১৯ সেপ্টেম্বর ২০১৮ || বুধবার || ০৮:১০ পূর্বাহ্ন

যে দলের ১২ ফুটবলারই চাকুরিজীবি

অন্যদৃষ্টি অনলাইন।।

‘আমি এই ফুটবলাদের নিয়ে দারুণ খুশি। তারা দলকে ফাইনালে তুলে এনেছে। এদের নিয়ে আমি গর্বিত।’ এক নিঃশ্বাসে কথাগুলো বলে গেলেন কোচ পিটার সেগার্ট। সাফ ফুটবলে মালদ্বীপের ফাইনালে খেলাটা নতুন কিছু নয়। এই নিয়ে পাঁচ বার। রয়েছে তাদের একটি শিরোপাও। শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফাইনালে শিরোপার লড়াইয়ে নামবে তারা ভারতের বিরুদ্ধে।

তারপরও মালদ্বীপ কোচের এবার ফাইনালে খেলাটা নিয়ে বাড়তি উচ্ছ্বাসাটা ব্যতিক্রমই মনে হলো। ১৯৯৭ সাল থেকেই সাফের ফেবারিট দল মালদ্বীপ। সাফ জন্ম হওয়ার পর থেকে টানা দশ আসরেরই সেমিফাইনালে খেলেছে তারা। তাহলে এবার ফাইনাল নিয়ে এতো খুশী কেন কোচ?

গ্রুপে কোনো গোল দিতে না পারা এবং টসে জিতে সেমি ফাইনালে আসাই কি এর নেপথ্য? কোচ সেগার্ট নিজেই স্পষ্ট করলেন বিষয়টি। তার দেয়া তথ্যমতে, মালদ্বীপের ফুটবলে অনেক সমস্যা আছে। এই পরিস্থিতিতে দল ফাইনালে আসাটা অনেক বড় ব্যাপার। এরপরই তিনি দিলেন আশ্চর্য হওয়ার এক তথ্য।

কোচ জানান, তার দলের ২০ জনের মধ্যে ১২ জনই চাকুরিজীবী। অধিনায়ক আকরাম আবদুল গনিও তাদের একজন। ফুটবল তাদের দ্বিতীয় পেশা। এই ফুটবলাররা জাতীয় দলের ক্যাম্প করতে দুই মাসের ছুটি নিয়েছেন অফিস থেকে। অন্যান্য সময় দিনে আট ঘন্টা অফিস করে এরপর ফুটবল চর্চা করে। সুতরাং এই সেমিপ্রফেশনাল ফুটবলাররা দলকে ফাইনালে এনেছে এটাই তো অনেক বড়।

ফুটবল বেশ জনপ্রিয় মালদ্বীপে। দেশের খেলা মানেই তাদের দর্শকরা জাতীয় দলের জার্সি গায়ে মাঠে হাজির। ২০০৮ এর সাফের ফাইনালে তো দেশের প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমসহ ১৫ মন্ত্রী চলে এসেছিলেন শ্রীলংকার রাজধানী কলম্বোতে। বাংলাদেশকে তো বলে কয়ে হারায় তারা। ২০০৩ এর পর আর তাদের সিনিয়র জাতীয় দলের বিপক্ষে জয় নেই বাংলাদেশের। অথচ সেই মালদ্বীপে ফুটবলে তেমন পয়সা-কড়ি নেই। বড় ক্লাবের ফুটবলাররা মাসে এক হাজার ডলার পান বেতন হিসেবে। শুধু তারকা ফুটবলার আলী আশফাকের বেতন ২ হাজার ডলার। এমনটাই জানান ঢাকায় আসা মালদ্বীপের সাংবাদিকরা। তাই প্রয়োজনের তাগিদেই খরচ যোগাতে ফুটবলাররা চাকুরীও করেন।

অথচ বাংলাদেশ প্রিমিয়ার লিগের সবচেয়ে নিম্নমানের ক্লাবও তাদের এক ফুটবলারকে যে টাকা দেন তা ১০ লাখের উপরে। মালদ্বীপের জাতীয় দলের ফুটবলাদের চেয়েও বেশী। এরপরও গত আট বছরে সাফের সেমিফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ । প্রতিনিয়ত একাধিক গোলে হারছে মালদ্বীপের কাছে।

 

Facebook Comments


© All rights reserved © 2017 Onnodristy.Com
Design & Developed BY ThemesBazar.Com