ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

আপনি কি টাঙ্গাইলকে চেনেন?

আব্দুল্যাহ আল মামুন, টাংগাইল।

 

আপনি কি টাঙ্গাইলকে চেনেন? হ্যা টাঙ্গাইল জেলার কথা বলছিলাম।  প্রিয় পাঠক বন্ধুগন আসুন জেনে নিই…

টাঙ্গাইলে কি আছে না আছে সেটা নিয়ে তুলনা করে এবং আরো অনেকে। টাংগাইলে কি কি আছে তার ছোট্ট একটা লিস্ট দিচ্ছি আমি নিচে। আশা করি বিভ্রান্ত হবেন না।বিশ্বাস না হলে যাচাই করে দেখতে পারেন।

১। প্রথমেই আসি, বাংলাদেশের এখন পর্যন্ত সবচেয়ে বড়সেতু,বিশ্বের ১৩ তম দীর্ঘ যমুনা_সেতুর কথা যা উত্তর বঙ্গবাসীকে স্বাগত জানাতে সদা প্রস্তুত।সেতুটি টাঙ্গাইলে ভূঞাপুর থানায় অবস্থিত।এখানে বলে রাখা ভাল শুধু এই একটি সেতু বন্ধ করে দিলে সম্পুর্ন উত্তরবঙ্গ ঢাকা থেকে বিচ্ছিন্ন।তাই সাবধান।

২. স্বাধীনতার ইশতেহারের কথা জানেন অব্যশই, আর সেটা পাঠ করছিলো কালিহাতীর কৃতি সন্তান জননেতা জনাব শাজাহান_সিরাজ। কাগজ কলমে কালিহাতী থাকলেও আসলে বাড়ী সখীপুরের গোহাইল বাড়ী।

৩. বাংলাদেশের সর্ববৃহৎ টেক্সটাইল কলেজ বঙ্গবন্ধু টেক্সটাইল কলেজ,কালিহাতীতে

৪. দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ট্রাস্ট কুমুদিনী_ট্রাস্ট এর অধীনে কুমুদিনী মেডিকেল কলেজ দেশের সব চেয়ে বড় বেসরকারি মহিলা মেডিকেল কলেজ।

৫. ২০১১সালে এসএসসি তে ঢাকা বোর্ডে ৮ম আর ২০১১সালে ঢাকা বোর্ডে সরকারী /বেসরকারি মিলে ৫ম (এমনকি ঢাকা বোর্ডে সরকারী স্কুলের মধ্যে ১ম) স্থান অর্জনকারী বিন্দুবাসিনী স্কুলের অবস্থান এই টাংগাইলে।

৬. ৭১ পরবর্তী বাংলাদেশের প্রথম সরকারী কলেজ যাহা মাওলানা হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধুর সংস্পশে হয়েছে,সরকারি এমএমআলী_কলেজ এই টাঙ্গাইলে।

৭. আপনার জেলার ঠিক কতজন ছেলে মেয়ে টাংগাইলে কোচিং করতে আসছে, বা টাংগাইলের কোচিং সেন্টারে পড়ছে তা একটু কষ্ট করে খবর নিয়ে জানবেন।

৮. জমিদারীপ্রথা নাই।রয়ে গেছে তাদের চিহ্ন। দেশের ২য় (১ম পুঠিয়া জমিদারবাড়ি, মানিকগঞ্জ) বৃহত্তম জমিদার বাড়ি মহেড়া_জমিদার_বাড়ি, #ধনবাড়ী জমিদার বাড়ী, হেমনগর রাজবাড়ী ও সাগরদীঘির দীঘিনালা ও রাধাকৃষ্ণেরর গুপ্ত বৃন্দাবন তামাল তলা এবং বেহুলা- লক্ষিন্দরের স্মৃতিচারণ।

৯. মাওলানা_ভাসানী এর নাম নিশ্চই শুনেছেন।একদিন আসেন না সময় করে তার কবর টা জিয়ারত করে যাবেন। সেইসাথে ভাসানীরনামে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টাও ঘুরে দেখে গেলেন। ওহভালো কথা- বাংলাদেশ আওয়ামীলীগ (তখন ছিল আওয়ামী মুসলিম লীগ, শেখ মুজীব ও মাওলানা ভাসানীর উপস্থিতিতে) এর প্রতিষ্ঠার জায়গাটা ও দেখবেন আরকি।

