ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

কোয়ারেন্টাইন ও সিরিয়ার গভর্ণর আমর ইবনে আস (রাঃ)

আবদুল মান্নান (এম.এ,_এল.এল.বি)।।

ওমর (রাঃ)এর শাসনামলে সিরিয়াতে প্লেগ রোগ মহামারী রুপ ধারণ করে। তখন প্লেগ রোগের উপসৰ্গ  ছিল আজকের Covid-19 বা করোনা ভাইরাসের মত  জ্বর, সৰ্দী ও কাশি।

সিরিয়ার গভৰ্নর প্ৰখ্যাত সাহাবী আবু উবাইদা(রা:) প্লেগ আক্ৰান্ত হয়ে মৃত্যু বরণ করেন। মোয়াজ ইবনে জাবাল(রা:) কে তাঁর স্থলাভিষিক্ত করা হলে তিনি ও সেই প্লেগ আক্ৰান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

পরবৰ্তীতে আমর ইবনে আল-আস (রা:) কে সিরিয়ার গভৰ্নর পদে নিয়োগ দেওয়া হয়। তিনি তখন  সিরিয়াবাসিদের সেই মহামারি প্লেগ থেকে মুক্তির জন্য সতৰ্কমূলকভাবে  নিম্নোক্ত নিৰ্দেশনা প্ৰদান করেন। তিনি বলেন;

أيها الناس إن الطاعون كالنار المشتعلة وانتم وقودها. فتفرقوا و تحيلوا حتي لا تجد النار ما يشعلها فتنطفي وحدها.

فلما سمعوا واستجابوا نجوا جميعا ورفع الله البلاء.

অৰ্থাৎ; হে লোক সকল! এই প্লেগ মহামারি জ্বলন্ত অগ্নি স্ফুলিঙ্গের মত! আর তোমরা সেই আগুনের জ্বালানি!অতএব তোমরা পরস্পর বিচ্ছিন্ন হয়ে যাও।  আর এমন কৌশল অবলম্বন কর সেই অগ্নি( রোগ) যেন তোমাদের নাগালে না পায়। সূতরাং তখন আগুন(রোগ/মহামারি)নিজে নিজে নিভে যাবে।

অতপর যখন জনগণ তার উক্ত উপদেশ শুনে তার ডাকে সাড়া দিল। তখন সবাই মহামারি প্লেগ থেকে মুক্তি পেল। ফলে আল্লাহ পাক সেই মহামারি উঠিয়ে নিলেন।

সূপ্ৰিয়, দেশ-বাসী এই Covid-19 বা করনা মহামারি  থেকে মুক্তি লাভের জন্য সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা  নিৰ্দেশিত এই কোয়ারেন্টাইন পালন অতীব জরূরি।

অৰ্থাৎ আইসোলেশন, বিচ্ছিন্ন থাকা,অপ্ৰয়োজনে বাড়ির বের না হওয়া,পরিস্কার-পরিচ্ছন্ন থাকা এই মহামারির সময়ে অতীব গুৰুত্বপূৰ্ণ।

সৰ্বোপরি আল্লাহ পাকের অনুশাসন মেনে চলাই চুড়ান্ত টনিক। আল্লাহ পাক সবাইকে রক্ষা করুন।( ألهم آمين)

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মোংলায় দারিদ্র পরিবারের মাঝে নৌবাহিনীর খাদ্য সামগ্রী বিতরণ পুরান ঢাকায় তিনশো হতদরিদ্র পরিবারে খাদ্য সামগ্রী বিতরণ করোনা : সুসংবাদ অসুখ গুলো ছাড়াচ্ছে উল্টো পথে রাষ্ট্র -> সমাজ -> পরিবারে তিন শতাধিক জাপানি বিশেষ বিমানে ঢাকা ছাড়ছেন করোনাভাইরাস : কঠোর অবস্থানে সেনাবাহিনী নওগাঁয়  ইসরাফিল আলম এমপির নিজ উদ্যোগে ৫শত পিচ পিপিই প্রদান নওগাঁ জেলা পুলিশের উদ্যেগে কর্মহীন ১২শ’ ৫০ জন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ নওগাঁয় ফোন পেয়ে খাদ্যসামগ্রী নিয়ে ছুটে যান অতিরিক্ত জেলা প্রশাসক উত্তম কুমার নিয়ামতপুরে পুলিশ প্রশাসনের উদ্যোগে  চাল, ডাল, আলু, তেল, সাবান বিতরণ ঈশ্বরদীতে অসহায় ও কর্মহীনদের মাঝে ছাত্রদলের খাদ্য সামগ্রী বিতরণ ১২শত পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছেন ভেদরগঞ্জ পৌরসভা খাদ্যসামগ্রী বিতরণে নিরলস কাজ করছেন জাজিরার বাবুল আকন ও তার সহযোগিরা শুভসন্ধ্যায় অজ্ঞাত এক শিশুর ভাসমান লাশ উদ্ধার হতাসার মধ্যে দিন কটছে মোংলার শ্রমজীবী মানুষের পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জেটিতে কয়লা খালাশ শুরু আমতলীতে শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ারের জন্য মেয়রের আনুদান করোনাভাইরাস : মনিরামপুরের ওসি কন্যা… যশোরে দরিদ্রদের মাঝে নিউ তনা টেলিকমের চাউল বিতরণ ঝিনাইদহের কালীগঞ্জে হোম কোয়ারেন্টাইনে থাকা নিয়ে সংঘর্ষ। গৃহবধু ও শিশু সহ আহত- ৯ ‘আমাদের সাতক্ষীরা’র উদ্যোগে অসহায় পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতারণ বরগুনায় পচা মাংস বিক্রি করায় গণধোলাই, জরিমানা ঝিনাইদহে অসহায়, দরিদ্রদের খাদ্যসামগ্রী দিলেন   সংরক্ষিত মহিলা  সাংসদ  খালেদা খানম ১ এপ্রিল, এপ্রিল ফুল বা এপ্রিলের বোকা অসহায় ময়নার পাশে যুব সমাজ

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com