ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

ইসলামী বিশ্ববিদ্যালয় : নূন্যতম যোগ্যতায় পোষ্য ভর্তির দাবি কর্মকর্তাদের

অনি আতিকুর রহমান, ইবি।।

পোষ্য কোটায় ভর্তির ক্ষেত্রে আবেদনের নূন্যতম যোগ্যতা থাকলেই ভর্তির ব্যবস্থা করাসহ ১৩দফা দাবিতে কর্মবিরতি পালন করেছে ইসলামী বিশ্বিবদ্যালয় (ইবি) কর্মকর্তা সমিতি।

সোমবার সকাল ১১টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিশ^বিদ্যালয় প্রশাসন ভবনের সামনে অবস্থান নিয়ে এ কর্মবিরতি পালন করেন বিভিন্ন অফিসের কর্মকর্তারা।

জানা যায়, চাকরি অবসরের বয়সসীমা বৃদ্ধি, কর্মঘণ্টা কমানো, বেতনস্কেল সংশোধনসহ মোট ১৩দফা দাবিতে ২০১৮ সালের ডিসেম্বর থেকে আন্দোলন করে আসছে বিশ^বিদ্যালয়ে কর্মরত বিভিন্ন অফিসের কর্মকর্তারা।

এরপর থেকে দাবি আদায়ে বিভিন্ন সময়ে আন্দোলন চালিয়ে যান তারা। তবে সর্বশেষ প্রশাসনের আশ^াসে গত বছরের শেষের দিকে আন্দোলন স্থগিত করে কর্মকর্তা সমিতি। পরে দাবি বাস্তবায়ন না হওয়ায় পুণরায় আন্দোলনে নামেন তারা।

কর্মকর্তা সমিতির দাবিগুলোর মধ্যে, অফিস সময় ৯টা থেকে সাড়ে ৪টার পরিবর্তে সকাল ৮টা থেকে দুপুর ২টা করা, চাকরি অবসরের বয়সসীমা ৬০ থেকে ৬২ বছরে উন্নীতকরণ, উপ-রেজিস্ট্রার ও সমমানের কর্মকর্তাদের বেতন চতুর্থ গ্রেড এবং সহকারী রেজিস্ট্রার ও সমমানের কর্মকর্তাদের বেতন ষষ্ঠ গ্রেড করা।

শাখা কর্মকর্তা হতে উপ-রেজিস্ট্রার পদে পদোন্নতির ক্ষেত্রে মোট চাকুরিকাল ১০বছর করা, বিশ^বিদ্যালয়ের কল্যাণ তহবিলের অর্থ প্রচলিত ৩টি বেতন ভাতার পরিবর্তে ১৫টি বেতন ভাতা প্রদানের ব্যবস্থা করা, পোষ্য কোটায় ভর্তির ক্ষেত্রে নূন্যতম আবেদনের (ভর্তি পরীক্ষা) যোগ্যতা থাকলেই ভর্তির ব্যবস্থা করা উল্লেখযোগ্য।

এ বিষয়ে কর্মকর্তা সমিতির সভাপতি শামছুল ইসলাম জোহা বলেন, ‘সাধারণ সভার সিন্ধান্ত অনুযায়ী আমরা আন্দোলন করছি। দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও আমাদের দাবি আদায় না হওয়ায় আমরা কর্মবিরতি পালন করেছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যহত থাকবে।’

পোষ্য কোটায় ভর্তির ক্ষেত্রে নূন্যতম আবেদনের যোগ্যতার বিষয়ে তিনি বলেন, ‘শিক্ষকদের ক্ষেত্রে এক আর অন্যদের ক্ষেত্রে আরেক শর্তের বিরোধিতা করেছি আমরা। আমরা দাবি জানিয়েছি, বিশ^বিদ্যালয়ে পোষ্য কোটায় ভর্তির ক্ষেত্রে আবেদনের নূন্যতম যোগ্যতা থাকলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মধ্য দিয়ে তাদের ভর্তির ব্যবস্থা করা।’

এ বিষয়ে উপাচার্যের দায়িত্বে থাকা উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান বলেন, ‘কর্মকর্তাদের আন্দোলনের দাবিগুলো বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং শিক্ষা মন্ত্রনালয়ের সাথে সাংঘর্ষিক না হলে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ সেটি অবশ্যই বিবেচনা করবে।’ পোষ্য কোটাদের ক্ষেত্রে তিনি বলেন, বিশ^বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে একটি নূন্যতম যোগ্যতা নির্ধারণ প্রয়োজন। তা না হলে ভর্তির পর ওই শিক্ষার্থীই বিভিন্ন সমস্যার মুখোমুখি হবে। ফলে আমরা বিষয়টি বিবেচনায় করেই শর্ত শিথিল করেছিলাম

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
নওগাঁয় বেপোয়ারা ট্রাকের চাপায় একমি’র তিন বিক্রয় প্রতিনিধি নিহত হাইওয়ে পুলিশের কব্জায় অটোরিকসা, ক্যান্সার আক্রান্ত মায়ের চিকিৎসায় শেষ সম্বল জমি বিক্রি ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমানের যোগদান সিনেমাকেও হার মানাচ্ছে যুব মহিলা লীগ নেত্রী পাপিয়া বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শিক্ষকদের জন্য সুখবর বড় লিড করার পথে বাংলাদেশ আজ বাংলাদেশ-ভারত বিশ্বকাপের খেলা কুষ্টিয়ায় হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড ।। ১১ জনের যাবজ্জীবন রাষ্ট্রপতির কার্যালয়ে জনবল নিয়োগ পুঁজিবাজারে মূল্য সূচকের উত্থান-পতন সরে গেলেন মাহাথির মোহাম্মদ এক হাজার কোটি টাকা দিতে গ্রামীণফোনকে তিন মাসের সময় জাল সনদে চাকরি, ময়মনসিংহে মাদরাসার তিন শিক্ষকক গ্রেফতার সরকারি হচ্ছে ৪ কারিগরি প্রতিষ্ঠান সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করা সরকারের দায়িত্ব: গওহর রিজভী এক পোস্টে কত টাকা পান প্রিয়াঙ্কা? ক্রিকেটারের সঙ্গে প্রেম নিয়ে মুখ খুললেন আনুশকা  আদালতের রায় অমান্য করে বসতঘর নির্মান কাজে প্রতিবেশীর বাধা! চট্টগ্রাম আবাহনী-সাইফ স্পোর্টিং ২-২ ড্র যশোর সদর কুতুবপুর মাদ্রাসায় কমিটি গঠন নিয়ে  হামলায় আহত ৬ খালেদার জামিন শুনানি বৃহস্পতিবার পর্যন্ত মুলতবি জাতির জন্য সেনা সদস্যদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান রাষ্ট্রপতির জামালপুর কাচারিপাড়া ৬-১ গোলে জয়ী ‘গোল্ডেন সং’-এ গাইবেন অনিন্দিতা সাহা অথি শাহরুখকে দিয়ে ‘মিস্টার ইন্ডিয়া’র রিমেক, ক্ষুব্ধ সোনম

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com