১০. বাংলাদেশের ৪র্থ বৃহত্তম সেনানিবাস ঘাটাইল_সেনানিবাস ।বেহুলা-লক্ষিনন্দরের ইতিহাস খ্যাত জায়গা।  তার পরও আবার কালিহাতী থানায় যমুনা সেতুর উওর দিকে দুই দিন আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভদন করে যায় একটা বঙ্গবন্ধু সেনানিবাস । এটা ৫ম তম তাও কালিহাতী থানায় (ঢাকা>কুমিল্লা>বগুড়া>ঘাটাইল> কালিহাতী)

১১. বিভাগীয় শহর আর কক্সবাজার ছাড়া আর কোন জেলায় থ্রি স্টার হোটেল আছে কিনা জানি না। সে জায়গায় টাঙ্গাইলেই আছে ২টি। এলেঙ্গা_রিসোর্ট আর যমুনা_রিসোর্ট । আর একটি রিসোর্ট আছে টাঙ্গাইলে,  রয়াল_রিসোর্ট , ধনবাড়ি।

১২. কখনো যদি সুযোগ পান তাহলে জুয়েল আইচকে একটু জিজ্ঞাসা করবেন যে যাদুশিল্পে তার অনুকরণীয় আদর্শকে? তিনি সব সময় যে উত্তর দেন তা হচ্ছে পিসি_সরকার ।বাড়ি টাঙ্গাইলের আশিকপুরে।

১৩. আজকাল পাখি ড্রেস আর মাজাক্কালি ড্রেস এরযুগে তো আপুরা শাড়ি পড়া টা ভুলেই গেছে।কিন্তু টাঙ্গাইলের_শাড়ি এখনো আছে স্বগর্বে।একটা কথা যুক্ত করতে চাচ্ছি- বলিউডের দেবদাস মুভিতে দোলা রে দোলারে গানটা তে যে সাইড শিল্পীরা নেচে ছিল শাড়ি পড়ে সেইশাড়ি গুলো টাঙ্গাইল থেকেই সাপ্লাই করা হয়। (সুত্র:টকশো- লালগোলাপ, বিশ্বাস নাও করতে পারেন তাই সুত্রদিয়ে দিলাম)পিনসিপাল্স ইব্রাহিম খাঁ ভূয়াপুর, টাংগাইল

১৪. প্রাচ্যর অক্সফোর্ড নামে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন টাঙ্গাইলের_ধনবাড়ির_জমিদার_নবাব_বাহাদুর_সৈয়দ_নওয়াব_আলী_চৌধুরী!

১৫. দেশের ১২ টি ক্যাডেট কলেজের মধ্যে বেস্ট কোনটা? আপনার পরিচিত কেউ যদি ক্যাডেটে পড়ে থাকে তাকেই জিজ্ঞাসা করুন।হয়তো উত্তর দিবে মির্জাপুর_ক্যাডেট_কলেজ।

১৬. আর মুক্তিযুদ্ধের কথা বলবেন? বঙ্গবীরকাদের সিদ্দীকির নেতৃত্বে কাদেরিয়া_ বাহিনীর একটু খোজ নিয়ে দেখবেন।

১৭. ৯০ দশকে বা তার কিছু কাল আগে জন্মহলে বাংলা সিনেমা অবশ্যই দেখছেন আশা করি।কারন ঐ সময় ঘরে টিভি আছে কিন্তু শুক্রবারে বাংলা সিনেমা দেখেন নি বললে একটু আশ্চর্যই হব। আর বাংলা সিনেমা দেখলে মান্নার , নাইম- শাবনাজ,অমিত হাসান, আশিকুর রহমান ও বিখ্যাত হাসির রাজা ভাদাইমা সহ আরো অনেক শিল্পির বাড়ী টাংগাইলে এদের সিনেমাও নিশ্চই দেখছেন।এদের বাড়ী টাঙ্গাইল।

১৮. সর্ববৃহৎ টেক্সটাইল কলেজ বঙ্গবন্ধু টেক্সটাইল কলেজ,কালিহাতীতে ১০টাকায় আতিয়া মসজিদ, রাষ্ট্রপতি আবু সাইদচৌধুরী আরো অনেক বড় বড় রাজনৈতিক নেতার বাড়ী টাঙ্গাইলে।

১৯. টাঙ্গাইলের চমচম খাওয়ার আমন্ত্রণ রইলো ভাইয়ারা। আর মনে হয় না কোন জেলার সাথে তুলনায় যাওয়ার দরকার আছে? পোড়াবাড়ির চমচম এর খবর কারো অজানানয় !

