ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

বশেমুরবিপ্রবিতে আলোচিত সেই ছোট্ট বাদাম বিক্রেতা!

ফয়সাল হাবিব সানি, স্টাফ রিপোর্টার।।

পুরোপুরি বিভাগ অনুমোদন না পেয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্তের বিপক্ষে আন্দোলন আর বিক্ষোভে ফুঁসছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগ। আর এই আন্দোলনে `ইতিহাস’ লেখা দেখা গেছে এক ছোট্ট বাদাম বিক্রেতার গালে। এভাবেই সেই ছোট্ট বাদাম বিক্রেতার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়লে ভাইরাল হয়ে যায় কিছুক্ষণের মধ্যেই। দারিদ্র্যের সঙ্গে লড়াই করে নিত্য বেঁচে থাকার বাহানা করে যায় এই সকল অবহেলিত অসহায় শিশুরা। যেই বয়সে ওই শিশুটির পড়াশুনা আর বন্ধুদের সাথে খেলা করে সময় কাটানোর কথা, সেই বয়সটাতেই এই ছোট্ট শিশুটি মাথায় তুলে নিয়েছে জীবিকার মতো কঠিনতম বাস্তব ও সত্যকে।

এদিকে, টানা ৪র্থ দিনের মতো বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে নিজেদের আন্দোলন অব্যাহত রেখেছেন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে আবারও প্রশাসনিক ভবনের সামনে বিভিন্ন প্রতিবাদী স্লোগানে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন মুখরিত করে তোলেন তারা। এছাড়াও, তাদের হাতে দেখা গিয়েছে বিভিন্ন প্রতিবাদী লেখা সম্বলিত ফেস্টুন ও প্ল্যাকার্ডও। এমনকি গভীর মধ্যরাত অবধিও নিজেদের আন্দোলন চালিয়ে যাচ্ছেন ভুক্তভোগী ওই বিভাগের শিক্ষার্থীরা। এর আগে শনিবারও (৮ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে নিজেদের আন্দোলন আরও বেগবান করে তোলেন তারা।

প্রসঙ্গত, শুক্রবার (৭ ফেব্রুয়ারি) রাতেও আন্দোলনে আন্দোলনে উত্তাল ছিলো এই বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর (গোল চত্বর) থেকে মিছিল বের করেন ভুক্তভোগী বিভাগের শিক্ষার্থীরা। এসময় `জয় বাংলা/জয় বঙ্গবন্ধু’, `আশ্বাস আশ্বাস/ আর নয় বিশ্বাস’, `লেগেছে রে লেগেছে রক্তে আগুন লেগেছে/ জেগেছে রে জেগেছে ইতিহাস বিভাগ জেগেছে’ প্রভৃতি জ্বালাময়ী স্লোগানে ক্যাম্পাস প্রাঙ্গন মুখরিত করে তোলেন তারা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর (গোল চত্বর) থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়৷ পরে প্রশাসনিক ভবনের সামনে টানা অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

অনুমোদন ব্যতিরেকেই বিশ্ববিদ্যালয়ে চালু হওয়া ইতিহাস বিভাগের অনুমোদন প্রাপ্তির দাবিতে সোমবার (৩ ফেব্রুয়ারি) মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন ওই বিভাগের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে আয়োজিত ওই বিক্ষোভ সমাবেশ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক (মেইন গেট) থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় সংলগ্ন জয় বাংলা চত্বর (গোল চত্বর), প্রশাসনিক ভবন, হল চত্বর এবং শহীদ মিনারসহ গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে ক্যাফেটেরিয়ার সামনে এসে সমাপ্ত হয়।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সভায় এ বিষয়ে গ্রহণকৃত সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানিয়ে বিক্ষোভে ফেটে পড়েন ইতিহাস বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগের কার্যক্রম সাবেক উপাচার্য প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের সময়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে শুরু হয়। কিন্তু সেই সময়ে ইউজিসি এ বিভাগের কোনো অনুমোদন না দিলেও অব্যাহত ছিলো এই বিভাগের সকল শিক্ষা কার্যক্রম। তবে পর্যাপ্ত ক্লাসরুম এবং শিক্ষক সংকটের দরুণ প্রায়ই সমস্যার সম্মুখীন হয়েছেন শিক্ষার্থীরা। ইউজিসির সিদ্ধান্ত অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষ অবধি ওই বিভাগে যে ৪২৪ জন শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন তাদেরকে স্নাতক (সম্মান) সার্টিফিকেট প্রদান করা হলেও পরের বছর থেকে ওই বিভাগে আর কোনো শিক্ষার্থী ভর্তি না করার ব্যাপারে সিদ্ধান্ত গৃহীত হয়।

