইতভাটার শ্রমিকরা করোনাভাইরাস : বাজার ব্যবস্থাপনায় মুজিবনগর হতে পারে অনুকরণীয় প্রকৌশলী আব্দুল আলিমের উদ্যোগে ত্রাণ বিতরণ করলেন জেএসকেএফ নেতৃবৃন্দ ঝিনাইদহ সদর থানায় ফোন করে খাদ্য পেলেন ২ জন ভুক্তভোগী রামপালে বিএনপি নেতা ফরিদুলের খাদ্য সহায়তা প্রদান ঝিনাইদহের উত্তর নারায়ণপুর ব্রাক পাড়া গ্রাম লকডাউন রামপালে সাংবাদিক সবুর রানাকে জীবন নাশের হুমকি, থানায় জিডি মানবতার ঘর-‘অতিরিক্ত খাবার রেখে যান, প্রয়োজনীয় খাবার নিয়ে যান’ নওগাঁয় করোনা নিয়ে গুজব ছড়ানোয় কলেজ শিক্ষক গ্রেফতার নওগাঁর বদলগাছিতে সরকারি ১৪ বস্তা চাল উদ্ধার, আটক ১ করোনার প্রভাবে অসহায় দরিদ্র মানুষের মাঝে ঝিনাইদহের সিও সংস্থার খাদ্য বিতরণ অব্যাহত মহেশপুরে ঋনের দ্বায়ে ৪ সন্তানের জনক ওহিদুলের আত্মহত্যা ।  সাতক্ষীরা সদর-০২ আসনের সাবেক সংসদ সদস্য এম এ জব্বার আর নেই যশোরের দাইতলা গ্রামে বাঁশের ব্যারিকেড পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাবের ডিজি মামুন যশোরে কর্মহীন গরীব পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ এক অসহায় মানুষের আবেদন আমতলীতে করোনা ভাইরাস থেকে রক্ষার জন্য দোয়া মাহফিল মোংলায় ১৫২ পরিবারে মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করলেন দিপু মৃধা শ্রীপুরে কর্মহীন ২ হাজার পরিবারের মধ্যে যতন্ ফাউন্ডেশন উদ্যোগে ত্রাণ বিরতণ মানবতার সেবায় হালাল শপিং জোন ‘গেন্দা ফুল’ গানের গীতিকারকে ৫ লাখ রুপি সহায়তা প্রদান

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com