২০.বিশ্বের সবচেয়ে বড় ২০১ গম্বুজ মসজিদ ও সবচেয়ে উঁচুমিনার তৈরীকরা করা হচ্ছে গোপালপুরে

২১. আছে পৃথিবী বিখ্যাত মধুপুরের শালগড় #মধুপুরে মিষ্টি আনারস #মধুপুরের কাকরাইদে আছে বাংলাদের ২য় সব বৃহত্তম বিএডিসি ফার্ম #মধুপুরে বৃহত্তম দৃষ্টিনন্দন রাবার বাগান ওরাবার শিল্প, রয়েছে মধুপুরের জাতীয় উদ্যান, টাঙ্গাইলের রয়েছে কাগমারীর কারুকাসা,কাশ্মীরী(রঃ) মাজার, আতিয়ার মাজার দেলদুয়ার, টাংগাইলের দৃষ্টিনন্দন পৌর উদ্যান,রয়েছে পুরাতন বিমান বন্দর,টাংগাইলের ডিসি লেক,অনেক গুলো নতুন এবং পুরাতন সরকারী স্কুল – কলেজ,টাংগাইল স্টেডিয়াম,ভাসানী অডিটরিয়াম,টাঙ্গাইল মেডিকেল কলেজ,সিডি ,টাঙ্গাইল জেলা শিল্পকলা,কারিদা সের পোশাক,তাহের খান চিশতিয়ার স্মৃতিময় মধুপুরের মোনারবাইদ,কাগমারী সম্মেলনের অন্যতম পিষ্ঠপোষক মধুপুর গোবুদিয়ার কৃতি সন্তান মৃত আলহাজ্ব মাজম আলী মন্ডলের স্মৃতি বিজরীত বাড়ী, জলছত্র মিশনারি হাসপাতাল, ভুয়াপুরের ইব্রাহীম খাঁ এর কথা উল্লেখ্য করার মতো,রয়েছে লেক,অনেক গুলো পিকনিক স্পট #রয়েছে ফকির অান্দোলনের স্মৃতি বিঝরিত স্থান,আনন্দ মঠ, আছে সব বৃহত্তম খাদ্য গুদাম,কলেজট্রোরেজ #বিমান বাহিনীর ফায়ার রেন্জ্ঞ।

২২. বিশ্বের প্রথম কলম ভাষ্কর, কলম ভাষ্কর ২১ সেটাও নিমিত হবে মধুপুরেরর ঝাটারবাইদ আনন্দবাজার আলোর ভূবন প্রাথমিক বিদ্যালয়ে। বাংলাদেশ বন গবেষণা কেন্দ্র সেটাও মধুপুরের টাংগাইলে #টাঙ্গাইলের এই মধুপুরএ * স্বনামধন্য সার্ভিয়ার “মোঃ তমিজ উদ্দিন (আমিন সাহেব ) ইদিলপুর, নাট্যকার সিদ্দিকুর রহমান(হাসির রাজা), নবাগত সংগীত শিল্পী *জ্যামস্ কল্যাণ ( যাদু রিসিল)*

২৩. আপনারা অবশ্যই জানেন বাংলার সংবিধান রচনা করেছে আমাদের মধুপুরের দোখলা জাতীয় উদ্যানে। ধনবাড়ী জমিদার বাড়ী। মধুপুরের শোলাকুড়ী ইউনিয়ন এ সুতা নলী দীগি দৈর্ঘ্য ১.৫ কিলোমিটার আয়তন ২৫০ একর।

২৪. আপনারা অবশ্যই জানেন ১০ টাকায় আতিয়া_মসজিদ, ও বিচারপতি আবু সাইদ চৌধুরী আরো অনেক বড় বড় রাজনৈতিক নেতার বাড়ী টাঙ্গাইলে।

