ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের বদলি ব্যবস্থার দাবিতে অনশনে হাজার হাজার শিক্ষকের উপস্থিতি

বিশেষ প্রতিবেদক।।

এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের প্রতিষ্ঠান পরিবর্তন ও বদলি ব্যবস্থা চালুর দাবিতে শুক্রবার (৭ ফেব্রুয়ারি) প্রতীকী অনশন  ও অবস্থান কর্মসূচি পালন করছেন এমপিওভুক্ত শিক্ষকরা।

শিক্ষক নেতারা আরও বলেন, পাশাপাশি পরবর্তী শিক্ষক নিয়োগে ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠানের পরিবর্তন সুযোগ দেয়ার দাবি জানাচ্ছি। প্রত্যেক গণবিজ্ঞপ্তির আগে ইনডেক্সধারী শিক্ষকদের জন্য আলাদা বিজ্ঞপ্তি জারির আহ্বান করলে শূন্যপদ কমবে না বলে মন্তব্য করেন তারা। তাই আগামী গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী নিবন্ধিত ও অনিবন্ধিত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন সুযোগ দেয়ার জোর দাবি জানান।

এই সাথে বেসরকারি এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীদের স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে অংশগ্রহণ করার আহ্বান জানান। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা চালু হলে শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি কমবে বলেও মন্তব্য করেন শিক্ষক নেতারা।

শিক্ষক সংগঠনগুলোতে এখন তরুণ নেতৃত্ব বেরিয়ে আসছে।আমরা শিক্ষা বৈষম্য দূরীকরণে যেকোনো ন্যায্য দাবীর সাথে আছি ও থাকবো।

সারা বাংলাদেশের ৬৪ জেলা থেকে ধেয়ে আসতেছে শিক্ষকরা এবং বদলি, বদলি শ্লোগান আওয়াজে প্রতিধ্বনিত হয়েছে। কম্পন সৃষ্টি হচ্ছে সমস্বরে।

এ প্রসঙ্গে বাংলাদেশ বেসরকারী শিক্ষক ফোরামের অন্যতম নেতা ফরিদ উদ্দীন জানান বিভিন্ন জেলা থেকে আগত শিক্ষকদের প্রানঢালা শুভেচ্ছা। বদলি চাই, বদলি বাস্তবায়নে সরকারের দৃষ্টি আকর্ষণ করছি। ষড়যন্ত্রকারী নিপাত যাক।হক পথে আল্লাহ আছে। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

বিকেল ৪.০০ ঘটিকায় রাজধানীতে অন্যান্যা শিক্ষক সংগঠনগুলোর সাথে ঐক্য গড়তে বিটিসি’র সম্পাদক মমিনুল ইসলাম জানান আমার প্রস্তাব শিক্ষকদের জাতীয়করণ আন্দোলনের সাথে সর্বশ্রেণি পেশার মানুষকে অন্তর্ভূক্ত করতে হবে। ছাত্র,শিক্ষক,অভিভাবক সবাইকেই শিক্ষা জাতীয়করণে এগিয়ে আসতে হবে কারণ এই আন্দোলন সল হলে সবাই উপকৃত হবেন। দেশকে দ্রত গতিতে এগিয়ে নিতে জাতীয়করণের বিকল্প নেই।

কমিটির শিক্ষক নেতারা বলেন, এমপিওভুক্ত শিক্ষকদের বদলি চালুর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা ইতিবাচক আশ্বাস দিলেও বদলির প্রজ্ঞাপন বা অফিস আদেশ জারি হয়নি। তাই এমপিওভুক্ত শিক্ষকরা নিরাশ। তাই, বদলি চালুর দাবি আদায়ে আমরা কঠোর কর্মসূচির ঘোষণা দিয়েছি। আশা করি মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশে ২০২০ খ্রিষ্টাব্দের আগেই বদলি চালুর প্রজ্ঞাপন ও অফিস আদেশ জারি করা হবে। বেসরকারি শিক্ষকদের বদলি ও ইনডেক্সধারীদের প্রতিষ্ঠান পরিবর্তন বিষয়টি এমপিও নীতিমালা ২০১৮তে উল্লেখ থাকলেও বদলি চালু হয়নি।

