ব্রেকিং নিউজ
সংবাদকর্মী আবশ্যক। আগ্রহীগণ সিভি, ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করুন - onnodristynews@gmail.com/ news@onnodristy.com. মুঠোফোন : ০১৯১১২২০৪৪০/ ০১৭১০২২০৪৪০।

দশ সেকেন্ডের পাঠশালা – ৮ !

এম. ওয়াজির হোসেন।।

অনেকেই ফোন করে অথবা মেসেঞ্জারে জানতে চাচ্ছেন, মাইক্রোসফট এক্সেলের সেলে ১৫ ডিজিটের অধিক নিউমেরিক সংখ্যা টাইপ করলে শেষের সংখ্যাগুলো ০ হয়ে যাচ্ছে। সমাধান কী?

কারণ:

আসলে, মাইক্রোসফট এক্সেল IEEE 754 specification ফলো করে। IEEE হচ্ছে, the Institute of Electrical and Electronics Engineers একটা আন্তর্জাতিক অথরিটি, যারা কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যারের জন্য স্ট্যান্ডার্ড মান নির্ধারণ করে থাকে। 754 specification হচ্ছে, কীভাবে ফ্লোটিং-পয়েন্ট নাম্বার কম্পিউটারে বাইনারি ফরমেটে সংরক্ষিত হবে তার বর্ণনা। যাহোক এই স্পেসিফিকেশনের জন্যই ১৫ ডিজিটের পরের সংখ্যাগুলো ০ হয়ে যায়।

সমাধান:
সেলকে Text ফরমেট করে নিতে হবে।

১. এক্সেলের যে সেলগুলোতে ১৫ সংখ্যার বেশি সংখ্যা টাইপ করতে চান, টাইপ করার আগেই ওই সেলগুলি বা পুরো কলাম/রো টি সিলেক্ট করুন।

২. Home রিবনের Number কমান্ড গ্রুপের অধীনে Number Format তালিকা থেকে Text সিলেক্ট করে দিন।

এবার আপনি সংখ্যা টাইপ করুন। তবে, যদি পূর্বেই সংখ্যা টাইপ করে থাকেন, তাহলে কিন্তু এই কাজ করলে হবে না। এজন্য আগেই সেল ফরমেট Text এ পরিবর্তন করে নিতে হবে। তারপর সংখ্যা টাইপ করতে হবে।

আবার, সেল ফরমেট Text না করে সংখ্যার শুরুতে সিংগেল ইনভাইটেড কমা (‘) টাইপ করে তারপর সংখ্যা টাইপ করতে পারেন। যেমন- ‘12345678912345678987654. তবে, প্রথমে সংখ্যা টাইপ করে পরে সিংগেল ইনভাইটেড কমা দিলে কিন্তু হবে না।

Facebook Comments


Leave a Reply

শিরোনাম
অসহায় ময়নার পাশে যুব সমাজ করোনা প্রতিরোধে চেকপোস্ট বসালো ঝিনাইদহ পুলিশ  করোনা নিয়ে আর ব্রিফিং করবে না আইইডিসিআর ঢামেকে ফ্রিতে ৩ ঘণ্টায় করোনা পরীক্ষা করোনা : আক্রান্ত ছাড়িয়েছে সাড়ে আট লাখ, মৃত্যু ৪২ সহস্রাধিক পর্তুগালে পরস্পরের পাশে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তো নিম্ন আয়ের মানুষের পাশে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম ঝিনাইদহে নিম্ন আয়ের মানুষের মাঝে সৃজনী বাংলাদেশের খাদ্য সামগ্রী বিতরণ ঘরে ছয় মাসের সন্তান রেখে ‘করোনাযুদ্ধে’ ইউএনও সুমি মজুমদার বস্তিতে ভরা দুপুর কাটলো কন্ঠশিল্পী নয়ন দয়ার! নওগাঁয় ভিক্ষুক পুনর্বাসনের ঘর নিয়ে নয়-ছয়, টাকা দিয়েও মিলেনি ঘর নওগাঁয় ব্যাক্তি উদ্যোগে রাস্তা সহ বিভিন্ন বাজারে করোনা ভাইরাস প্রতিরোধে জীবাণু নাশক স্প্রে খুলনায় রাতে অসহায়দের খুজে খাদ্য সামগ্রী বিতরণ করছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স পটুয়াখালীতে সরকারি চালসহ আটক-২ ত্রাণ বিতরণ ও বাছাইয়ে কোন অনিয়ম করলে ছাড় নয় : নওগাঁর জেলা প্রশাসক ব্র্যাক শেরপুর শাখার উদ্যোগে জীবানুনাশক পানি ছিটানো ও লিফলেট বিতরণ করোনার দুর্যোগে নিজের গাড়ী সরিষাবাড়ী হাসপাতালে দিলেন; বিজিডি গ্রুপের চেয়ারম্যান বিজিডি গ্রুপের চেয়ারম্যান করোনার দুর্যোগে নিজের গাড়ী সরিষাবাড়ী হাসপাতালে দিলেন কোটচাঁদপুরে আগুনে পুড়ে ভস্মীভূত ৫ বিঘা পানের বরজ : কৃষকের আহাজারী ১১ এপ্রিল পর্যন্ত বাড়ল সাধারণ ছুটি করোনা প্রতিরোধে রাতদিন ছুটছেন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাউদ্দীন মনজু আরও ১৭০০ দুস্থ পরিবারে খাদ্যসামগ্রী দিল বসুন্ধরা গ্রুপ নাসিরনগরে সাংসদ সংগ্রামের চিকিৎসা উপকরণ ও দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করোনা সতর্কতায় নিজ উদ্দোগে জীবানু নাশক স্প্রে ছিটানো সহ খাবার, মাস্ক, সাবান ও লিফলেট বিতরণ মোংলা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ১ দস্যু নিহত

© All rights reserved © 2017 onnodristy.com

Theme Download From ThemesBazar.Com