২৫. টাংগাইলের_সখিপুরের_ কাদের সিদ্দীকি ওরফে বাগা সিদ্দিকি যার না বাংলার ঘরে ঘরে ছরিয়ে আছে সে এক জন বীর মুক্তিযুদ্ধ ১৯৭১

২৬. আরও অনেক কিছুই আছে আমাদের টাংগাইলের সখিপুর নলুয়া রোড নলুয়া আছে #একটি ইয়ারপোট

২৭. করটিয়া সা’দত কলেজ বর্তমানে বিশ্ববিদ্যালয়।  এবং করটিয়ার জমিদার বাড়ি এখনো মানুষের মন কেড়ে নেয় আপনি একবার ঘুরে আসতে পারেন বন্ধু মহল করটিয়া ৯১-৯২

২৮. বাংলাদেশের সবচেয়ে বড় কটন মিল (নাহিদ কটন মিলস) টাংগাইল জেলার মির্জাপুর থানার গোড়াইয়ে অবস্থিত

আরো অনেক কিছুই আছে যার বিবরন দিয়ে শেষ করা যাবেনা, এসে দেখে যান টাঙ্গাইলের প্রেমে পড়ে যাবেন।

 

Facebook Comments


শিরোনাম
ঝিনাইদহ ২ আসনের জন্য নমিনেশন ফর্ম নিলেন মশিউর পুত্র ডাঃ বাবু কুষ্টিয়ার পাটিকাবাড়ী ইউনিয়নে নৌকার পক্ষে মতবিনিময সভা অনুষ্ঠিত কুষ্টিয়া ঝাউদিয়ার নিখোঁজ হওয়া শিশু সাকিবের লাশ মিলল ডোবার কচুরিপানার মধ্যে ! ইবিতে ছাত্রলীগের কমিটি স্থগিত ভয়ে দিন পার করছে নেতা কর্মী শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিক্ষা নিরিক্ষা ও অপারেশন করছে মেডিকেল সহকারীরা ঝিনাইদহ সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বাজার গোপালপুর স্কুল এণ্ড কলেজ পরিদর্শন বেনাপোল চেকপোষ্ট থেকে বিদেশী মদ সহ আটক-২   চিরিরবন্দরের ১২টি দোকানে দূধ্যর্ষ চুরি নওগাঁ-১ আসনে আওয়ামীলীগ ১, জাতীয় পার্টি ১ ও বিএনপি ১২ জন দলীয় মনোনয়ন ফরম কিনলেন নৌকার পক্ষে মিছিল করলেন আজমপুর ইউনিয়নের আ’ লীগ নেতাকর্মীরা নওগাঁয় নদীর পানিতে ডুবে যুবক নিহত নওগাঁয় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে বাসের চালক নিহত- পুলিশ সহ আহত-৫ বেনাপোল চেকপোস্ট দিয়ে ১৫জেলেকে ফেরত পাঠালো ভারত ঝিনাইদহে ৩৪৭ মামলায় ৪১ হাজার ৭৪২ জন আসামী কবে সম্মানী ভাতা কপালে জুটবে নওগঁর বীর মুক্তিযোদ্ধা বাঘা মাঝি’র….? যশোরের ৬টি আসনে নৌকার মাঝি হতে চান আ’লীগের ৭২ নেতা যশোরের বেনাপোল সীমান্ত থেকে ইয়াবা সহ মোটরভ্যান আটক-১ বেনাপোল বারোপোতা সীমান্তে১০ রাউন্ড গুলি ও ফেনসিডিল উদ্ধার                            এক মন ধানে মিলছে দুইটি দিনমজুর ! ঝিনাইদহে ২৪ ঘন্টায় সড়কে মৃত্যু ৩ জনের ঝিনাইদহে শিক্ষক- কর্মচারীদের আনন্দ  র‌্যালী ও আলোচনা সভা ইবি’র A ইউনিটের ফল প্রকাশ চৌগাছায় বাল্য বিবাহ দেওয়ায় পালিয়ে বেড়াচ্ছে বর-কনের পরিবার কোটচাঁদপুর পৌরসভার উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে চক্ষু চিকিৎসা শিবির উদ্ভোধন শার্শায় আইনশৃঙ্খলা ও চোরাচালান নিরোধ সভা অনুষ্ঠিত
© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com