শিক্ষক নেতারা আরও বলেন, পাশাপাশি পরবর্তী শিক্ষক নিয়োগে ইনডেক্সধারী শিক্ষকদের বিভাগীয় প্রার্থী হিসেবে অগ্রাধিকার ভিত্তিতে প্রতিষ্ঠানের পরিবর্তন সুযোগ দেয়ার দাবি জানাচ্ছি। প্রত্যেক গণবিজ্ঞপ্তির আগে ইনডেক্সধারী শিক্ষকদের জন্য আলাদা বিজ্ঞপ্তি জারির আহ্বান করলে শূন্যপদ কমবে না বলে মন্তব্য করেন তারা। তাই আগামী গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী নিবন্ধিত ও অনিবন্ধিত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তন সুযোগ দেয়ার জোর দাবি জানান। এই সাথে বেসরকারি এমপিওভুক্ত সকল শিক্ষক কর্মচারীদের স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনে অংশগ্রহণ করার আহ্বান জানান। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি ব্যবস্থা চালু হলে শিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি কমবে বলেও মন্তব্য করেন শিক্ষক নেতারা।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবিরের সাথে সাংবাদিকদের সৌজন্য সাক্ষাত ও মতবিনিময় সভা  বাগেরহাটে স্বচ্ছ, দক্ষ, জবাবদিহিমূলক ভূমি সেবা ব্যবস্থাপনা বিষয়ে সেমিনার অনুষ্টিত  মহেশপুরে বেশিরভাগ ইট ভাটা অবৈধ, প্রশাসন রয়েছে নিরব মুজিব বর্ষ এবং ভাষার মাসে বিডি ক্লিন তারুণ্যের শহীদ মিনার পরিচ্ছন্ন অভিযান সম্পন্ন পুলিশ পরিচয়ে ছাত্রলীগ নেতা শামিম রেজাকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ জাজিরার মুলনায় নিম্ন মানের ইটা দিয়ে চলছে এইচ.বি.বি প্রকল্পের রাস্তা নির্মানের কাজ যশোরে হাড়িখালী  দুই বাস মুখোমুখি সংঘর্ষে চালক নিহত আহত -২০ বশেমুরবিপ্রবিতে অব্যাহত আন্দোলন; কমিটি গঠন হরিণাকুণ্ডু উপজেলাতে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার ঝিনাইদহের নূরনগর  মাদরাসায় মাদক, বাল‍্যবিবাহ এবং আত্মহত‍্যা প্রতিরোধে ক‍্যাম্পেইন অনুষ্ঠিত    ১০৫-এ কল দিলেই এনআইডি সমস্যার সমাধান! ২১শে ফেব্রুয়ারিতে শহীদ মিনার এলাকায় চার স্তরের নিরাপত্তা: ডিএমপি কমিশনার রণবীর-ক্যাটরিনার ছবি ভাইরাল হতেই যা বলেছিলেন দীপিকা সুইসাইড নোটে যা লিখে গেলেন সুস্মিতা সাংবাদিক শেখ সেলিমের পিতা এ্যাড. শেখ মুহা: শহীদুল্লাহ এর ইনতেকাল ঝিনাইদহে এক মাদক ব্যবসায়ী মাদকসহ  গ্রেফতার রাবিতে ট্যুরিস্ট ক্লাবের সদস্য সংগ্রহ চলছে “শিশু ও নারী উন্নয়নে সচেতনতা উঠান বৈঠক ইবিতে সাতক্ষীরা জেলা ছাত্রকল্যাণ সমিতির কিমিটি গঠন ‘ঢাবি অ্যালামনাই নিউজ’ অ্যাওয়ার্ড পেলেন ইবি উপাচার্য সেচের অভাবে দিশেহারা লক্ষ্মীপুরের তিন শতাধিক বোরো চাষি মিরপুরে শিশু ধর্ষণের অভিযোগে ফুফা কারাগারে বিষয়খালী বাজারে স‍্যানেটারি ইন্সপেক্টর নারায়নচন্দ্র বিশ্বাস হঠাৎ পরিদর্শন মুজিববর্ষেই জাতীয়করণের দাবিতে  বেশিকদের আন্দোলন শুরু ৯ মার্চ  নওগাঁ জেলা প্রেস ক্লাবের কমিটির নির্বাচন সম্পন্ন,নবির সভাপতি-সিদ্দিক সম্পাদক

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com