কিন্তু অস্তিত্বের সংকটে ইউজিসি এমন সিদ্ধান্তকে অযৌক্তিক দাবি করে ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী প্রসিত বালা বলেন, `আমরা আমাদের অস্তিত্বের স্বার্থেই টানা আন্দোলন শুরু করেছি এবং বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন, একাডেমিক ভবনেসহ বিভিন্ন ভবনে তালা দিয়েছি। যদি আমাদের তিন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের শুধুমাত্র স্নাতক (সম্মান) শেষে সার্টিফিকেট প্রদান করা হয় এবং পরবর্তীতে ওই বিভাগে কোনো শিক্ষার্থী ভর্তি না করানো হয়, তবে এই বিশ্ববিদ্যালয়ে একসময় আমাদের বিভাগেরই কোনো অস্তিত্ব বা চিহ্ন থাকবে না। আমরা আমাদের প্রাণের বিভাগকে এভাবে নিশ্চিহ্ন হতে দিতে পারি না। আমরা অতি সত্ত্বর এর আশু সমাধান চায়।‘ 

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
মিরপুরে আমরা নতুন শিক্ষা নিকেতন’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ ঝিনাইদহ কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র বিজু কারাগারে মিরপুরে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধা নিহত মিরপুরে দারুস সালাম একাডেমীর ৭ শিক্ষার্থী বৃত্তি পেয়েছে ঝিনাইদহ জেলা বিএনপি’র মতবিনিময় সভা অনুষ্ঠিত     ঝিনাইদহের কালীগঞ্জ পৌরসভার ৫ নং ওয়ার্ডের উপ নির্বাচন প্রার্থীদের মনোনয়ন পত্র জমা টাইগ্রেস ৮৬ রানে পরাজিত ‘একমুঠো জোনাকি’ নওগাঁয় জেলা প্রশাসক জাতীয় জুনিয়র টেনিস টুর্নামেন্টের শুভ উদ্ধোধন মিউজিক্যাল লাইভ শোতে দেবলীনা-সন্দীপন নওগাঁয় মহিলা আওয়ামীলীগের ৫১তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত বরগুনায় অবৈধ  ইটভাটায় অভিযান, দুইজনকে কারাদন্ড! মহেশপুরে বৈদ্যুতিক শর্ট সার্কিটের আগুনে দোকান পুড়ে ছাই, ব্যাপক ক্ষয়ক্ষতি মহেশপুর-কোটচাঁদপুরে ২৫ কিঃ মিঃ পাকা রাস্তার শুভ উদ্বোধন করলেন-এমপি চঞ্চল ‘মুজিববর্ষে ভারতের প্রতিনিধি বাদ দেওয়ার চিন্তাও করা যায় না’ ঝিনাইদহে করোনা ভাইরাস প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত ‘সরকার খালেদা জিয়াকে রাজনৈতিকভাবে ভয় পায়’ পাপিয়ার পাপের জগতের সন্ধানের নেপথ্যে ১২ রুশ তরুণী! ঝিনাইদহে বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির খুলনা বিভাগীয় কমিটি গঠন ও আলোচনা সভা স্কুল-কলেজ শিক্ষক-কর্মচারিদের ফেব্রুয়ারির এমপিও চেক ছাড় প্রবাসী জীবন যেন কারো জন্য হাহাকার কান্না  কারো জন্য লুটপাট করে গড়ে তোলা আলীশান বাড়ী মিরপুরে দারুস সালাম একাডেমীতে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ হ্যালো ওসি! মাছরাঙা টেলিভিশনের সংবাদের প্রতিবাদে মিরপুর উপজেলা পরিষদ ও প্রশাসনের সংবাদ সম্মেলন টেনিস হতে শারাপোভার বিদায়

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com