ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বেতন বাড়ছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের

বিশেষ প্রতিবেদক।।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়িয়ে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

রোববার (৯ ফেব্রুয়ারি) জারি করা আদেশটি প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন। এই গ্রেডে শুরুতে একজন শিক্ষকের মূল বেতন হবে ১১ হাজার টাকা।

বেতনবৈষম্য নিরসনের দাবিতে দীর্ঘ আন্দোলনের পর সরকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বিষয়ে এ পদক্ষেপ নিল। তবে দাবি অনুযায়ী বেতন না বাড়ায় সন্তুষ্ট নন শিক্ষকরা।

সূত্র জানায়, সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন এ আদেশ জারির তারিখ অর্থাৎ ৯ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণবিহীণ উভয় শিক্ষকরাই ১৩তম গ্রেডে বেতন পাবেন। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী পূরণযোগ্য পদের যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী এ আদেশ কার্যকর হবে।

দেশে এখন প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৬২৬টি। এগুলোতে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক মিলিয়ে মোট শিক্ষক আছেন ৩ লাখ ৪৯ হাজার ২১৭ জন।

এর আগে গত ৭ নভেম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানায় অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, আগে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা প্রশিক্ষণবিহীন শিক্ষকদের থেকে একধাপ উপরের গ্রেডে বেতন পেলেও নতুন গ্রেডে সে ভেদাভেদ থাকছে না। নতুন গ্রেডে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষক ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা উভয়ই ১১তম গ্রেডে বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষক ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকরা উভয়ই ১৩তম গ্রেডে বেতন পাবেন।

জানা গেছে, এতদিন প্রশিক্ষণ পাওয়া সহকারী শিক্ষকেরা ১৪তম গ্রেডে (শুরুতে মূল বেতন ১০ হাজার ২০০) প্রশিক্ষণবিহীন শিক্ষকেরা ১৫তম গ্রেডে (৯ হাজার ৭০০) বেতন পাবেন। আর প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকরা ১১তম গ্রেডে ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকরা ১২তম গ্রেডে বেতন পেতেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের বেতন দশম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের বেতন  ১১তম গ্রেডে উন্নীত করার দাবিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। আন্দোলনের অংশ হিসেবে তারা গত বছর ঢাকায় সমাবেশ করেন।  এ ছাড়া গত বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বর্জনেরও হুমকি দেন আন্দোলনরত শিক্ষকরা। যদিও পরে সরকারের আশ্বাসে শিক্ষকরা  পরীক্ষা বর্জনের কর্মসূচি প্রত্যাহার করে পরীক্ষায় দায়িত্ব পালন করেন। তবে তাদের আন্দোলন অব্যাহত থাকে।

আন্দোলনের একপর্যায়ে গত বছর কিন্তু অর্থ মন্ত্রণালয় থেকে দেয়া চিঠিতে, প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে এবং প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের ১১তম গ্রেডে (মূল বেতন হবে ১২ হাজার ৫০০ ) বেতন দেয়ার কথা বলা হয়েছে।

এদিকে, অর্থ বিভাগের সম্মতি থাকলেও সহকারী শিক্ষকদের সঙ্গে গতকাল প্রধান শিক্ষকদের বেতন বাড়ানোর আদেশ জারি হয়নি। এই প্রসঙ্গে প্রাথমিক ও গণশিক্ষাসচিব প্রধান শিক্ষকদের বেতন গ্রেডের বিষয়টি নিয়ে উচ্চ আদালতে মামলা চলমান। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত কিছু করা যাচ্ছে না। তাই শুধুমাত্র সহকারী শিক্ষকদের বেতন বাড়ানো হয়েছে।

তবে কিছু শর্তে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের ১১তম ও সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডে বেতন বাড়ানোর বিষয়ে সম্মতি জানিয়েছিল অর্থ মন্ত্রণালয়। শর্তগুলো হল, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৯ এর যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী কার্যকর হবে। প্রশাসনিক মন্ত্রণালয় থেকে আদেশ জারির তারিখ থেকে বেতন গ্রেড কার্যকর হবে। আর বিদ্যমান সব বিধি বিধান ও আনুষ্ঠানিকতা যথাযথভাবে পূরণ করতে হবে।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
ঝিনাইদহ জেলা মৎস্যজীবি দলের   প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠিত  ঝিকরগাছার বাঁকড়ায় একতা মেডিকেল সার্ভিস শুভ উদ্বোধন  পুনর্মিলনীতে উচ্ছ্বসিত জবির দর্শন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা রাঙ্গুনিয়ায় গাউছিয়া সমিতির ১ম সাধারণ সভা অনুষ্ঠিত  শুরুর আগেই দর্শনার্থীর ভীর, প্রস্তুতি শেষের পথে, শনিবার আনুষ্টানিক উদ্বোধন শহিদ কাপুরকে শুভেচ্ছা জানাতে গিয়ে ফেঁসে গেলেন শ্রাবন্তী সালমান শাহ ইস্যুতে এবার মুখ খুললেন মৌসুমীও, তবে..! পাটমন্ত্রী করোনাভাইরাসে নয়, সর্দি-জ্বরে আক্রান্ত : ফ্লোরা খালেদা জিয়ার জামিন হচ্ছে না রাজনৈতিক কারণে : মওদুদ হরিণাকুণ্ডু উপজেলাতে নানা আয়োজনে পালিত হলো লালন জন্মভূমি স্মরণ উৎসব মিরপুরে বঙ্গবন্ধু অলিম্পিয়াডের পুরষ্কার বিতরণ ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা মিরপুরে আমরা নতুন শিক্ষা নিকেতন’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ ঝিনাইদহ কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র বিজু কারাগারে মিরপুরে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধা নিহত মিরপুরে দারুস সালাম একাডেমীর ৭ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে ঝিনাইদহ জেলা বিএনপি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত     ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ডের উপ নির্বাচন প্রার্থীদের মনোনয়ন পত্র জমা টাইগ্রেস ৮৬ রানে পরাজিত ‘একমুঠো জোনাকি’ নওগাঁয় জেলা প্রশাসক জাতীয় জুনিয়র টেনিস টুর্নামেন্টের শুভ উদ্ধোধন মিউজিক্যাল লাইভ শোতে দেবলীনা-সন্দীপন নওগাঁয় মহিলা আওয়ামীলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বরগুনায় অবৈধ  ইটভাটায় অভিযান, দুইজনকে কারাদন্ড! মহেশপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে দোকান পুড়ে ছাই, ব্যাপক ক্ষয়ক্ষতি মহেশপুর-কোটচাঁদপুরে ২৫ কিঃ মিঃ পাকা রাস্তার শুভ উদ্বোধন করলেন-এমপি চঞ্চল

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com