ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

করোনা পরীক্ষায় বড় সাফল্য, ক্ষুদ্রাকৃতির যন্ত্র আবিষ্কার!

অন্যদৃষ্টি অনলাইন।।

বিশ্বব্যাপী আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের ৬০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে নতুন এই ভাইরাস। ইতোমধ্যে এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৩ হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত হয়েছেন প্রায় ৯০ হাজার মানুষ।

করোনাভাইরাস যখন বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়ে পড়ছে, তখন এই ভাইরাসে শনাক্তের ব্যাপারে অবিশ্বাস্য সাফল্য পেলেন মার্কিন প্রকৌশলীরা।

প্রাণঘাতী এই ভাইরাস শনাক্তে একেবারেই ক্ষুদ্রাকৃতির যন্ত্র আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের পুর্ডু ইউনিভার্সিটির বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়াররা। পুর্ডু ইউনিভার্সিটির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মাত্র ৪০ মিনিটের মধ্যেই করোনাভাইরাস পরীক্ষার ফল পাওয়া যাবে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের মতো দেশে মাত্র কিছু রাজ্যে সীমিত পরিসরে করোনাভাইরাস পরীক্ষার ব্যবস্থা রয়েছে। ভাইরাসটি ব্যাপকহারে ছড়িয়ে পড়লে বেশিরভাগ মানুষেরই তা পরীক্ষা করানোর উপায় থাকবে না। বিষয়টি মাথায় রেখেই হাতে ধরা এই ডিভাইস আবিষ্কার করা হয়েছে। করোনাভাইরাস পরীক্ষার এই যন্ত্রটি একেবারেই ক্ষুদ্রাকৃতির।

যন্ত্রটি দিয়ে করোনাভাইরাস তো বটেই, অন্যান্য ভাইরাসে আক্রান্ত হলেও শনাক্ত করা যাবে। এমনকি এই ডিভাইসে পরীক্ষার ফলাফল ঝকঝকে পর্দায় পরিষ্কারভাবে দেখা যাবে। প্রকৌশলীরা বলছেন, এই যন্ত্র পর্যাপ্ত পরিমাণে বাজারে ছাড়তে মোটা অংকের টাকার প্রয়োজন।

জানা গেছে, এসিএস ওমেগা জার্নালে প্রথমে ডিভাইসটির ব্যাপারে গবেষণার ফল প্রকাশ হয়। পরে প্রকৌশলীরা এটি তৈরি করেন। বর্তমানে ডিভাইসটি বিপুল সংখ্যক পুনরুৎপাদন করে জনগণের সুবিধার্থে বাজারে ছাড়তে চান গবেষকরা।

গবেষকরা বলছেন, এটি অনেকটাই প্রেগন্যান্সি টেস্টটিউবের মতো। আবার চাইলেই ভাঁজ করে রাখা যায়। সহজেই বহনও করা যাবে। এমনকি মাত্র ৪০ মিনিটে নিখুঁত ফলাফল জানাবে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহে রাতে বাড়িতে বাড়িতে গিয়ে জেলা প্রশাসনের খাদ্যসামগ্রী বিতরণ ম্যাজিষ্ট্রেট মেয়ে! তারুণ্যের অগ্রযাত্রাকে অনুপ্রেরণা দিলেন পাবনার জেলা প্রশাসক ধামরাইয়ে পৃথক জায়গায় দুই নারীর মৃত্যু আমতলীতে করোনায় কর্মহীন মানুষের মধ্যে উপজেলা প্রশাসনের খাদ্য সহায়তা সরিষাবাড়ীতে তথ্য প্রতিমন্ত্রীর পক্ষে অসহায় দরিদ্রদের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কলম (০১-০৩) মাগুরা শ্রীপুরে করোনা প্রতিরোধে বিভিন্ন উপকরণ প্রদান নওগাঁয় খেটে খাওয়া ৫ হাজার পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ নওগাঁয় কিশোরী ধর্ষণের অভিযোগে আটক-৩ ”প্রধানমন্ত্রীর বরাদ্দ : সেনাবাহিনী ও নৌ-বাহিনীর মাধ্যমে বিতরণ চায়” সাড়ে ৭ ঘণ্টার ব্যবধানে বরিশালে করোনা ইউনিটে ২ জনের মৃত্যু ঝিনাইদহে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার শেরপুরে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে চালক নিহত বগুড়া শেরপুরে করোনার প্রভাবে কর্মহীন ২৫’শ পরিবার পাবে ১০ কেজি করে চাল করোনা ইস্যুতে বাংলাদেশ যুক্তরাজ্যের সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত : প্রধানমন্ত্রী একজন মীরজাদী সেব্রিনা ফ্লোরা মনে হচ্ছে আমরা পৃথিবীর শেষ প্রান্তে এসে পড়েছি : মোনালিসা মহেশপুরে নিম্ন আয়ের ১০০ মানুষের হাতে খাবার তুলে দিলেন বিশিষ্ট ব্যবসায়ী মনিরুজ্জামান কাতারে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশীর মৃত্যু সাতক্ষীরায় মোটরসাইকেল ও মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ করোনা প্রতিরোধে খুলনার বিভিন্ন সড়কে জীবাণুনাশক স্প্রে করছে ফায়ার সার্ভিস মহেশপুরে বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছামাদের ইন্তেকাল, রাষ্ট্রীয় মর্যাদায় দাফন মহাদেবপুরে ৫ হাজার মানুষকে মাক্স্র দিলেন তরুণ সমাজ সেবক সাঈদ হাসান তরফদার শাকিল করোনায় স্প্রে হাতে পথে পথে আ.লীগ নেতা, সর্বত্রই প্রসংশা

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com